সিলেট বিভাগ গণদাবী ফোরামের সভা ॥ প্রবাসীরা যথাসময়ে পাসপোর্ট না পাওয়ায় উদ্বেগ প্রকাশ

34

সিলেট বিভাগ গণদাবী ফোরামের এক সভায় বিভিন্ন দেশের প্রবাসীরা যথাসময়ে পাসপোর্ট না পাওয়ায় তারা নানাভাবে হয়রানীর শিকার হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে পাসপোর্ট সংক্রান্ত সমস্যা নিরসনে জরুরী পদক্ষেপ গ্রহণ করতে সরকারের কাছে দাবী জানানো হয়। গতকাল ১৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকেলে সিলেট বিভাগ গণদাবী ফোরাম কেন্দ্রীয় কমিটির এক সভায় উপরোক্ত দাবী জানানো হয়।
সিলেট বিভাগ গণদাবী ফোরাম কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি চৌধুরী আতাউর রহমান আজাদ এডভোকেটের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তাগণ বলেন, যেহেতু সিলেট বিভাগ ভূমিকম্প জোনের মধ্যে অবস্থিত সেহেতু ভূমিকম্প পরবর্তী দুর্যোগ মোকাবেলার জন্য সিলেট মেট্রোপলিটন এলাকার প্রতিটি থানাসহ সিলেট বিভাগের সকল উপজেলায় ফায়ার সার্ভিসের অফিস স্থাপন, দক্ষ জনবল নিয়োগ এবং বহুতল ভবন থেকে হতাহতদের উদ্ধারের জন্য আধুনিক যন্ত্রপাতি দ্বারা ফায়ার সার্ভিস অফিস সমূহকে সমৃদ্ধ করার দাবী জানানো হয়। সিলেট বিভাগের সর্বত্র বিল্ডিং কোড বা নির্মাণ বিধিমালা অনুযায়ী সকল স্থাপনা বা অবকাঠামো নির্মাণের বিষয়টি তদারকির জন্য মোবাইল কোর্টসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হয়। সিলেট বিভাগে বজ্রপাতে মৃত্যুর সংখ্যা আশংকাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোন পদক্ষেপ গ্রহণ না করায় গভীর উদ্বেগ প্রকাশ করে বিশেষজ্ঞগণের পরামর্শ মতে বজ্রপাত প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবী জানানো হয়। সামান্য বৃষ্টিতে সিলেট নগরীর নি¤œাঞ্চল প্লাবিত ও জলাবদ্ধতার কারণে জনদুর্ভোগ সৃষ্টি হওয়ায় তা নিরসনকল্পে দীর্ঘমেয়াদী পরিকল্পনার মাধ্যমে ছড়া ও খাল খনন করে সিলেট নগরীকে জলাবদ্ধতার অভিশাপ থেকে মুক্ত করার দাবী জানানো হয়। পৃথিবীর বিভিন্ন দেশে যে সমস্ত প্রবাসী অনাকাঙ্খিতভাবে মৃত্যুবরণ করছেন তাদের লাশ সরকারের পক্ষ থেকে দেশে এনে স্ব স্ব পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার জন্য সরকারের কাছে দাবী জানানো হয়। সান্ধ্যকালীন বিমানের ফ্লাইট চালু করায় বিমানমন্ত্রী ও প্রধানমন্ত্রীর মুখ্যসচিবসহ সংশ্লিষ্ট সকলকে সিলেটবাসীর পক্ষ থেকে ধন্যবাদ জানিয়ে সকাল বেলা আরো একটি ফ্লাইট চালু করার জন্য দাবী জানানো হয়। এছাড়া সিলেট বিভাগের গ্রামাঞ্চলে গবাদি পশুসহ চুরি, ডাকাতি, ছিনতাই, রাহাজানি বৃদ্ধি পাওয়ায় সভায় গভীর উদ্বেগ প্রকাশ করে এ এব্যাপারে আইন শৃঙ্খলা বাহিনীকে আরো তৎপর হওয়ার জন্য দাবী জানানো হয়।
সভায় বক্তব্য রাখেন সিলেট বিভাগ গণদাবী ফোরামের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা কাজী গোলাম মর্তুজা, সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা মহিউদ্দিন, দেওয়ান মসুদ রাজা চৌধুরী, সিলেট জেলা সাধারণ সম্পাদক সাংবাদিক চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, তামীম চৌধুরী আপন, শওকত আলী প্রমুখ। বিজ্ঞপ্তি