বিআরটিএ কার্যালয়ে সেবা প্রত্যাশীদের উপচেপড়া ভিড়

73

স্টাফ রিপোর্টার :
নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ও ট্রাফিক সপ্তাহ উপলক্ষে যানবাহনের বিরুদ্ধে অভিযান শুরুর পর বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথোরিটি’র (বিআরটিএ) সিলেট কার্যালয়ে ভিড় বেড়েছে। সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের তৃৃতীয় তলায় বিআরটিএ’র দপ্তরে প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এ উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। আগতদের বেশিরভাগই এসেছেন যানবাহনের ফিটনেস পরীক্ষা, শিক্ষানবিশ লাইসেন্স, লাইসেন্স, লাইসেন্স নবায়ন ও হারানো লাইসেন্সের নমুনা কপি উত্তোলন, যানবাহনের ট্যাক্স পরিশোধ করতে। হঠাৎ করে সেবা প্রত্যাশীর সংখ্যা বেড়ে যাওয়ায় বেড়েছে ভুগান্তিও। অনেকেই দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে কাজ করছেন।
এদিকে বিআরটিএ কর্মকর্তারা বলছেন, হঠাৎ করেই ড্রাইভিং লাইসেন্স ও ফিটনেস সনদ ও গাড়ির লাইসেন্স আবেদনের হিড়িক পড়েছে কার্যালয়ে। দীর্ঘ লাইনের কারণে সময়ক্ষেপণ হচ্ছে। সেবাগ্রহীতার সংখ্যা বেশি হলেও কর্মকর্তাদের সংখ্যা বাড়েনি। বিআরটিএ’র কর্মকর্তারা আরো জানান, নিরাপদ সড়কের দাবিতে ছাত্র আন্দোলন জোরদার হওয়ার পরই চালক লাইসেন্স এবং গাড়ির নতুন রেজিস্ট্রেশন ও পুরাতন রেজিস্ট্রেশন নবায়ন প্রত্যাশীর সংখ্যা বেড়েছে। এছাড়া ট্রাফিক সপ্তাহ উপলক্ষে যানবাহনের বিরুদ্ধে অভিযান শুরুর পর এ সংখ্যা আগের চেয়ে ১০ গুন বেড়েছে।
গতকাল মঙ্গলবার বিকেলে গিয়ে দেখা গেছে, ভবনের নিচে কমপক্ষে ২০/৩০ জন সেবা প্রত্যাশী অপেক্ষা করছেন। তাদের বেশীর ভাগই এসেছেন গাড়ির ফিটনেস চেক করাতে। এছাড়া ভবনেরর তৃৃতীয় তলার লাইসেন্স শাখায় প্রায় অর্ধশত সেবা প্রত্যাশী অপেক্ষা করছেন। লাইসেন্স শাখায় আগত বেশির ভাগই মোটরসাইকেলের লাইসেন্স করানোর জন্য এসেছেন। এছাড়াও মোটরসাইকেল ও গাড়ির রেজিস্ট্রেশন করার জন্য আগত মানুষের সংখ্যাও কম নয়।
বিআরটিএ সিলেট কার্যালয়ের মোটরযান পরিদর্শক সাদিকুর রহমান বলেন, সকালে ভিড় ছিল আরও বেশি। মূলত গত বৃহস্পতিবার থেকেই বিআরটিএ অফিসে ভিড় বাড়তে শুরু করে। এরপর ট্রাফিক সপ্তাহ উপলক্ষে যানবাহনের বিরুদ্ধে অভিযান শুরুর পর রবিবার থেকে এ চাপ আগের চেয়ে ১০ গুন বেড়ে যায়।
সেবা প্রত্যাশী বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী গির্জা কান্তি বলেন, দীর্ঘদিন মোটরসাইকেল চালালেও কখনও চালক লাইসেন্স না থাকার বিষয়টি গুরুত্ব দেননি। রবিবার ভার্সিটি থেকে ফেরার পথে নগরীর চৌহাট্টায় বিক্ষোভকারী একদল শিক্ষার্থী লাইসেন্স দেখতে চায়। দেখাতে না পারায় অনেকটা লজ্জিত হতে হয়েছিলো। তাই তিনি বিআরটিএ অফিসে এসেছেন লাইসেন্স করানোর জন্য।
সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) তোফায়েল আহমদ বলেন, ট্রাফিক সপ্তাহ উপলক্ষে যানবাহনের বিরুদ্ধে অভিযান আরও জোরদার করা হয়েছে। মঙ্গলবার দুপুর পর্যন্ত নগরীতে ১৩৩ টি যানবাহনের বিরুদ্ধে মামলা হয়েছে।