যানবাহন চলাচল ও বৈধ অস্ত্র বহন এবং প্রদর্শনে নিষেধাজ্ঞা

47

স্টাফ রিপোর্টার :
সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনকে অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে নগরীতে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)। নির্বাচনের আগের দিন ২৯ তারিখ রাত ১২টা থেকে নির্বাচনের দিন রাত ১২টা পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবত থাকবে।
নিষেধাজ্ঞার আওতায় রয়েছে- মোটর সাইকেল, টক্সিক্যাব, বেবী ট্যাক্সি, অটোরিক্সা (সিএনজি), মাইক্রোবাস, জীপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পু, নসিমন, করিমন, ভটভটি, ইজিবাইকসহ যন্ত্রচালিত যানবাহন। নির্বাচনে প্রার্থী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসন ও অনুমতিপ্রাপ্ত পর্যবেক্ষক এবং নির্বাচনী এজেন্টদের জন্য এই নির্দেশ প্রযোজ্য হবে না। জরুরী কাজ যেমন- এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লেখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। তবে পর্যবেক্ষক ও পোলিং এজেন্টদের যানবাহনে নির্বাচন কমিশন কর্তৃক প্রদত্ত ষ্টীকার ব্যবহার করতে হবে। জাতীয় হাইওয়ে সমূহের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। গতকাল শুক্রবার এসএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।
এ আদেশ ভঙ্গকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান এসএমপির অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (মিডিয়া) মুহম্মদ আব্দুল ওয়াহাব।
বৈধ অস্ত্র বহন ও প্রদর্শনের উপর নিষেধাজ্ঞা : একইভাবে সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনকে সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে বৈধ অস্ত্র বহন ও প্রদর্শনের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে এসএমপি। বিজ্ঞপ্তিতে বলা হয়- ‘নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে বাংলাদেশ নির্বাচন কমিশন এর স্মারক নং- ১৭.০০.০০০০.০৩৪.৩৭.০০৯.১৮.৪৬৭ তারিখ- ১৮/০৭/১৮খ্রিঃ এবং বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয় পরিপত্র নং-০৭ তারিখ-১০/০৭/২০১৮খ্রিঃ মূলে জারীকৃত পরিপত্রের ১৭ নং অনুচ্ছেদে বর্ণিত নির্দেশনা ও ঞযব অৎসং অপঃ, ১৮৭৮ এর ধারা ১৭অ.(১)(২) এর আলোকে এবং এসএমপি এ্যাক্ট এর ধারা-২৭,২৯,৩০ এর ১(ক) মোতাবেক সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় কাল ২৯ জুলাই মধ্য রাত ১২ টা হতে ৩১ জুলাই মধ্য রাত ১২ টা পর্যন্ত নির্বাচনী এলাকায় বৈধ অস্ত্র বহন ও প্রদর্শন নিষিদ্ধ করা হল। তবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।