সিলেট সিটি কর্পোরেশন নির্বাচন ৯ মেয়র প্রার্থীসহ ২০৯ জনের মনোনয়নপত্র দাখিল ॥ ৯ জুলাই মনোনয়ন প্রত্যাহার ॥ ১০ জুলাই প্রতীক বরাদ্দ

130

সিন্টু রঞ্জন চন্দ :
বিপুল উৎসাহ উদ্দিপনার মধ্যদিয়ে সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে ৯ মেয়র প্রার্থীসহ সর্বমোট ২০৯ জনপ্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এবারে নির্বাচনে অংশ নিতে মেয়র, সংরক্ষিত মহিলা কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদে সর্বমোট মনোনয়নপত্র সংগ্রহ করেন ২৪৩ জন প্রার্থী। শেষদিন গতকাল বৃহস্পতিবার পর্যন্ত সিলেট নগরীর মেন্দিবাগে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে ৯ মেয়র, ২৭টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ১৩৭ জন ও ৯টি ওয়ার্ডের জন্য সংরক্ষিত ৬৩ জন মহিলা কাউন্সিলর তাদের নিজ নিজ মনোনয়নপত্র দাখিল করেন। বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে মনোনয়নপত্র দাখিল শুরু হয়ে চলে বিকেল ৫টা পর্যন্ত।
সিলেট সিটি করপোরেশনে এবারই প্রথম দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সিলেট সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডে মোট ৩ লক্ষ ২১ হাজার ৭৩২ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ৪৪৪ জন এবং নারী ভোটার ১ লাখ ৫০ হাজার ২৮৮জন। আগামী ৩০ জুলাই তাদের পছন্দের প্রার্থীকে মেয়র, সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর হিসেবে নির্বাচিত করবেন। এছাড়া ৯ জুলাই মনোনয়নপত্র প্রত্যাহার পরদিন ১০ জুলাই প্রতীক বরাদ্ধ হবে।
এবারে মেয়র পদে যারা মনোনয়নপত্র দাখিল করেছেন তারা হচ্ছেন-
আওয়ামী লীগ মনোনীত প্রার্থী দলের কেন্দ্রীয় সদস্য ও মহানগর আওয়ামী লীগ সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, বিএনপির মনোনীত প্রার্থী ও দলের কেন্দ্রীয় সদস্য সদ্য আরিফুল হক চৌধুরী (বর্তমান মেয়র), বিএনপির বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম, সিপিবি-বাসদ মনোনীত প্রার্থী আবু জাফর, ইসলামী শাসনতন্ত্র আন্দোলন মনোনীত ডা. মোয়াজ্জেম হোসেন খান, স্বতন্ত্র প্রার্থী এডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের, কাজি জসিম উদ্দিন, মুক্তাদির হোসেন তপাদার এবং যুব সংগঠক এহছানুল হক তাহের। মেয়র পদে ১১ প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করলেও মনোনয়ন জমা দেননি বিএনপি নেতা আব্দুল কাইয়ুম জালালী পংকী, মহানগর খেলাফত মজলিসের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন। এছাড়া সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৬টি মনোনয়নপত্র উত্তোলন হলেও ৬৩টি মনোনয়নপত্র জমা পড়েছে। সাধারণ কাউন্সিলর পদে ২৭টি ওয়ার্ডে ১৩৭টি মনোনয়নপত্র জমা পড়েছে।
২৭টি ওয়ার্ডের সাধারণ আসনের কাউন্সিলর প্রার্থীরা হচ্ছেন-
১ নং ওয়ার্ডে- নিয়াজ মো: আজিজুল করিম, মো: মুবিন আহমদ, এজহারুল হক চৌধুরী, ইকবাল আহমদ রনি, সৈয়দ তৌফিকুল হাদী, মুফতি কমর উদ্দিন, আনোয়ার হোসেন মানিক, সৈয়দ আনোয়ারুজ সাদাত ও সলমন আহমদ চৌধুরী।
২ নং ওয়ার্ডে- রাসেল মামুন ইবনে রাজ্জাক, বিক্রম কর (সম্রাট) ও মো: রাজিক মিয়া।
৩ নং ওয়ার্ডে- আবুল কালাম আজাদ (লায়েক), ছালেহ আহমদ, এস.এম আবজাদ হোসেন, আব্দুল খালিক, রাজীব কুমার দে, ও মো: শামীম আহমদ চৌধুরী।
৪ নং ওয়ার্ডে- জাবের আহমদ চৌধুরী, মোহাম্মদ কামরুজ্জামান, সোহাদ রব চৌধুরী, রেজাউল হাসান লোদী (কয়েছ লোদী), শেখ তোফায়েল আহমদ সেপুল ও সাকিব আহমদ।
৫ নং ওয়ার্ডে- মো: কামাল মিয়া, রেজওয়ান আহমদ, আমিনুর রহমান পাপ্পু, কাজী নজমূল আহমদ, মো: রিমাদ আহমদ রুবেল ও মিসেস নিলুফা সুলতানা চৌধুরী লিপি।
৬ নং ওয়ার্ডে- মো: শাহিন মিয়া, ফরহাদ চৌধুরী, মো: ইমদাদ হোসেন চৌধুরী ও ইয়ার মোহাম্মদ এনামূল হক।
৭ নং ওয়ার্ডে- আফতাব হোসেন খান, মহিবুর রহমান (ছাবু) ও সায়ীদ মো: আব্দুল্লাহ।
৮ নং ওয়ার্ডে- বিদুৎ দাস, জগদীশ চন্দ্র দাস, মো: ইলিয়াছুর রহমান, মো: সাহাদত খান, ফয়জুল হক, শাহেদ আহমদ ও সিরাজ খান।
৯ নং ওয়ার্ডে- বিধান কপালী, মো: হাফিজুর রহমান, মো: নজরুল ইসলাম ও মো: মখলিছুর রহমান।
১০ নং ওয়ার্ডে- মো: মোস্তফা কামাল, মো: আব্দুল হাকীম, মো: তারেক উদ্দিন, মো: মুজিবুর রহমান, মোহাম্মদ সফিকুল ইসলাম ও ছালেহ আহমদ চৌধুরী।
১১ নং ওয়ার্ডে- মীর্জা এম এস হোসেন, রকিবুল ইসলাম ঝলক, আব্দুর রকিব বাবলু ও মো: কবির আহমদ।
১২ নং ওয়ার্ডে- মো: রুবেল আহমদ, মো: সিকন্দর আলী, মো: আব্দুল কাদির, পিযুষ কান্তি দে, মো: সালাউদ্দিন মিয়া ও মো: আজহার উদ্দিন জাহাঙ্গীর।
১৩ নং ওয়ার্ডে- বিশ্বজিৎ দাস, গুলজার আহমদ, শান্তনু দত্ত (সনন্তু), মো: এবাদ খান দিনার ও সুমন আহমদ।
১৪ নং ওয়ার্ডে- রনজিৎ চৌধুরী, হাবিবুর রহমান মজনু, সিরাজুল ইসলাম শামীম, নজমূল ইসলাম মুনিম, মো: সাঈদী আহমদ ও মোস্তাফিজুর রহমান।
১৫ নং ওয়ার্ডে- মো: মুজিবুর রহমান, মো: আব্দুল গফফার, শেখ হাজী মো: মফিজুর রহমান, ইফতেখার আহমেদ সোহেল ও মো: ছয়ফুল আমিন (বাকের)।
১৬ নং ওয়ার্ডে- মো: একরামুল আজিজ, মো: তামিম আহমদ খান, তমাল রহমান, শাহজাহান আহমদ, সাব্বির আহমেদ চৌধুরী, মির্জা বেলায়েত আহমদ (লিটন), আব্দুল মুহিত জাবেদ, রায়হান হোসেন কামাল ও কুমার গণেশ পাল।
১৭ নং ওয়ার্ডে- মো: দিলওয়ার হোসাইন সজীব ও রাশেদ আহমদ।
১৮ নং ওয়ার্ডে- মো: সালমান চৌধুরী, মো: শামছুর রহমান কামাল, মো: নজমূল ইসলাম এহিয়া, সাজেদ আহমেদ চৌধুরী, মো: সাজুওয়ান আহমদ ও এ বি এম জিল্লুর রহমান।
১৯ নং ওয়ার্ডে- এস এম শওকত আমিন তৌহিদ, মো: জমশেদ সিরাজ, দিনার খান ও মো: আফজালুর রহমান।
২০ নং ওয়ার্ডে- আব্দুল গফ্ফার, মো: আজাদুর রহমান আজাদ ও মিঠু তালুকদার।
২১ নং ওয়ার্ডে- মো: সাহেদুর রহমান, মো: আব্দুর রকিব তুহিন, গোলাম রহমান চৌধুরী, মুহিব-উস-সালাম ও এনামূল হক।
২২ নং ওয়ার্ডে- মো: ফজলে রাব্বী চৌধুরী, ছালেহ আহমদ সেলিম, মোহাম্মদ দিদার হোসেন, মোহাম্মদ আবু জাফর, সৈয়দ মিসবাহ উদ্দিন ও মো: ইব্রাহিম খান সাদেক।
২৩ নং ওয়ার্ডে- মামুনুর রহমান মামুন, ছাব্বির আহমদ, মোস্তাক আহমদ ও হাজী ফারুক আহমদ।
২৪ নং ওয়ার্ডে- হুমায়ুন কবীর সুহিন, সোহেল আহমদ রিপন ও মোহাম্মদ শাহজাহান।
২৫ নং ওয়ার্ডে- মুহাম্মদ আফজল উদ্দিন, মো: মোফজ্জুল হোসেন তালুকদার, কফিল উদ্দিন আলমগীর, তাকবির ইসলাম পিন্টু ও আশিক আহমদ।
২৬ নং ওয়ার্ডে- মো: সেলিম আহমদ রনি, রেজাউল করিম, মো: মঈন উদ্দিন, মোহাম্মদ তৌফিক বক্স, খসরু আহমদ ও মো: আব্দুল মন্নান।
২৭ নং ওয়ার্ডে- মো: আজম খান, আব্দুল জলিল নজরুল, শাহ মোহাম্মদ বদরুজ্জামান ও চঞ্চল উদ্দিন।
৯টি সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর প্রার্থীরা হচ্ছেন-
১, ২ ও ৩ নং (১ নং) ওয়ার্ডে- আছিয়া বেগম, দিলরুবা ইসলাম, সালমা সুলতানা, কৌহিনুর ইয়াসমিন (ঝর্ণা), সন্ধ্যা লক্ষী দে, রতœা বেগম, মুক্তা চৌধুরী।
৪, ৫ ও ৬ নং (২ নং) ওয়ার্ডে- জাহানার খানম মিলন, আমিনা কায়সার ও আকতারুন নেছা বেগম।
৭, ৮ ও ৯ নং (৩ নং) ওয়ার্ডে- ফেরদৌস আরা, মোছা: মিতা বেগম, মিসেস রেবেকা জাহান, রেবেকা বেগম, মোছা: রেশমা বেগম, শ্যামলী সরকার, রুকসানা খানম ও আলীমুন।
১০, ১১ ও ১২ নং (৪ নং) ওয়ার্ডে- মাসুদা সুলতানা, মোছা: রুহেনা খানম মুক্তা, রোজিনা আক্তার ও সালমা আক্তার।
১৩, ১৪ ও ১৫ নং (৫ নং) ওয়ার্ডে- শাহানা বেগম শানু, মোছা: খালেদা বেগম হেনা, খোরশেদা আক্তার বিউটি, পাপিয়া চৌধুরী, দিবা রাণী দে ও পারুল মজুমদার।
১৬, ১৭ ও ১৮ নং (৬ নং) ওয়ার্ডে- শাহানারা বেগম, রেহানা ইয়াছমিন, রোকসানা আক্তার জলি, মোছা: কামরুন নাহার চৌধুরী, সিমলী বেগম, ইন্দ্রানী সেন ও ফতেমা জামান।
১৯, ২০ ও ২১ নং (৭ নং) ওয়ার্ডে- শামীমা স্বাধীন, নাজমিন আক্তার কণা, ক্ষমা রাণী দে, মোছা: মাহমুদা নাজিম মুনি, ডায়না বেগম সুমাইয়া, নার্গিস সুলতানা, শিবানী দেব রায়, মোছা: মুক্তা বেগম, মোছা: নাসরিন ইসলাম ও স্বপ্না বেগম।
২২, ২৩ ও ২৪ নং (৮ নং) ওয়ার্ডে- মোছা: হেনা বেগম, সালেহা বেগম শেপী, শারমিন আক্তার রুমি, জোৎস্না ইসলাম, মিসেস রেবেকা আক্তার লাকি ও রিনা বেগম।
২৫, ২৬ ও ২৭ নং (৯ নং) ওয়ার্ডে- ছামিরুন নেছা, আছমা বেগম, এডভোকেট রোকসানা বেগম শাহনাজ, পারভিন বেগম, মোছা: রুমি বেগম, মোছা: নাসিমা চৌধুরী, লিজা আক্তার ও আছমা বেগম (২)।
সিলেট সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আলীমুজ্জামান এসব তথ্য নিশ্চিত করে বলেন, মেয়র পদে ১১ প্রার্থীর মধ্যে ৯ জন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৬৬ প্রার্থীর বিপরীতে ৬৩ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ১৬৪ জনের বিপরীতে ১৩৭ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। দিনব্যাপী ৯ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা মনোনয়নপত্র গ্রহণ করেন। তিনি আরও বলেন, প্রতীক বরাদ্দের আগ পর্যন্ত ৯টি সংরক্ষিত ওয়ার্ডে ৯ জন ম্যাজিস্ট্রেট মোতায়েন আছেন। প্রার্থীদের আচরণ বিধি মেনে চলতে নির্দেশনা দেওয়া হয়েছে। এরপরও কেউ আচরণ বিধি ভঙ্গ করেন, প্রচারণা চালালে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।