আনিসুজ্জামান, জামিলুর রেজা ও রফিকুল ইসলামকে জাতীয় অধ্যাপক নিয়োগের সুপারিশ

33

কাজিরবাজার ডেস্ক :
অধ্যাপক ড. আনিসুজ্জামান, অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী ও অধ্যাপক ড. রফিকুল ইসলামকে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দিতে সুপারিশ করেছে নির্বাচনি কমিটি। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অধ্যাপক নিয়োগের লক্ষ্যে গঠিত নির্বাচনি কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। সশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।
এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন বলেন,‘কমিটি তিন জনের নাম সুপারিশ করেছে। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর রাষ্ট্রপতি জাতীয় অধ্যাপক নিয়োগ করবেন।’
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রবিবার (৩ জুন) সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে নির্বাচনি কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির অন্য সদস্যরা হচ্ছেন— অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।
বৈঠক সূত্রে জানা গেছে, মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৯ জন অধ্যাপকের একটি তালিকা প্রস্তাব আকারে উপস্থাপন করা হয়। এরা হলেন— অধ্যাপক ড. আনিসুজ্জামান, অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, ড. অনুপম সেন, ডা. একে আজাদ খান, ড. একে আজাদ চৌধুরী, ডা. দীন মোহাম্মদ, ডা. প্রাণ গোপাল দত্ত, ড. রফিকুল ইসলাম ও বুয়েটের প্রাক্তন ভিসি অধ্যাপক ড. এম.এইচ খানের নাম প্রস্তাব করে শিক্ষা মন্ত্রণালয়।
বৈঠকে নির্বাচন কমিটি অধ্যাপক ড. আনিসুজ্জামান, অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী ও ড. রফিকুল ইসলামের নাম সুপারিশ করে। প্রসঙ্গত:একসঙ্গে সর্বোচ্চ চার শিক্ষাবিদকে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দেওয়ার বিধান রয়েছে।
বৈঠকে মাধ্যমিক উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন প্রস্তাব উপস্থাপন করে জানান, সর্বশেষ ২০১১ সালের জুন মাসে পাঁচজন শিক্ষাবিদকে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দেওয়া হয়। তাদের মেয়াদ শেষ হয়েছে ২০১৬ সালের জুনে। এসব অধ্যাপকদের মধ্যে ড. শায়লা খাতুন ছাড়া সবাই মারা গেছেন।