মৌলভীবাজারে টিসিবির পণ্য বাজার থেকে দাম চড়া বিক্রি হচ্ছে

83

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
এবারে মৌলভীবাজারে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) নায্যমূল্যের ছোলা, ডাল, সোয়াবিন ও চিনি বিক্রি চলছে। তবে টিসিবির পণ্য গ্রাহকের কাছে চাহিদা থাকলেও ২/১টা পণ্যের দাম বাজার থেকে বেশি থাকায় তারপরও চড়া মূল্যে পণ্য কিনতে বাধ্য হচ্ছেন ক্রেতারা। তবে আজ শুক্রবার থেকে নতুন করে টিসিবি পণ্যের রেইট কমানো হচ্ছে বলে জানিয়েছেন টিসিবির শেরপুর সিলেট বিভাগীয় আঞ্চলিক প্রধান মো.ইসমাইল মজুমদার।
পবিত্র রমজান উপলক্ষে মৌলভীবাজার জেলা সদরের বিভিন্ন পয়েন্টে গত ৬ মে থেকে আগামী মাসের ১১ জুন পর্যন্ত টিসিবি’র ভ্রাম্যমাণ ট্রাক থেকে নায্যমূল্যে ছোলা, ডাল, সোয়াবিন ও চিনি বিক্রয় চলবে।
সদর উপজেলার টিসিবির ডিলার আবদুল খালেক বলেন,‘টিসিবির পণ্য বিক্রি করছিনা। বাজারের দরে টিসিবির পণ্যের রেইট এক। টিসিবির পণ্য কাস্টমারে নেয় না। বাজার থেকে ২/১টা টিসিবি পণ্যের দাম বেশি। আবার বাজারের ২/১টা পণ্যের সাথে টিসিবির পণ্যে রেইট সমান। এসব পণ্য বিক্রি করে লাভ নাই। ট্রাকের ভাড়া বেশি, শ্রমিকের মজুরী ৪০০টাকা। তিনদিন মাল বিক্রি করিয়া ৬০/৭০ হাজার টাকা লোকসান হইছে। এখন আর টিসিবির পণ্য বিক্রি করতেছি না। টিসিবি পণ্যের দাম বাড়ানোর কারণ জানতে চাইলে তিনি বলেন, সরকার ভালো জানে। আমরাতো ব্যবসায়ী।’
টিসিবি ও ডিলার সূত্রে জানা গেছে, একটি ট্রাকে প্রতিদিন ৬০০ কেজি ছোলা, ২৫০ কেজি মসুর ডাল, ৩০০ কেজি চিনি এবং ২০০ লিটার তেল (৫ লিটার করে ৪০টি বোতল) সরবরাহ করছে টিসিবি। প্রতি কেজি ছোলা ৭০, ডাল ৫৫, চিনি ৫৫ এবং প্রতি লিটার তেল ৮৫ টাকায় বিক্রি হয়। টিসিবির হিসাবে একটি ট্রাক থেকে ২৭০ জন মানুষ পণ্য ক্রয় করতে পারেন। এক বোতল করে তেল ৪০ জন, চিনি পাঁচ কেজি করে ৬০ জন, ডাল পাঁচ কেজি করে ৫০ জন এবং ছোলা পাঁচ কেজি করে ১২০ জন কিনতে পারেন।
মৌলভীবাজার সদর উপজেলার কবির মিয়া বলেন, টিসিবির মাল বিক্রি করিয়া কি হইতো! এতে গরিবের কোনো ফায়দা নাই। বাজার থেকে মালের দাম বেশি। বাজারে মালের দর কম আছে।
তবে টিসিবির ডিলার তাঁজ এন্টারপ্রাইজের মোস্তফা মিয়া বলেন, ‘পণ্যের মান ভালো, বাজারে এসব মালের দাম একই, যার ফলে টিসিবির পণ্য ক্রেতাদের চাহিদা কম।’
এবিষয়ে টিসিবির শেরপুর সিলেট বিভাগীয় আঞ্চলিক কার্যালয় প্রধান মো. ইসমাইল মজুমদার বৃহস্পতিবার দুপুরে বলেন,‘ এখন শুধু ভ্রাম্যমান ট্রাকে টিসিবির পণ্য বিক্রি চলছে। ডিলার এখনোও দেই নাই। নতুন করে ডিলার নিয়োগ দেয়া হবে। নিউজ পাইছি শুক্রবার থেকে করে নতুন রেইট কার্যকর হচ্ছে। ছোলা রেইট ছিল ৭০টাকা,নতুন করে ৬৫টাকা করা হয়েছে। খেজুর ছিল ১২০ টাকা ছিল,এখন ১০০টাকা করা হয়েছে। ডালের রেইট ছিল ৫৫ টাকা, এখন ৫০ টাকা করা হয়েছে। আর বাকি সব পণ্যের রেইট ঠিক আছে। ৬ মে শনিবার থেকে বিক্রি শুরু হয়েছে। চলবে আগামী ১১ জুন পর্যন্ত শহরের বিভিন্ন সড়কে টিসিবির পণ্য বিক্রি ন্যায্যমূল্যে। ট্রাকের মাধ্যমে টিসিবির এ প্রকল্পের আওতায় সিলেট বিভাগের ডিলারের মাধ্যমে টিসিবির পণ্য বিক্রি শুরু হয়। ডিলারদের মধ্যে সিলেটে ৫জন মৌলভীবাজারে ২ জন, হবিগঞ্জে ১ জন, ব্রাক্ষণবাড়িয়ায় ৪ জন। ট্রাকে করে বিক্রিত মালামালের মধ্যে ছোলা (অষ্ট্রেলিয়া) প্রতি কেজি ৭০ টাকা, মসুর ডাল (অষ্ট্রেলিয়া) প্রতি কেজি ৫৫ টাকা, চিনি প্রতি কেজি ৫৫ টাকা ও বোতলজাত সয়াবিন তৈল ৮৫ টাকা দরে বিক্রি করা হয়। খেজুর প্রতি কেজি ১২০টাকা।
তারমধ্যে বি-বাড়ীয়া জেলায় কোন ডিলার মাল উঠাইনি। প্রথম দিকে মৌলভীবাজারে দুইজন ডিলার পণ্য বিক্রি করেছিলেন, এখন শুধু একজন বিক্রি করছেন। কারণ মালের দাম বেশি থাকায় কেউ মাল উঠাইতে আগ্রহী হয়নি।’