ওসমানীতে এক কোটি ৪৬ লক্ষাধিক টাকাসহ মুদ্রা পাচারকারী গ্রেফতার

35

স্টাফ রিপোর্টার :
সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এক কোটি ৪৬ লক্ষাধিক টাকা দুবাই পাচার কালে পাচারকারী দলের এক সদস্যকে গ্রেফতার করেছে কর্মরত সিভিল এভিয়েশনের নিরাপত্তা কর্মকর্তারা। এরপর তাকে ওসমানী বিমানবন্দরে কর্মরত শুল্ক গোয়েন্দাদের কাছে হস্তান্তর করা হয়। এসময় তার কাছ থেকে এক কোটি ৪৬ লাখ ৩৩ হাজার ৭৫০ টাকা মূল্যের পাউন্ড, রিয়াল ও দিরহাম জব্দ করে। গতকাল বুধবার বিকেল ৪টা ২০ মিনিটে লাগেজ স্ক্যান করার সময় মুদ্রাগুলো জব্দ করা হয়।
গ্রেফতারকৃত পাচারকারীর নাম- মো: জফুর উদ্দিন (৩৮)। সে গোয়াইনঘাট উপজেলার তোয়াকুল এলাকার দক্ষিণ জাঙ্গাইল গ্রামের নুরুজ্জামানের পুত্র। ওই দিনই ৬টা ২০ মিনিটে এফজেট-৫৯৬ ফ্লাইট যোগে দুবাই পাচার করার জন্য মুদ্রাগুলো লাগেজ করে নিয়ে আসেন গ্রেফতারকৃত জফুর উদ্দিন।
বিমানবন্দরের একটি সূত্র জানায়, জব্দ করা অর্থ বাংলাদেশ ব্যাংকে জমা করার পাশাপাশি ধৃত জফুর উদ্দিনকে বিমানবন্দর থানা পুলিশে হস্তান্তর করা হবে।
ওসমানী বিমানবন্দরে কর্মরত সিভিল এভিয়েশনের নিরাপত্তা কর্মকর্তা নজরুল ইসলাম জানান, ফ্লাই দুবাইয়ের যাত্রী (এফজেড-৫৯৬) ছিলেন জফুর উদ্দিন। স্ক্যানিংয়ের সময় তার লাগেজে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রার সন্ধান পাওয়া যায়। এরপর লাগেজ তল্লাশী করে কচুর লতি ও কাচা পানের মধ্যে বৈদেশিক মুদ্রার এ চালান পাওয়া যায়। জব্দ করা অর্থের পরিমাণ বাংলাদেশী মুদ্রায় প্রায় এক কোটি ৪৬ লাখ ৩৩ হাজার ৭৫০ টাকা। বিমানটি সন্ধ্যা সোয়া ৬টায় দুবাইর উদ্দেশ্যে সিলেট বিমানবন্দর ছেড়ে যায়।
বিষয়টি নিশ্চিত করে আর্মড পুলিশ ব্যাটালিয়ান (এপিবিএন) সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার জয়নাল আবেদিন বলেন, লাগেজের ভেতরে কচুর লতি, কাঁচা পানের মধ্যে লুকিয়ে পাউন্ড, রিয়াল ও দিরহাম পাচার করা হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে এপিবিএন পুলিশ লাগেজ স্ক্যান করার সময় টাকা গুলো জব্দ করে। এ সময় লাগেজের মালিক মুদ্রা পাচারকারী দলের সদস্য জফুর উদ্দিনকে গ্রেফতার করে। ১৫টি খামের মধ্যে থেকে মুদ্রাগুলো জব্দ করা হয়। তিনি আরও জানান-সন্ধ্যা ৬টা ২০ মিনিটে এফজেট-৫৯৬ ফ্লাইট যোগে দুবাই যাওয়ার কথা ছিল তার। সেজন্য গ্রেপ্তারকৃত জাফর উদ্দিন বিকেলেই ওসমানী বিমানবন্দর আসেন। এরপর ৪টা ২০ মিনিটে লাগেজ স্ক্যান করার সময় মুদ্রাগুলো জব্দ করা হয়। তার বিরুদ্ধে পুলিশ বাদী হয়ে মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছে। জব্দ হওয়া মুদ্রাগুলো বাংলাদেশ ব্যাংকের সিলেট শাখায় জমা দেওয়া হবে বলে জানান ওই কর্মকর্তা।
ওসমানী বিমানবন্দর শুল্ক গোয়েন্দার সহকারী কমিশনার মোহাম্মদ আলী বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জফুর উদ্দিনের লাগেজ তল্লাশি করে বিপুল পরিমাণ ব্রিটিশ পাউন্ড, দুবাইয়ের দিরহাম এবং সৌদি রিয়াল জব্দ করা হয়েছে। তার লাগেজে কচুর লতি, কাঁচা পানের মধ্যে লুকিয়ে এসব মুদ্রা পাচার করা হচ্ছিল। জব্দকৃত মুদ্রার পরিমাণ বাংলাদেশি টাকায় এক কোটি ৪৬ লাখ ৩৩ হাজার ৭৫০ টাকা। তিনি আরো বলেন, জফুর উদ্দিন দুবাইয়ের যাত্রী ছিলেন। তিনি ফ্লাই দুবাই এয়ারলাইন্সের ফ্লাইট এফ জেড ৫৯৬ এর যাত্রী। তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।