শাবিতে ১৮ দিন পর ফের ফিরলেন জাফর ইকবাল

37

স্টাফ রিপোর্টার :
ঢাকায় চিকিৎসা শেষে ১৮ দিন বিশ্রাম কাটিয়ে ফের ক্যাম্পাসে ফিরলেন লেখক-শিক্ষাবিদ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। গতকাল সোমবার দুপুরে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ফিরেই শাবির ওয়াজেদ মিয়া আইসিটি ভবনের নিজ কার্যালয়ে গিয়ে কর্মস্থলে যোগদান করেন এবং কয়েকটি জরুরী ফাইলে সাক্ষর করেন তিনি। এ সময় নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে কথা বলতে তার সঙ্গে দেখা করেন জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও মামলার তদন্ত কর্মকর্তা শফিকুল ইসলাম।
এদিকে ড. মুহম্মদ জাফর ইকবাল ক্যাম্পাসে ফেরার আগে গতকাল সকাল থেকেই নিরাপত্তা জোরদার করা হয়। আইসিটি ভবনসহ আশপাশ এলাকায় বাড়ানো হয় পুলিশি টহল। কর্মস্থলে যোগদানের পর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা গিয়ে ড. জাফর ইকবালের সঙ্গে দেখা করেন।
এ সময় তিনি সাংবাদিকদের বলেন- তিনি প্রথমে ক্লাস শুরু করেন এবং তিনি অসুস্থ থাকাকালীন সময়ে শিক্ষার্থীদের পড়াশোনায় যে গ্যাপ পড়েছে সেটি তিনি পূরণ করবেন।
উল্লেখ্য, গত ৩ মার্চ শাহজালাল বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে এক অনুষ্ঠানে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালকে ছুরিকাঘাতে হত্যার চেষ্টা করে উগ্রবাদী এক যুবক। হামলার পর গুরুতর আহত অবস্থায় ড. জাফর ইকবালকে প্রথমে সিলেট ওসমানী হাসপাতালে নেওয়া হয়। পরে সেখান থেকে এয়ার এম্বুলেন্সে ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) আনা হয়। সেখানেই ১১ দিন ধরে চিকিৎসা চলার পর গত ১৪ মার্চ তিনি শাবি মুক্তমঞ্চে এসে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের সাথে কুশল বিনিময় করে পরদিন থেকে বিশ্রামের জন্য ঢাকায় ফিরে যান।