ঢাকায় ফিরে গেলেন জাফর ইকবাল ॥ রিমান্ড শেষে ফয়জুলের বাবা-মামাকে কারাগারে প্রেরণ

57

স্টাফ রিপোর্টার :
বরেণ্য লেখক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রাবি) অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলাকারী ফয়জুলের বাবা ও মামার রিমান্ড শেষে তাদের কারাগারে প্রেরণ করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তৃতীয় আদালতে হাজির করা হলে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন বিচারক হরিদাস কুমার। এ তথ্য নিশ্চিত করেন জালালাবাদ থানার ওসি (তদন্ত) শফিকুল ইসলাম। এদিকে, গতকাল বৃহস্পতিবার দুপুরে পুনরায় ঢাকায় ফিরে গেছেন জাফর ইকবাল।
গত ১১ মার্চ একই আদালতে তাদের ৭ দিনের রিমান্ড আবেদন করা হলে আদালত ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন। একই দিন ফয়জুরের মা মিনারা বেগমের দু’দিন রিমান্ড মঞ্জুর হলে জিজ্ঞাসাবাদ শেষে গত ১৩ মার্চ তাকে কারাগারে পাঠানো হয়। এ ঘটনায় ফয়জুরের মা আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন বলেও জানান ওসি শফিকুল ইসলাম। গত ৮ মার্চ হামলাকারী ফয়জুলের ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন উক্ত আদালতের বিচারক। এছাড়া, ফয়জুল হকের ১০ দিন এবং তার ভাই এনামুলের ৮ দিনের রিমান্ড চলছে।
ঢাকায় ফিরে গেলেন জাফর ইকবাল: প্রিয় ক্যাম্পাসে সহকর্মী ও শিক্ষার্থীদের সাথে দেখা করে ঢাকায় ফিরেছেন অধ্যাপক জাফর ইকবাল। গতকাল বৃহস্পতিবার দুপুর সোয়া ১ টায় বেসরকারি একটি এয়ারলাইন্সের ফ্লাইটে তিনি সিলেট ত্যাগ করেন। এর আগে ঢাকাস্থ সম্মিলিত সামরিক হাসপাতালে ১১ দিন চিকিৎসা নিয়ে বুধবার দুপুরে সিলেটে আসেন তিনি। বিকেল ৪টায় তিনি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের যে মুক্তমঞ্চে তার উপর হামলা হয়েছিল সেই মঞ্চে বক্তব্য রাখেন। সন্ধ্যায়ও তিনি বিশ্ববিদ্যালয়ের কয়েকটি অনুষ্ঠানে অংশ নেন।
বৃহস্পতিবার দুপুরে ক্যাম্পাস ত্যাগের আগে জাফর ইকবাল আবারো কৃতজ্ঞতা জানান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের। হামলার পর তার প্রতি বিশ্ববিদ্যালয় পরিবার যে ভালোবাসা দেখিয়েছে তা কখনো ভুলার নয় বলে মন্তব্য করেন তিনি।
জাফর ইকবাল বলেন, যেভাবে আমার উপর হামলা হয়েছে তাতে খুব সহজে বেঁচে আসার কথা ছিল না। অসংখ্য মানুষের দোয়ার কারণেই আমি বেঁচে ফিরেছি। ক্যাম্পাসে ফেরার পর বিশ্ববিদ্যালয়ের ছেলে মেয়েরা আমাকে অনেক চিঠি দিয়েছে। আমি সেগুলো পড়েছি। তাদের সেই ভালোবাসার প্রতিদান দেয়া আমার পক্ষে কোনদিনও সম্ভব হবে না। যেহেতু আমি নতুন জীবন পেয়েছি, তাই জীবনের বাকি সময়ে আমি যাতে ছেলে-মেয়েদের জন্য ভালো কিছু একটা করতে পারি সে শক্তি ও সুযোগ যেন আল্লাহ আমাকে দেন। নতুন প্রজন্মকে দেশপ্রেমে উদ্ধুদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে জাফর ইকবাল বলেন, এ দেশের জন্য অনেক মানুষ প্রাণ দিয়েছে। আমাদের দেশটা খুব সুন্দর। ওরা (নতুন প্রজন্ম) দেশটাকে মনপ্রাণ দিয়ে ভালোবাসুক, দেখবে দেশও ওদেরকে ভালবাসবে। চলতি বছরের অক্টোবরে চাকুরি থেকে অবসরে যাওয়ার কথা জাফর ইকবালের। কিন্তু এরই মধ্যে শাবিপ্রবি ক্যাম্পাস ছেড়ে না যাওয়ার দাবি ওঠেছে শিক্ষার্থীদের কাছ থেকে। এ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে জাফর ইকবাল বলেন, অফিসিয়ালি আমার রিটায়ার্ডমেন্ট হয়ে গেলেও এটা আমার ইউনিভার্সিটি। এখানে আসলে কখনোই মনে হবে না আমি অন্য কোথাও এসেছি। তাই অফিসিয়ালি আমি আছি কি-না সেটা বিষয় নয়, এটা আমার ইউনিভার্সিটি এবং আমৃত্যু এটা আমার ইউনিভার্সিটি থাকবে।
উল্লেখ্য, গত ৩ মার্চ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে একটি অনুষ্ঠান চলাকালে ফয়জুল রহমান উরফে ফয়জুল হক তার উপর ছোরা নিয়ে হামলা চালায়। হামলায় গুরুতর আহত জাফর ইকবালকে প্রথমে সিলেট ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার মাথা, ঘাড় ও হাতে অস্ত্রোপচারের পর ওই রাতেই এয়ারএ্যাম্বুলেন্সযোগে তাকে ঢাকা সিএমএইচে পাঠানো হয়। এদিকে ঘটনার পরপর ফয়জুলকে আটক করে গণপিটুনি দেন শিক্ষার্থীরা। এতে আহত হয় হামলাকারী ফয়জুল হক।