জামিন পেলেও নাশকতার মামলায় খালেদা জিয়াকে গ্রেফতার দেখানোর নির্দেশ

42

কাজিরবাজার ডেস্ক :
জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ড পেয়ে কারাগারে থাকা বিএনপি চেয়ারপাসন বেগম খালেদা জিয়ার চার মাসের অন্তর্র্বতীকালীন জামিন মঞ্জুর করেছেন আদালত। বয়স ও শারীরিক বিবেচনায় খালেদা জিয়ার জামিন মঞ্জুর করা হয়েছে বলে আদালত জানিয়েছে।
বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিম সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এই আদেশ দেন।
আদালতে খালেদার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটনি জেনারেল মাহবুবে আলম, সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। আর দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।
ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক সাংবাদিকদের বলেন, খালেদা জিয়াকে চার মাসের জামিন দিয়েছেন আদালত। পাশাপাশি এই সময়ের মধ্যে আপিল শুনানির জন্য সংশ্লিষ্ট শাখাকে পেপারবুক প্রস্তুত করতেও নির্দেশ দিয়েছেন। পেপারবুক প্রস্তুত হওয়ার পর যেকোনো পক্ষ চাইলে আপিল শুনানির জন্য আদালতে উপস্থাপন করতে পারবে।
আদেশের পর খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের জানান, ‘আদালত আজ জামিনের আদেশ দিয়েছে। এখন আদেশের কপি বিচারিক আদালতে যাবে। সেখানে থেকে আদেশ যাবে কারাগারে। এরপর খালেদা জিয়া কারাগার থেকে বের হবেন।’ আগামীকালের (আজকের) মধ্যেই এই প্রক্রিয়া শেষ হবে বলে আশা করছেন তিনি।
মাহবুব উদ্দিন খোকন বলেন, যে মামলায় খালেদা জিয়ার সাজা দেয়া হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা বানোয়াট। উচ্চ আদালতে খালেদা জিয়া অবশ্যই খালাস পাবেন।
খালেদা জিয়ার আরেক আইনজীবী জয়নুল আবেদীন বলেন, রাজনৈতিক উদ্দেশ্যে সরকার যদি অন্য কোনো মামলায় গ্রেপ্তার না দেখায়, তাহলে খালেদা জিয়া মুক্তি পাবেন।
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, সরকারের সঙ্গে আলোচনা করে আদেশের বিরুদ্ধে আপিল করা হবে।
এদিকে জামিন আদেশ হওয়ার পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, আজ আমরা জামিন আদেশের বিরুদ্ধে চেম্বারে যাব।
দুদকের আইনজীবী খুরশিদ আলম খান বলেন, হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করা হবে। ইতিমধ্যে জামিন আদেশের বিরুদ্ধে আপিল করার কথা বলেছে দুদক। আজ চেম্বার আদালতে আপিল করতে পারবো বলে আশা প্রকাশ করেন তিনি।
এদিকে কুমিল্লার চৌদ্দগ্রামে যাত্রীবাহী বাসে পেট্রোলবোমা হামলায় ৮ যাত্রী হত্যা মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখানো এবং মামলার পরবর্তী তারিখে তাকে আদালতে হাজির রাখতে নির্দেশ (পিডব্লিউ) দিয়েছে কুমিল্লার একটি আদালত।
সোমবার এ আদেশ দেন কুমিল্লার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মুস্তাইন বিল্লাহ। মামলার পরবর্তী শুনানির তারিখ আগামী ২৮ মার্চ ধার্য করা হয়েছে। এসব তথ্য নিশ্চিত করেছেন কুমিল্লার কোর্ট পরিদর্শক সুব্রত ব্যানার্জি।