সিলেট প্রেসক্লাবের নতুন কমিটির অভিষেক ও ফ্যামিলি নাইট অনুষ্ঠানে অর্থ প্রতিমন্ত্রী ॥ প্রেসক্লাব হতে পারে পেশাগত উৎকর্ষ সাধনের প্রধান ক্ষেত্র

42

জমকালো আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল সিলেটের শতবর্ষের সাংবাদিকতার স্মারক প্রতিষ্ঠান সিলেট প্রেসক্লাবের ২০১৮-১৯ সেশনের নির্বাচিত কমিটির অভিষেক ও মেম্বারস ফ্যামিলি নাইট। অনুষ্ঠানকে ঘিরে শনিবার সন্ধ্যায় দেশ বরেণ্য রাজনীতিক, সাংবাদিক, জনপ্রতিনিধি ও ক্লাব সদস্যদের পরিবারবর্গের অংশগ্রহণে উৎসবমুখর ওঠে ক্লাব প্রাঙ্গন। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি বলেন, সিলেট প্রেসক্লাব কেবল মাত্র একটি ক্লাব নয়, এটা হতে পারে পেশাগত উৎকর্ষ সাধনের প্রধানতম ক্ষেত্র। এজন্য ক্লাবকে যুগের চ্যালেঞ্জ অনুযায়ী তৈরী করে নিতে হবে। অতীত ঐতিহ্য সমুন্নত রেখে সিলেট প্রেসক্লাব মেধাবী সাংবাদকর্মী সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।
অনুষ্ঠানে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি সাম্য ও ন্যায্যতার ভিত্তিতে গণতান্ত্রিক সমাজ ব্যবস্থা গড়ে তোলার তাগিদ দেন। তিনি বলেন, সরকার সকল কাজে সহায়তা করতে আগ্রহী। প্রধানমন্ত্রী সিভিল সোসাইটিকে এগিয়ে নিতে উন্মুখ হয়ে বসে আছেন। সার্বিকভাবে প্রধানমন্ত্রী দেশের মানুষের মনে আস্থার মনোভাব আনতে পেরেছেন। বাংলাদেশ দুর্দশাগ্রস্ত অতীত থেকে নতুন দিগন্তের দিকে এগোচ্ছে।
সিলেট প্রেসক্লাব ভবনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির।
অভিষেক অনুষ্ঠানে সম্মানীত অতিথি ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও একুশে টেলিভিশনের সিইও মঞ্জুরুল আহসান বুলবুল। বিশেষ অতিথি ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রীর সহধর্মিনী অধ্যাপিকা জুলেখা মান্নান। স্বাগত বক্তব্য রাখেন সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইকবাল মাহমুদ।
অনুষ্ঠানে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল বলেন ‘ভালো সাংবাদিকতা দিন দিন হারিয়ে যাচ্ছে। এটি আগামী দিনের সাংবাদিকতার মূল সংকট। এজন্য সাংবাদিকদের রিপোর্টিংয়ের ক্ষেত্রে বিষয়বস্তুর বৈচিত্র্য, উপস্থাপনার কৌশল এবং প্রযুক্তিগত দক্ষতা অর্জন করতে হবে। এজন্য প্রশিক্ষণের ওপর জোর দিতে হবে।’
মনজুরুল আহসান বুলবুল ইন্সটিটিউট অব অক্সফোর্ডের ‘বায়াস, বুলশীট ও লাই’-শিরোনামে প্রকাশিত রিপোর্টের আলোকপাত করে বলেন, রিপোর্ট অনুযায়ী অভ্যন্তরীণ সংকটই হবে আগামী দিনের সাংবাদিকতার মূল সংকট। অর্থাৎ জঞ্জালের দ্বারাই সাংবাদিকতা আবৃত হয়ে যাবে-ভালো সাংবাদিকতা সংকটে পড়বে। কাজেই এ ব্যাপারে পেশাদার ও দায়িত্বশীল সাংবাদিকদের সতর্ক থাকতে হবে।
বুলবুল বলেন, যে সাংবাদিক-কিংবা যে পত্রিকার ওপর মানুষ যত বেশি আস্থা রাখতে পারবে- সেই পত্রিকা কিংবা সাংবাদিক-তত বড় সাংবাদিক। কারো ওপর যদি মানুষ আস্থা রাখতে পারে-তিনিই বড় সাংবাদিক।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল সিদ্দিকী, সিলেট স্টেশন ক্লাবের সভাপতি এডভোকেট এমাদ উল্যাহ শহীদুল ইসলাম শাহীন, দৈনিক সিলেটের ডাক-এর নির্বাহী সম্পাদক আবদুল হামিদ মানিক, জেলা বারের সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুছ, দৈনিক সিলেট সংলাপ সম্পাদক ফয়জুর রহমান এবং দৈনিক জালালাবাদের নির্বাহী সম্পাদক আব্দুল কাদের তাপাদার।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন প্রেসক্লাবের ক্রীড়া ও সংস্কৃতিক সম্পাদক নূর আহমদ। সংগীত পরিবেশন করেন দেশের খ্যাতিমান সংগীত শিল্পি শামীম আহমদ ও তন্বি দেব। ক্লাব সদস্যদের মধ্যে ফয়ছল আলম ও গোলমা মর্তুজা বাচ্চু গান পরিবেশন করেন। বিজ্ঞপ্তি