সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী এনামুল হাবীব রংপুরের ডিসি, সিলেটের নতুন ডিসি নুমেরী জামান

121

স্টাফ রিপোর্টার :
সিলেট, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, রংপুর, ময়মনসিংহসহ ২২ জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দিয়েছে সরকার। এর মধ্যে তিন জেলার ডিসি পদে রদবদল করা হয়েছে। গতকাল রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব দেওয়ান মাহবুবুর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব নুমেরী জামানকে সিলেটের ডিসি করা হয়েছে। এছাড়া সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীবকে রংপুরের ডিসি হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।
রংপুরের জেলা প্রশাসক হিসেবে বদলির প্রজ্ঞাপনটি দেখেছেন জানিয়ে এনামুল হাবীব বলেন, কবে নাগাদ নতুন কর্মস্থলে যোগ দিতে হবে এ ব্যাপারে এখনো কোনো নির্দেশনা পাইনি। শাহজালাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রয়াত অধ্যাপক হাবীবুর রহমানের ছেলে এনামুল হাবীব সিটি কর্পোরেশনে যোগ দেওয়ার আগে সিলেট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেন। তাদের গ্রামের বাড়ি হবিগঞ্জের নবীগঞ্জে।
এদিকে, সাম্প্রতিক সময়কার দায়িত্বপালকারী সিলেটের জেলা প্রশাসকদের মধ্যে সুনামের সাথেই দায়িত্ব পালন করেছেন সিলেটের সদ্য বিদায়ী জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার। সম্প্রতি তাকে সরকারের যুগ্ম সচিব হিসেবে পদোন্নতি করা হয়েছিল। আর গতকাল রবিবার তাঁকে রাষ্ট্রীয় টেলিভিশন বাংলাদেশ টেলিভিশনের পরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। একটি নির্ভর যোগ্য সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।
ময়মনসিংহ, যশোর, রংপুর, ঢাকা, চাঁদপুর, কুমিল্লা, বান্দরবান, নেত্রকোণা, সাতক্ষীরা, শরীয়তপুর, দিনাজপুর, চট্টগ্রাম, সিলেট, ঠাকুরগাঁও, রাঙামাটি, কক্সবাজার, ঝিনাইদহ, ভোলা, কুড়িগ্রাম, নরসিংদী, হবিগঞ্জ ও রাজশাহীতে নুতন জেলা প্রশাসক নিয়োগ পেয়েছেন বলে আদেশে বলা হয়েছে। গতকাল রবিবার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। বদলি করা তিন ডিসির মধ্যে নরসিংদীর ডিসি সুভাস চন্দ্র বিশ্বাসকে ময়মনসিংহে, ঠাকুরগাঁওয়ের ডিসি আবদুল আওয়ালকে যশোরে এবং কুড়িগ্রামের ডিসি আবু সালেহ মোহাম্মদ ফেরদৌস খানকে ঢাকার ডিসি করা হয়েছে।
নতুন করে ডিসি হিসেবে নিয়োগ দেওয়া কর্মকর্তাদের মধ্যে সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী এনামুল হাবীবকে রংপুরে, যশোরের স্থানীয় সরকারের উপ-পরিচালক মাজেদুর রহমান খানতে চাঁদপুরে, স্থানীয় সরকার বিভাগের উপসচিব আবুল ফজল মীরকে কুমিল্লায়, গাজীপুর সিটি করপোরেশনের সচিব আসলাম হোসেনকে বান্দরবানে, মন্ত্রিপরিষদ বিভাগে সংযুক্ত উপসচিব মঈন উল ইসলামকে নেত্রকোনায়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগে সংযুক্ত উপসচিব মোহাম্মদ ইফতেখার হোসেনকে সাতক্ষীরায়, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব কাজী আবু তাহেরকে শরীয়তপুরে, ফরিদপুরের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুরকে দিনাজপুরে, জননিরাপত্তা বিভাগের সংযুক্ত উপসচিব মোহাম্মদ ইলিয়াস হোসেনকে চট্টগ্রামে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব নুমেরী জামানকে সিলেটে, বস্ত্র ও পাটমন্ত্রীর একান্ত সচিব মো. আখতারুজ্জামানকে ঠাকুরগাঁওয়ের ডিসি করা হয়েছে।
এ ছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এ কে এম মামুনুর রশিদকে রাঙামাটি, জননিরাপত্তা বিভাগে সংযুক্ত উপসচিব কামাল হোসেনকে কক্সবাজারে, স্থানীয় সরকার বিভাগে সংযুক্ত উপসচিব সরোজ কুমার নাথকে ঝিনাইদহে, জনপ্রশাসন মন্ত্রণালয়ে সংযুক্ত উপসচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিককে ভোলায়, লালমনিরহাটের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোছা. সুলতানা পারভীনকে কুড়িগ্রামে, জনপ্রশাসন মন্ত্রণালয়ে সংযুক্ত উপসচিব সৈয়দা ফারহানা কাউনাইনকে নরসিংদীতে, বিদ্যুৎ বিভাগের উপসচিব মাহমুদুল কবীর মুরাদকে হবিগঞ্জে এবং ঢাকা ক্যান্টনমেন্ট বোর্ডের ক্যান্টনমেন্ট নির্বাহী কর্মকর্তা এস এম আবদুল কাদেরকে রাজশাহীর ডিসি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।