ময়লা আবর্জনায় সৌন্দর্য হারাচ্ছে তাহিরপুর উপজেলা পরিষদের দৃষ্টিনন্দন পুকুর

257

তাহিরপুর থেকে সংবাদদাতা :
ময়লা আবর্জনায় সৌন্দর্য হারাচ্ছে তাহিরপুর উপজেলা পরিষদের দৃষ্টি নন্দন পুকুর। ময়লার কারণে নষ্ঠ হয়ে গেছে পুকুরের পানি ,গোসলের পানি সংকটের কারণে বিপদে পড়ে নোংরা পানিতেই গোসল করছেন অনেকে।
অভিযোগ রয়েছে পুকুরের উত্তরপারের অর্ধশতাধিক ব্যাবসায়ী দোকানের উচ্ছিন্ন আবর্জনা ময়লা, পার্শ্ববর্তী কিছু বাসা বাড়ির ময়লা-আবর্জনা এবং পুকুরের চারপাশ দিয়ে চলাচলকারী পথচারীদের পুকুরে ফেলে দেয়া ময়লা আবর্জনায় দিন দিন দৃষ্টি নন্দন পুকুরটি এখন ময়লার বাগারে পরিনত হয়েছে। ইতি মধ্যে ময়লা আবর্জনা পচে পানি থেকে পচা দুর্গন্ধও বেরুচ্ছে। পুকুরের পানিতে প্রচুর পরিমানে শ্যাওলা জমেছে সেই সাথে হাজারো পলিথিন ও প্লাস্টিকের বোতল পানিতে ভাসছে। বিপদে পড়ে অনেকেই আবার এ নোংরা পচা পানিতে গোসল করছেন সেই সাথে অনেকে আবার দৈনন্দিন কাজে এ পচা পানি ব্যবহার করছেন। ফলে নানা রোগ জীবাণুতে আক্রান্ত হচ্ছেন পানি ব্যবহারকারীরা।
উপজেলা কমপ্লেক্স এর ভেতর ৩০ শতক জায়গার উপর পুকুরটি এক দিকে যেমন এ উপজেলা পরিষদ এলাকার নান্দনিক সৌন্দর্য বাড়িয়েছে অন্যদিকে হেমন্ত মৌসুমে হাজার-হাজার মানুষের পানি ব্যবহারের সুযোগ করে দিয়েছে। বর্ষা মৌসুমে তাহিরপুর উপজেলা জলমগ্ন থাকে। আবার হেমন্ত মৌসুমে হাওর -বাওর নদী-নালা খাল-বিল সহ চারপাশ শুকিয়ে রুক্ষ প্রান্তরে পরিণত হয়। বিশেষ করে অগ্রহায়ণ মাস থেকে বৈশাখ মাস পর্যন্ত সময়ে পুকুরের পানি হাজারো লোকজন ব্যবহার করে থাকেন। বেশ কিছুদিন ধরে পুকুরের পানি নোংরা হয়ে যাওয়ায় স্থানীয় লোকজন পুকুরের পানি ব্যবহার করতে গিয়ে পরছেন চরম বিপাকে। অপরদিকে ময়লা পচে নানা দুর্গন্ধও বেরুচ্ছে এ পানি থেকে। উপজেলা পরিষদ কমপ্লেক্সের পুকুরটি এ দূরাবস্থা দেখে অনেকে নাক ছিটকাচ্ছেন এভাবে”এটা কি উপজেলা পরিষদের পুকুর না ময়লা আবর্জনার বাগার”।
ভাটি তাহিরপুর গ্রামের ইমরান হোসেন (৬০) তিনি জানান,তিনি ৩০ থকে ৩৫ বৎসর ধরে উপজেলা পরিষদের পুকুরের পানিতে গোসল করেন। এখনও করছেন কিন্তু ময়লা পানিতে গোসল করতে গিয়ে অস্বস্থিতে পড়ছেন।
পুকুরের উত্তর পারের স্টেশনারী দেকানদার সমিত দাস তিনি বলেন, শুধু দোকানের ময়লা নয়, পুকুরের চার পাশের গাছের পাতা ও পথচারীদের ফেলে দেয়া ময়লায়ও পানি নষ্ঠ হয়ে গেছে।
শান্তা ফটো স্টুডিও মালিক বিপুল দাস তিনি নিজেদের দোষ কিছুটা স্বীকার কলে বলেন, অনেক সময় মনে থাকে না তাই পরিত্যক্ত কাগজ মাঝে মধ্যে পুকুর পারে ফেলে দেই।
তাহিরপুর বাাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক এরশাদ মিয়া বলেন, পুকুরে অনেক ময়লা আবর্জনা ভাসছে। আমি পুকুরপারের ব্যবসায়ীদের এ সাথে এ বিষয়ে কথা বলবো।
তাহিরপুর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা সমাপন চাকমা বলেন,উপজেলা কমপ্লেক্স ভবনের ভেতর এ পুকুরটি তাহিরপুরের সৌন্দর্য বাড়িয়েছে কিন্তু মাত্রাতিরিক্ত ময়লা আবর্জনায় পানি নোংরা হয়ে দিনি দিন পুকুরটির শ্রী হারাচ্ছে।
উপজেলা মৎস্য কর্মকর্তা তানভীর আহমেদ তিনি বলেন,তিনি ইতি মধ্যে দু’বার পানি পরিষ্কারের জন্য জিওলাইট দিয়েছেন কিন্তু কোন কাজ হচ্ছে না । দু’একদিনের মধ্যে কপার সালফেট ছিটাবেন পুকুরের পানিতে।
তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার পূর্নেন্দু দেব বলেন,পুকুরটি পরিষ্কার করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে,সেই সাথে পুকুরটি পরিছন্ন রাখতে সবাইকে আরও একটু সচেতন হতে হবে।