বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন

“মাতৃদুগ্ধ জীবনের ভিত্তি” এই শ্লোগানকে সামনে রেখে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে খাদিমনগরের কল্লগ্রামস্থ ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ (এফআইভিডিবি) প্রশিক্ষণ কেন্দ্রের উদ্যোগে ৬ আগষ্ট সোমবার স্বাস্থ্য ক্যাম্প ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এফআইভিডিবি ডিএমপি-২’র পরিচালক জাহিদ হোসেনের সভাপতিত্বে শিক্ষার্থী তানিয়া আক্তার ও তাহমিনা আক্তারের যৌথ পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, পরিবার পরিকল্পনা সিলেট বিভাগের পরিচালক মো. কুতুব উদ্দিন বলেন, মানব শিশুর জন্য মায়ের দুধের বিকল্প নেই। শিশু জন্মের পর থেকে ছয় মাস পর্যন্ত শুধুমাত্র মাতৃদুগ্ধপান করাতে হবে। মাতৃদুগ্ধের উপকারিতা সম্পর্কে মা-সহ পরিবারের অন্য সদস্যদের সচেতন করতে হবে। তিনি বলেন, হাসপাতালসহ বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে ব্রেস্টফিডিং কর্ণার সহ সচেতনতামূলক কার্যক্রম চলমান থাকবে। এ কাজে সহযোগিতা করার জন্য তিনি সংশ্লিষ্ট ডাক্তার, মিডওয়াইফ, নার্স ও স্বাস্থ্যকর্মীদের এগিয়ে আসার আহবান জানান। একজন মায়ের পরিবার পরিকল্পনা থেকে শুরু করে গর্ভধারণ, সন্তান প্রসব ও প্রসব পরবর্তী সেবা প্রদানে মিডওয়াইফ অগ্রণী ভূমিকা রাখতে পারে। স্বাগত বক্তব্য রাখেন, প্রজেক্ট ম্যানেজার এটিএম জান্নাতুল নাইম।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, এআরপি আজিজ আহমদ চৌধুরী, আয়েশা তাসনীম ইশিতা, ইন্সট্রাক্টর সুজাতা রানী দাস, ফ্যাকাল্টি বিভাগের শিক্ষক সুমাইয়া আক্তার, পিংকী রানী শিল, শাহনাজ পারভীন, নাফিসা আক্তার, রানী আক্তার মৌ, এডমিন এন্ড ফাইনান্স অফিসার মো. আশফাক হোসাইন, হোস্টেল ম্যানেজার ফরিদা ইয়াসমিন এছাড়াও শিক্ষার্থী, অভিভাবকববৃন্দ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি