জগন্নাথপুরে নদী ভাঙ্গনের কবলে মাজার, রক্ষা পেতে স্লুইস গেইট নির্মাণের দাবি

17

জগন্নাথপুর থেকে সংবাদদাতা :
জগন্নাথপুরে নদী ভাঙ্গনের কবলে পড়েছে একটি মাজারসহ গ্রামীণ রাস্তা। নদী ভাঙ্গন থেকে রক্ষা পেতে স্লুইস গেইট নির্মাণের দাবিতে ফুঁসে উঠেছেন এলাকাবাসী।
জানা গেছে, জগন্নাথপুর উপজেলার আশারকান্দি ইউনিয়নের বড়ফেছি মোকামের ঢালা নামক নদীর ভাঙ্গন বেড়েই চলেছে। ইতোমধ্যে নদী ভাঙ্গনের কবলে পড়ে একটি মাটির গ্রামীণ রাস্তা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। হুমকির মুখে রয়েছে একটি মাজার সহ স্থানীয় জনবসতি। এতে স্থানীয়দের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।
সরজমিনের দেখা যায়, নদী পারে থাকা একটি গ্রামীন রাস্তা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। হুমকির মুখে রয়েছে হযরত শাহজালাল (রহ.) এর অন্যতম সফর সঙ্গী হযরত শাহ হাফেজ ফছিহ্ (র.) এর মাজার শরীফ। ইতোমধ্যে মাজারের সামনের অংশ ভেঙ্গে নদীতে তলিয়ে গেছে। এ সময় মাজার পরিচালনা কমিটির সভাপতি মুজিবুর রহমান মুরাদ, সহ-সভাপতি ইন্তাজ মিয়া, সাধারণ সম্পাদক মইনুল হাসান মইন, কোষাধ্যক্ষ শাহ খায়রুল ইসলাম মেম্বার, আশরাফুল ইসলাম সেলিম, যুগ্ম-সম্পাদক শামীম আহমদ, হান্নান মিয়া ও মাজারের খাদেম কবিরুল হাসান নানু সহ এলাকাবাসী জানান, প্রতি বছর উক্ত মোকামের ঢালার মুখে মৌসুমি হাওর রক্ষা বেড়িবাঁধের কারণে দিনদিন নদী ভাঙ্গনের তীব্রতা বাড়ছে। নদী ভাঙ্গনে রাস্তা বিলীন হওয়ায় জন ভোগান্তি বেড়েছে। সেই সাথে মাজার সহ জনবসতি হুমকির মুখে রয়েছে। এছাড়া এ মোকামের ঢালা দিয়ে পানি ঢুকে নলুয়ার হাওর সহ অন্যন্য হাওর তলিয়ে যায়।
তারা বলেন, নদী ভাঙ্গন থেকে রক্ষা পেতে হলে মোকামের ঢালার মুখে একটি স্লুইস গেইট নির্মাণ করতে হবে। তা হলে অত্র অঞ্চলের মানুষ নদী ভাঙ্গন থেকে রক্ষা পাবে। নিরাপদ হবে হাওর। তা না হলে ভয়াবহ নদী ভাঙ্গনের কবলে পড়ে স্থানীয়রা সর্বহারা হওয়ার আশঙ্কা রয়েছে। তাই মোকামের ঢালা নামক নদীর মুখে জরুরী ভিত্তিতে একটি স্লুইস গেইট নির্মাণ ও বিলীন হয়ে যাওয়া রাস্তাটি আবার নির্মাণ করতে তারা সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের প্রতি আহবান জানান।