সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী লাঞ্ছিত, কাউন্সিলর শামীমা দেড় ঘন্টা অবরুদ্ধ

160

স্টাফ রিপোর্টার :
সিলেট সিটি কর্পোরেশনের ১৯, ২০ ও ২১ নম্বর সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলর শামীমা স্বাধীনের হাতে লাঞ্ছিত হয়েছেন প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান। মঙ্গলবার বেলা আড়াইটার দিকে নগর ভবনে এ ঘটনা ঘটে। এ ঘটনায় উত্তপ্ত হয়ে উঠে নগর ভবন। কাউন্সিলর শামীমা স্বাধীনকে নগর ভবনের ৩০৪নং কক্ষে দেড় ঘন্টা অবরুদ্ধ করে রাখে বিক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা।
এক পর্যায়ে তারা কক্ষের ভেতরে প্রবেশের চেষ্টা করলে সেখানে থাকা কাউন্সিলররা তাদের নিবৃত্ত করেন। দেড় ঘন্টা এ ধরণের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মেয়র আরিফুল হক চৌধুরী, প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব এবং কাউন্সিলর মোখলেছুর রহমান কামরান মধ্যস্থতার ভূমিকা রাখেন।
এদিকে, কাউন্সিলর শামীমা স্বাধীনকে সাসপেন্ড করা হচ্ছে। সিটি কর্পোরেশনের মেয়র, কাউন্সিলর, কমর্কতা-কর্মচারী পরিষদের সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন মেয়র আরিফুল হক চৌধুরী। মেয়রের এমন বক্তব্যের পর বেলা সাড়ে ৪টার দিকে সকলে কর্মস্থলে ফিরে যান।
জানা গেছে, সম্প্রতি সিলেট সিটি করপোরেশনের ২৭ নং ওয়ার্ডের উন্নয়ন কাজের টেন্ডার হয়। এতে মহিলা কাউন্সিলর ও পুরুষ কাউন্সিলরদেরকে সমানভাবে গুরুত্ব দেয়া হয়। মঙ্গলবার দুপুর দুইটার দিকে কাউন্সিলর শামীমা স্বাধীন নগর ভবনে প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমানের কক্ষে যান। তিনি তার ওয়ার্ডে একটি উন্নয়ন কাজ করে দিতে বলেন নুর আজিজকে। এ সময় নুর আজিজ কাউন্সিলর শামীমা স্বাধীনকে বলেন, এ কাজ করার এখতিয়ার নেই আমার। মেয়র যদি বলেন, তবে আমি কাজ করে দেব। তখন শামীমা স্বাধীন কথা কাটাকাটি শুরু করেন নুর আজিজের সাথে। এক পর্যায়ে তাকে শারীরিকভাবে লাঞ্ছিতও করেন কাউন্সিলর শামীমা। এ খবর নগর ভবনে ছড়িয়ে পড়লে বিক্ষুব্ধ কর্মকর্তা-কর্মচারীরা ঘটনাস্থলে ছুটে আসেন। তারা বিক্ষোভ করতে থাকেন। এক পর্যায়ে কাউন্সিলর শামীমা স্বাধীনকে নগর ভবনের ৩০৪নং কক্ষে অবরুদ্ধ করে রেখে বাইরে বিক্ষোভ করতে থাকেন কর্মকর্তা-কর্মচারীরা। পরিস্থিতি সামাল দিতে কোতোয়ালি পুলিশকে তলবও করা হয়।
কর্পোরেশনের একটি সূত্র জানায়, অবরুদ্ধ থাকার পর নিরাপত্তা বিঘিœত হতে পারে-এ কারণে গতকাল বিকেলে শামীমা স্বাধীনকে কর্পোরেশনের একটি গাড়িতে তার বাসায় পৌঁছে দেয়া হয়।
বেলা সোয়া ৪ টায় নগর ভবনে আন্দোলনকারীদের উদ্দেশে বক্তৃতাকালে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, কর্পোরেশনের কাউন্সিলরের হাতে প্রধান প্রকৌশলী লাঞ্ছনার ঘটনায় তারা লজ্জিত ও অনুতপ্ত। কর্পোরেশনে কাউন্সিলর শামীমা স্বাধীনের সকল কার্যক্রম তারা বন্ধের পদক্ষেপ নিয়েছেন। তাকে সাসপেন্ডের সুপারিশ সম্বলিত সকল কাগজপত্র স্থানীয় সরকার মন্ত্রণালয়ে দুই দিনের মধ্যে প্রেরণ করা হবে।
সিটি কর্পোরেশনের কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আক্তার সিদ্দিকি বাবলু জানান, দুই দিনের মধ্যে তারা শামীমা স্বাধীনকে সাসপেন্ড করার আল্টিমেটাম দিয়েছেন। এর মধ্যে তাকে সাসপেন্ড করা না হলে তারা পরবর্তীতে বৃহৎ আন্দোলনের দিকে যাবেন। মেয়রের বক্তব্যের পর তারা তাদের কর্মসূচি সাময়িক স্থগিত করেছেন বলে জানান বাবলু।
পদত্যাগের সিদ্ধান্ত আজিজের, কাউন্সিলরদের নিয়ে বাসায় গেলেন আরিফ: সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর শামীমা স্বাধীনের হাতে লাঞ্ছিত হওয়ার পর পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছিলেন সিলেট সিটি করপোরেশনের (সিসিক) ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান। বিষয়টি জানতে পেরে কয়েকজন কাউন্সিলরকে সাথে নিয়ে নুর আজিজের বাসায় যান মেয়র আরিফুল হক চৌধুরী।
নুর আজিজুর রহমানের ঘনিষ্ঠ সূত্র জানায়, গতকাল মঙ্গলবার বেলা আড়াইটার দিকে কাউন্সিলর শামীমা স্বাধীনের হাতে শারীরিকভাবে লাঞ্ছিত হওয়ার পর মানসিকভাবে ভেঙে পড়েন সিসিকের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান। তিনি পদত্যাগ করার সিদ্ধান্ত গ্রহণ করেন।
এ বিষয়টি জানতে পেরে কাউন্সিলর রেজওয়ান আহমদ, আজাদুর রহমান আজাদ, জিল্লুর রহমান উজ্জ্বলসহ কয়েকজনকে সাথে নিয়ে মঙ্গলবার সন্ধ্যায় নুর আজিজুর রহমানের বাসায় যান সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।
সূত্র জানায়, তারা নুর আজিজকে সান্ত্বনা প্রদান করেন এবং পদত্যাগের সিদ্ধান্ত থেকে সরে আসার আহবান জানান। মেয়র ও কাউন্সিলরদের আহবানে পদত্যাগের সিদ্ধান্ত থেকে সরে আসেন নুর আজিজুর রহমান।