কমলগঞ্জে কালভার্ট ভেঙ্গে রাস্তা বন্ধ থাকার সুযোগে মাগুরছড়া পাহাড়ে গণডাকাতির চেষ্টা

32

কমলগঞ্জ থেকে সংবাদদাতা :
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ভানুগাছ-শ্রীমঙ্গল সড়কের লাউয়াছড়া জাতীয় উদ্যানের ফুলবাড়ি এলাকায় পূর্ব ঘোষণা ও বিকল্প সড়ক তৈরী না করেই একটি কালভার্ট ভেঙ্গে দেওয়ায় এই সড়কে চলাচল করা গাড়ীগুলো বিকল্প সড়ক হিসাবে গত সোমবার দিন থেকে মাধবপুর ইউনিয়নের নুরজাহান পাহাড়ি ফাঁড়ি পথে গাড়ী চলাচল করে। এ সুযোগে সোমবার রাত ৮ টার দিকে শ্রীমঙ্গল যাত্রী সাধারণ বিকল্প সড়কে শ্রীমঙ্গল আসা যাওয়ার পথে পদ্মছড়া ও নুরজাহান উঁচু টিলার সাইনবোর্ড নামক এলাকায় গণ ডাকাতির শিকার হতে হয়েছে বেশ কয়েকটি যাত্রীবাহী গাড়ীকে। পরে ডাকাতির খবর পেয়ে কমলগঞ্জ থানার এসআই আব্দুস শহীদের নেতৃত্বে পুলিশের টহল দল দ্রুত ঘটনাস্থলে পৌছালে ডাকাত দল পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায়।
এদিকে ডাকাতি ঘটনার পর থেকে কমলগঞ্জ থানা পুলিশের পক্ষ থেকে রাতের বেলা এ পাহাড়ী সড়ক দিয়ে একা গাড়ী নিয়ে শ্রীমঙ্গল যাতায়াত না করার জন্য নিষেধ করা হয়েছে বলে জানা গেছে।
এ ব্যাপারে কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মোকতাদির হোসেন পিপিএম জানান, ডাকাতির চেষ্টা করা হয়েছিল। তবে টহল পুলিশ পৌছায় ডাকাতরা পালিয়ে যায়।
কমলগঞ্জ-শ্রীমঙ্গল পথে চলাচলকারী সিএনজি অটোরিক্সা চলক, ট্রাক চালক ও বাস চালকরা জানান, লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভিতর ফুলবাড়ি এলাকার প্রায় ৩ মিটার দৈর্ঘ্যরে একটি কালভার্ট যান চলাচলে ঝুঁকিপূর্ণ ছিল। তবে এ কালভার্টটি নতুন করে নির্মাণে সড়ক জনপথ বিভাগ উদ্যোগ নিলেও আগে কোন ঘোষণা দেয়নি বলে সোমবার ভোর থেকে এ পথে যানবাহন চলাচলে আকস্মিকভাবে বিপত্তির মাঝে পড়েন। এ পথে সরাসরি সড়ক যোগাযোগ বন্ধ হওয়ায় প্রাইভেট যানবাহন, সিএনজি অটোরিক্সা ও বাসের যাত্রী নিয়ে ঘটনাস্থল থেকে ফিরে প্রায় ৬ কি:মি: পাহাড়ি পথ ঘুরে শ্রীমঙ্গলে যাতায়াত করতে হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক সড়ক ও জনপথ বিভাগের একজন কর্মকর্তা জানান, আসলে কালভার্টটি খুবই ঝুঁকিপূর্ণ ছিল। যে কোন সময়ে সমস্যা হতো। এ জন্য জরুরী ভিত্তিতে এ কালভার্ট ভেঙ্গে নতুন করে কালভার্ট নির্মাণ করতে হচ্ছে।
সড়ক ও জনপথ বিভাগ, মৌলভীবাজার এর নির্বাহী প্রকৌশলী মিন্টু রঞ্জন দেবনাথ আকস্মিকভঅবে কালভার্ট নির্মাণের সত্যতা নিশ্চিত করে বলেন, এ পথে মোট তিনটি কালভার্ট নতুন করে নির্মাণ করতে হবে। আর একটি সেতু সংস্কার করতে হবে। সাময়িকভাবে যানবাহন চলাচরে কিছুটা সমস্যা হওয়ায় বিকল্প পথ নূরজাহান-মাধবপুর হয়ে কমলগঞ্জের সাথে শ্রীমঙ্গলের সড়ক যোগাযোগ চালু রয়েছে।