সিলেটসহ ১০ আঞ্চলিক কার্যালয়ে এনআইডি প্রিন্ট হবে

18

কাজিরবাজার ডেস্ক :
নির্বাচন কমিশনের (ইসি) প্রধান কার্যালয় ছাড়াও ১০টি আঞ্চলিক কার্যালয়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পুনর্মুদ্রণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তবে আঞ্চলিক কার্যালয় পরিচয়পত্রের কোনো সংশোধন করতে পারবে না। কারও পরিচয়পত্র হারিয়ে গেলে বা নষ্ট হলে আঞ্চলিক কার্যালয় তা প্রিন্ট দিতে পারবে। এতে নাগরিকদের হয়রানি লাঘব হবে বলে মনে করছে ইসি।
সোমবার নির্বাচন কমিশনের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে ইসি সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
ইসির ১০টি আঞ্চলিক কার্যালয় হলো-ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর, ময়মনসিংহ, কুমিল্লা ও ফরিদপুর। এত দিন আঞ্চলিক কার্যালয় জাতীয় পরিচয়পত্র সরাসরি প্রিন্ট দিতে পারত না।
হেলালুদ্দীন জানান, ভোটার হওয়ার যোগ্যদের ভোটার হতে উদ্বুদ্ধ করতে বছরের একটি দিনকে ‘ভোটার দিবস’ করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ইসি। তবে তারিখ এখনো চূড়ান্ত হয়নি। পরবর্তীতে ভোটার দিবস কোন তারিখে হবে তা ঠিক করা হবে। তিনি জানান,, সভায় ইসি সংশ্লিষ্ট আইনগুলো সংকলন করে বই আকারে প্রকাশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ জন্য একটি কমিটি করা হয়েছে। এ ছাড়া কোন আইন প্রয়োজন আছে, কোন আইন প্রয়োজন নেই তা ঠিক করতে আরেকটি কমিটি করা হয়েছে।