বাংলাকে রাষ্ট্র ভাষা করার দাবিতে সিলেটে অনুষ্ঠিত প্রথম সভার ৭০ বছর পূর্তি আজ

62

আজ ঐতিহাসিক ৯ নভেম্বর। বাংলাকে রাষ্ট্র ভাষা করার দাবিতে এই দিন সিলেটে প্রথম সভা অনুষ্ঠিত হয়। সেই সভা আয়োজনের সত্তর বছর পূর্তি হয়েছে আজ। ১৯৪৭ সালের ৯ নভেম্বর কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের উদ্যোগে পাকিস্তানের রাষ্ট্রভাষা শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সাহিত্য সংসদের তৎকালীন সভাপতি ও সিলেটের প্রথম এডিশনাল ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট (এডিএম) মতিন উদদীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তৎকালীণ সরকারি কর্মকর্তা, সাহিত্যিক মুসলিম চৌধুরী পাকিস্তানের রাষ্ট্রভাষা শীর্ষক একটি প্রবন্ধ উপস্থাপন করেন। নতুন রাষ্ট্র পাকিস্তানের শিক্ষা বিভাগের একজন কর্মকর্তা হওয়া সত্ত্বেও সরকারি চাকুরির তোয়াক্কা না করে তিনি প্রবন্ধটিতে বাংলার পক্ষে জোরালো যুক্তি তুলে ধরেন। সেই আলোচনা সভাতেই আমাদের ভাষা আন্দোলনের ইতিহাসের সাহসী উচ্চারণ, প্রথম আনুষ্ঠানিকভাবে দাবী উঠে পূর্ব পাকিস্তানের রাষ্ট্রভাষা বাংলা হতে হবে। ঢাকায় বাংলা ভাষা নিয়ে প্রথম যে আন্দোলনের খবর পাওয়া যায়, সেটি ছিলো ১৯৪৭ খ্রিস্টাব্দের ৬ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভাষার দাবিতে প্রথম সভা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের সেই সময়ের অধ্যাপক আবুল কাশেম সভাটিতে সভাপতিত্ব করেন। কিন্তু সিলেটে এর আগেই সাহিত্য সংসদের উদ্যোগে দুটো সভা অনুষ্ঠিত হয়। অর্থাৎ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভারও আগে ৯ নভেম্বর ও ৩০ নভেম্বর সাহিত্য সংসদের উদ্যোগে বাংলা ভাষার প্রশ্নে দুটো সভা অনুষ্ঠিত হয়।
মুসলিম চৌধুরী দীর্ঘ দশ পৃষ্ঠার প্রবন্ধে বিরুদ্ধবাদীদের যুক্তিতর্ক খন্ডন করে অনেক রেফারেন্স টেনে বাংলা ভাষার পক্ষে জোরালো বক্তব্য রাখেন। তিনি প্রবন্ধটির উপসংহারে দ্ব্যর্থহীন ভাষায় লিখেছিলেন পূর্ব পাকিস্তানের রাষ্ট্রভাষা হইবে বাংলা। পশ্চিম পাকিস্তানের কোন ভাষা গৃহীত হবে এ নিয়া মাথা ঘামাইবার আবশ্যক আমাদের নাই। মাতৃভাষা ছাড়া অন্য কোন ভাষা আমাদের শিক্ষার বাহন হতে পারে না। যতদিন পর্যন্ত বাংলা ভাষায় বিজ্ঞান, দর্শন ও ধর্ম প্রভৃতি বিষয়ক গ্রন্থাদি যথেষ্ট পরিমাণে অনূদিত ও রচিত না হয়েছে ততদিন পর্যন্ত বাংলা ও ইংরেজী এই দুই ভাষায়ই পূর্ব পাকিস্তানের রাষ্ট্রের কাজ চলিবে। প্রতিভাশালী লেখক ও আরবী ফার্সী ভাষায় অভিজ্ঞ বাংলার আলেমগণকে কালবিলম্ব না করিয়া প্রয়োজনীয় বাংলা গ্রন্থ রচনার কাজে আত্মনিয়োগ করিতে বিনীত অনুরোধ জানাইতেছি। মুসলিম চৌধুরীর প্রবন্ধটি ১৩৫৪ বাংলার কার্তিক সংখ্যা (নভেম্বর / ৪৭) আল ইসলাহে মুদ্রিত হয়।
ঐতিহাসিক ৯ নভেম্বর বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবীতে অনুষ্ঠিত প্রথম সভাকে সিলেটে ভাষা আন্দোলনের আনুষ্ঠানিক সূচনা দিবস হিসেবে চিহ্নিত করে কৈতর সিলেট আজ ৯ নভেম্বর বৃহস্পতিবার বিকেল ৪টায় কেমুসাস সাহিত্য আসর কক্ষে এক আলোচনা সভার আয়োজন করেছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভাষাসৈনিক প্রফেসর মোহাম্মদ আবদুল আজিজ উপস্থিত থাকবেন। বিজ্ঞপ্তি