স্তন ক্যান্সার সচেতনতা বিষয়ক সেমিনার ॥ রোগ নিয়ে লজ্জার কিছু নেই

29

রোটারী আইপিডিজি শহীদ আহমদ চৌধুরী বলেছেন, রোটারী একটি আন্তর্জাতিক সেবা সংগঠন। বাংলাদেশেও প্রায় ১০ হাজার রোটারিয়ান দীর্ঘ দিন থেকে মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে। মানুষের অসুখ-বিসুখ হবেই। কিন্ত স্তন ক্যান্সার প্রতিরোধের জন্য সচেতনতাই সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কিন্তু সচেতন হতে হলে এ সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে। রোগ হলে ডাক্তারের কাছে লজ্জ্বা না করে সুস্পষ্টভাবে সমস্যা তুলে ধরতে হবে। ডাক্তারের পরামর্শ এবং সচেতনতা বৃদ্ধি করলেই স্তন ক্যান্সার থেকে নিজেদেরকে মুক্ত রাখা সম্ভব।
রোটারী ক্লাব সিলেট গার্ডেন সিটি’র উদ্যোগে ও বাংলাদেশ সিলেট বিভাগের প্রতœতত্ত্ব ও গাইনোকোলজিক্যাল সোসাইটির সহযোগিতায় ব্রেস্ট ক্যান্সার সচেতনতা বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মঙ্গলবার দক্ষিণ সুরমা নুরজাহান মহিলা মেমোরিয়াল ডিগ্রি কলেজ মিলনায়তনে ক্লাবের প্রেসিডেন্ট রোটারিয়ান নজমুল ইসলাম খসরুর সভাপতিত্বে আয়োজিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট ওসমানী মেডিক্যাল কলেজের প্রখ্যাত চিকিৎসক ও (ওজিএসবি) জেনারেল সেক্রেটারি প্রফেসর ডাঃ দিলীপ কুমার ভৌমিক, জোনাল কো-অর্ডিনেটর রোটারিয়ান জাকির আহমদ চৌধুরী, দক্ষিণ সুরমা নুরজাহান মহিলা মেমোরিয়াল ডিগ্রি কলেজের প্রতিষ্ঠাতা রোটারিয়ান ডাঃ মিফতাউল হোসেন সুইট, কলেজের অধ্যক্ষ নিজাম উদ্দিন তরফতার। কী-নোট স্পিকার হিসেবে বক্তব্য রাখেন ডাঃ ফাতিমা ইয়াসমিন পপি, ডাঃ রাফি বিনতে নুর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রোটারিয়ান পিপি মাহমুদুর রশিদের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া সেমিনারে অন্যান্যোর মধ্যে উপস্থিত ছিলেন রোটারী ক্লাব অব সিলেট গার্ডেন সিটির প্রেসিডেন্ট ইলেক্ট রোটারিয়ান শহিদুর রহমান, রোটারী এন সুলতানা বিউটি, রোটারিয়ান ইঞ্জিনিয়ার সোহেল মাহমুদ চৌধুরী, রোটারিয়ান আব্দুস সামাদ নজরুল, রোটারিয়ান আব্দুল জলিল মল্লিক, রোটারিয়ান মইনুল ইসলাম, রোটারিয়ান সুরঞ্জিত কুমার দেব, এম.এ বায়েস, অনুষ্ঠানের চেয়ারম্যান রোটারিয়ান আব্দুর রশিদ সহ কলেজের শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে ধন্যবাদ জ্ঞাপন করেন রোটারিয়ান তোফায়েল আহমদ। বিজ্ঞপ্তি