গণদাবী ফোরামের আলোচনা সভা ॥ স্বাধীনতা যুদ্ধে বঙ্গবীর ওসমানীর অবদান জাতির কাছে স্মরণীয় হয়ে থাকবে

38

মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক সিলেটের কৃতি সন্তান বঙ্গবীর মরহুম জেনারেল এম এ জি ওসমানীর ৩৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সিলেট বিভাগ গণদাবী ফোরাম কেন্দ্রীয় কমিটির উদ্যোগে গতকাল ১৫ ফেব্র“য়ারী বৃহস্পতিবার দুপুরে নগরীর সুরমা ম্যানশনস্থ কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গণদাবী ফোরাম কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি চৌধুরী আতাউর রহমান আজাদ এডভোকেট এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহমদের পরিচালনায় সভায় বক্তাগণ মরহুমের কর্মময় জীবনের বিভিন্ন দিক সম্পর্কে আলোচনা করে বক্তাগণ বলেন, বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে বঙ্গবীর এম এ জি ওসমানীর অবদান জাতির কাছে চিরদিন স্মরণীয় হয়ে থাকবে। তারা তাঁর প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। বঙ্গবীর ওসমানীর মৃত্যুর পর রাজধানী ঢাকার প্রাণকেন্দ্র গুলিস্তানে স্থাপিত ওসমানী উদ্যানের নাম পরিবর্তন করায় সিলেট বিভাগ গণদাবী ফোরামের পক্ষ থেকে তীব্র ক্ষোভ প্রকাশ করে অবিলম্বে যথাযোগ্য মর্যাদায় ওসমানীর নাম পুন:স্থাপনের দাবী জানিয়ে এ ব্যাপারে সোচ্চার হওয়ার জন্য ওসমানী প্রেমিক সকল ব্যক্তি, সংস্থা ও সংগঠনকে সোচ্চার হওয়ার আহবান জানানো হয়। সভায় বলা হয় শীঘ্রই ওসমানীর নাম পুন:স্থাপন করা না হলে সর্বস্তরের জনসাধারণকে সঙ্গে নিয়ে আন্দোলন গড়ে তোলা হবে।
সভায় বঙ্গবীর ওসমানীর স্মৃতি বিজড়িত সিলেট শহরের নাইওরপুলে অবস্থিত ওসমানী যাদুঘরের উন্নয়ন ও সম্প্রসারণ করে আন্তর্জাতিক মানসম্পন্ন যাদুঘরে রূপান্তর ও সেখানে একটি ওসমানী গবেষণা কেন্দ্র স্থাপনের দাবী জানানো হয়। ভবিষ্যৎ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস ও মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ককে পরিচিত করার স্বার্থে এই মহান পুরুষের কর্মময় জীবনের আলোকে তাঁর জীবনী মাধ্যমিক পর্যায়ে পাঠ্যপুস্তকে অন্তর্ভূক্ত করার দাবী জানানো হয়। বঙ্গবীর ওসমানীর স্মৃতি প্রতি শ্রদ্ধা প্রদর্শনের লক্ষ্যে সিলেট জেলার প্রবেশ দ্বার শেরপুর চৌমুহনীতে একটি ম্যুারাল, সিলেট-ফেঞ্চুগঞ্জ সড়কে সিলেটের প্রবেশ দ্বার পরাইরচক চৌমুহনীতে এবং সিলেট কৃষি বিশ^বিদ্যালয় ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে বঙ্গবীর ওসমানীর ম্যুারাল স্থাপনের দাবী জানানো হয়।
বঙ্গবীর ওসমানীর ৩৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ শুক্রবার সকাল সাড়ে ৯ টায় হযরত শাহজালাল (রহ.) মাজারস্থ ওসমানীর মাজারে সিলেট বিভাগ গণদাবী ফোরামের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ এবং বাদ জুম’আ দরগাহ মসজিদে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এতে গণদাবী ফোরামের সদস্যবৃন্দ সহ সকল নাগরিকবৃন্দকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।
আলোচনা সভায় বক্তব্য রাখেন-সিলেট বিভাগ গণদাবী ফোরামের উপদেষ্টা পরিষদের সদস্য শাহ শেরওয়ান মোহাম্মদ কামালী, এডভোকেট বদরুল আহমদ চৌধুরী, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী গোলাম মর্তুজা, মুক্তিযোদ্ধা মোহাম্মদ মানিক মিয়া, দেওয়ান মসুদ রাজা চৌধুরী, সিলেট মহানগর শাখার সভাপতি শামীম হাসান চৌধুরী এডভোকেট, জেলা সাধারণ সম্পাদক সাংবাদিক চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, সাংগঠনিক সম্পাদক মাসুদুর রহমান চৌধুরী (মসুদ মিয়া), এডভোকেট শরিফুল হুদা চৌধুরী, এডভোকেট ওয়াহিদুর রহমান, এডভোকেট নেপাল চন্দ্র চন্দ, এম.এ. রকিব, আবেদ আক্তার চৌধুরী, এম.এ. পাশা, যুব সংগঠক কয়েছ আহমদ সাগর, মনজুর আহমদ, এম.এ জলিল, আমীন তাহমিদ, তামীম চৌধুরী আপন, শওকত আলী প্রমুখ। বিজ্ঞপ্তি