দোয়ারাবাজার-ছাতক সড়কের কাজ বন্ধ

35

দোয়ারাবাজার থেকে সংবাদদাতা :
নিম্নমানের হওয়ায় সুনামগঞ্জের দোয়ারাবাজার-ছাতক সড়ক সংস্কার ও প্রস্ততকরণের কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন সুনামগঞ্জ সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম। গত সোমবার সকালে কাজে অনিয়মের খবর পেয়ে দোয়াবাজার উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ইদ্রিস আলী বীরপ্রতীক সরেজমিন পরিদর্শন করে নিম্নমানের কাজ দেখে সওজের নির্বাহী প্রকৌশলীর সঙ্গে মোবাইল ফোনে কথা বলে কাজ বন্ধ রাখার অনুরোধ করেন। তার অনুরোধে সাড়া দিয়ে নির্বাহী প্রকৌশলী কাজ বন্ধ রাখতে সংশ্লিষ্ট ঠিকাদারকে নির্দেশ দেন।
ছাতক-দোয়ারাবাজার সড়ক সংস্কার ও প্রস্তত করণের কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে এলাকায়। সাড়ে ১১ কিলোমিটার দীর্ঘ সড়কের সংস্কারকাজে ব্যবহৃত হচ্ছিল নিম্নমানের পাথর। রোলারের চাপায় পাথর বালুতে পরিণত হয়ে যাচ্ছিল।
সড়ক ও জনপথ বিভাগের ছাতক অফিস সূত্রে জানা যায়, তিন ফুট প্রস্তত ও দুই ফুট উচ্চতায় রাস্তার গর্তের ভেতরে প্রথম ধাপে এক ফুট নদীর বালুমাটি ও বাকি এক ফুটে তিন ভাগের দুই ভাগ কাটা পাথর দিয়ে ৮ ইঞ্চি পরিমাণের মেকাডম করার কথা থাকলেও সেখানে আছে মাত্র দেড় থেকে দুই ইঞ্চি পরিমাণের মেকাডম। এ ছাড়া এক ভাগ মোটা বালু দিয়ে ফিলিং করার কথা। সড়কের দুই ফুটের গর্তে পুরোটাই নদীর বালুমাটি দিয়ে ভরাট করা হচ্ছিল, আর নামমাত্র সিঙ্গেল পাথর দিয়ে কার্পেটিংয়ের কাজ হচ্ছিল। এ কাজের দায়িত্বে রয়েছে সওজের ছাতক অফিস। নিম্নমানের পাথর ব্যবহার ও কাজে অনিয়মের ব্যাপারে জনতে চাইলে ডিউটিরত সওজ ছাতক অফিসের এসও রমজান আলী জানান, পাথরের ব্যাপারে তিনি কিছুই বলতে পারবেন না, ঠিকাদারই ভালোই বলতে পারবেন।
এ ব্যাপারে দোয়ারাবাজার উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ ইদ্রিস আলী বীরপ্রতীক বলেন, রাস্তার কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ পেয়ে আমি সকালে (সোমবার) সরেজমিন গিয়ে পরিদর্শন করি। অভিযোগের সত্যতা পেয়ে সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীর সঙ্গে আলাপ করি। তিনি (প্রকৌশলী) রাস্তার কাজ আপাতত বন্ধ রাখার নির্দেশ দেন।