রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে জকিগঞ্জ ওয়েলফেয়ার ইউকের ত্রাণ বিতরণ

23

মিয়ানমার সরকারের সেনাবাহিনী ও বৌদ্ধ সন্ত্রাসী কর্তৃক রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলমানরা বর্বোরচিত নির্যাতান-নিপীড়ন ও গণহত্যার শিকার হয়ে প্রাণে বাঁচতে নিজের ঘরবাড়ী, সম্পদ ছেড়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। আশ্রয় নেয়া লক্ষ লক্ষ অসহায় রোহিঙ্গা শরণার্থীদের পাশে দাঁড়িয়েছে বৃটেনের পরিচিত সংগঠন জকিগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে ও প্রবাসী দানশীল ব্যক্তিবর্গ। ইউকে প্রবাসী জকিগঞ্জের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের বৃহৎ সংগঠন জকিগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশনের ব্যবস্থাপনায় এবং শীর্ষস্থানীয় সিলেটিদের অনুদান নিয়ে অসহায় রোহিঙ্গাদের সহায়তায় নিজ উদ্যোগ ও খরচে কক্সবাজার ছুটে আসেন এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক, জকিগঞ্জের কৃতিসন্তান, বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী গোলাম মোর্তজা চৌধুরী ইকবাল।
জকিগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকের সভাপতি কাউন্সিলর শেরওয়ান চৌধুরী ও সেক্রেটারী আবুল হোসেনের তত্ত্বাবধানে জনাব ইকবাল চৌধুরী কক্সবাজারের টেকনাফ, উখিয়া, রামু, কুতুপালং, বালুখালী, থ্যাংখালী, জাদিমুরা ইত্যদি এলাকায় ব্যাপক ত্রাণ কার্যক্রম চালান। এসব এলাকায় বেশ কয়েকটি অস্থায়ী ঘর, বাথরুম ও মসজিদ নির্মাণের পাশাপাশি প্রায় এক হাজার মানুষের মধ্যে ত্রিপল ও নতুন কাপড়, দু’হাজার মানুষের জন্য ডেগ, ডেকচি ও ফ্যামেলি সামগ্রী, প্রায় ৪ হাজার মানুষের জন্য রান্না করা খাবার, চাল, ডাল ও খাদ্য সামগ্রী এবং ২ হাজার মানুষর মধ্যে নগদ অর্থ বিতরণ করা হয়।
জকিগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশনের অর্থ সংগ্রহের পাশাপাশি এ সব কার্যক্রমে বিশেষ অনুদান প্রদান করেন জনাব গোলাম মোর্তজা চৌধুরী ইকবাল, তার স্ত্রী ফরিদা চৌধুরী, ভাগ্নে শাহান চৌধুরী, ভাগ্নি সুফিয়া চৌধুরী, জনাব আবুল হোসেন, শাহাদাত হোসাইন ফেরদৌস, সৈয়দ মতলুবুর রেজা, মোঃ কিয়াম প্রমুখ প্রবাসীগণ।
ত্রাণ কার্যক্রম বাস্তবায়নে অন্যান্যের মধ্যে ছিলেন জকিগঞ্জের কৃতি সন্তান বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবী জনাব গোলাম কিবরিয়া চৌধুরী, জকিগঞ্জের জামেয়া ইসলামিয়া কালিগঞ্জ মাদরাসা ও এতিমখানার পরিচালক মাওলানা রায়হান উদ্দিন ও সমাজকর্মী আবু জাফর হিরো প্রমুখ। বিজ্ঞপ্তি