বিশ্ব হার্ট দিবস উপলক্ষে র‌্যালী পরবর্তী সমাবেশে বিভাগীয় কমিশনার ॥ হৃদরোগের কারণ ও ঝুঁকির ব্যাপারে সচেতন থাকতে হবে

45

হৃদরোগ থেকে বেঁচে থাকতে হলে জনসাধারণের মাঝে হৃদরোগের কারণ ও ঝুঁকি সমূহের ব্যাপারে সচেতনতা বৃদ্ধি DSC_0084 copyকরতে হবে। মানুষের মধ্যে খাদ্যাভাসের পরিবর্তন আনতে হবে। সেজন্য দরকার শাক-সবজি, ফলমূল বেশী করে খাওয়া। বিশ্ব হার্ট দিবস ২০১৭ উপলক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে এবং ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট আয়োজিত গণসচেতনতামূলক র‌্যালী ও র‌্যালী পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে সিলেটের বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) ড. মোছাম্মৎ নাজমানারা খানুম এ কথা বলেন। তিনি আরো বলেন মানুষের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ যন্ত্র হৃদযন্ত্র। এই হৃদযন্ত্রকে সচল রাখার জন্য সরকারীর প্রচেষ্টার পাশাপাশি বেসরকারী উদ্যোগে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন যেভাবে কাজ করে যাচ্ছে তা সত্যিই প্রশংসার দাবী রাখে। তিনি বলেন আজকের দিবসের মূল লক্ষ্যই জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি করা। ড. মোছাম্মৎ নাজমানারা খানুম বলেন হৃদরোগ থেকে বাঁচার জন্য শারীরিক পরিশ্রম এবং প্রত্যহ ব্যায়াম করা প্রয়োজন। তিনি বলেন বিশেষ করে সিলেট শহরে পরিবার পরিজন নিয়ে বিনোদন স্থান এর খুবই অভাব। তাই পরিকল্পিতভাবে এর আশু সমাধানের প্রয়োজন। তিনি বলেন স্কুল কলেজে লেখা পড়ার পাশাপাশি ছাত্র ছাত্রীদের মধ্যে সুস্থ থাকার জন্য সচেতনতা বাড়াতে হবে। সেক্ষেত্রে শিক্ষকদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট এর পাবলিসিটি সেক্রেটারী আবু তালেব মুরাদের পরিচালনায় এবং ফাউন্ডেশন এর সভাপতি প্রফেসর ডাঃ এম এ রকিব এর সভাপতিত্বে হৃদরোগ বিষয়ক আলোচনা সভায় পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের পর বিশ্ব হার্ট দিবস এর তাৎপর্য এবং হৃদরোগের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য প্রদান করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট এর সাধারণ সম্পাদক প্রফেসর ডাঃ মোঃ আমিনুর রহমান লস্কর।
এছাড়াও অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ হাবিবুল্লাহ সেলিম ও ফাউন্ডেশন এর আজীবন সদস্য শিশু রোগ বিশেষজ্ঞ প্রফেসর ডাঃ আজিজুর রহমান। অনুষ্ঠানের শেষ পর্যায়ে সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন ফাউন্ডেশন এর ট্রেজারার জনাব জামিল আহমদ চৌধুরী।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট এর সহ সভাপতি এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী, এম মুহিবুর রহমান, ডাঃ মোঃ আলতাফুর রহমান, জয়েন্ট সেক্রেটারী এডভোকেট আফম কামাল, জয়েন্ট ট্রেজারার ডাঃ এস এস আই এইচ জালালী, অর্গানাইজেশন সেক্রেটারী ইঞ্জিনিয়ার শোয়েব আহমদ মতিন, ইন্টারন্যাশনাল রিলেশন সেক্রেটারী এস আই আজাদ আলী, কার্যকরি কমিটির সদস্য সাংবাদিক আব্দুল মালিক জাকা, ডাঃ মোস্তফা শাহজামান চৌধুরী বাহার, জনাব মোঃ আব্দুস সাত্তার, উপ-পরিচালক ডাঃ রুকনুল আজিজ চৌধুরী, প্রশাসনিক কর্মকর্তা  ইঞ্জিনিয়ার জামিল উল গণি ওসমানী, এডভোকেট চৌধুরী আতাউর রহমান আজাদ, সিনিয়র ফটো সাংবাদিক আতাউর রহমান আতা, সেতু সামাজিক সংস্থার প্রধান উপদেষ্টা রেবেকা জাহান রোজী, সভাপতি কামাল আহমদ, সাধারণ সম্পাদক আখতার হোসেন এবং সিলেট ছাত্র ও যুবকল্যাণ ফেডারেশন এর চেয়ারম্যান এইচ এম আব্দুর রহমান প্রমুখ। বিজ্ঞপ্তি