শিশু-কিশোর পাঠাগারের উদ্বোধন

5

‘বই হচ্ছে পকেটের ভিতর লুকিয়ে রাখা একটি বাগান’। শেখ সাদী’র এই উক্তিকে বুকে ধারণ করে সিলেটের প্রাণকেন্দ্র চৌহাট্টা জজ ভবনের গেইট সংলগ্ন ২৯ নিলয়ে উদ্বোধন করা হয়েছে স্বপ্নপুরী-কানিজ ফাতেমা জায়গীরদার শিশু-কিশোর পাঠাগার। শুক্রবার বিকেলে অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে পাঠাগারের ফিতা কেটে উদ্বোধন করেন কানিজ ফাতেমা জায়গীরদার।
স্বপ্নপুরী লাইব্রেরীর ফাউন্ডার মোহাম্মদ ফাছিহ-উল ইসলাম শাইয়্যানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বসুন্ধরা মটরসের ম্যানেজিং ডিরেক্টর তোফায়েল আহমেদ চৌধুরী, সিলেট উইমেন্স মেডিকেল কলেজের চেয়ারম্যান অধ্যাপক ডাঃ ফজলুর রহিম কায়সার, সিলেট চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি সিপার এয়ার সার্ভিসের স্বত্ত¡াধিকারী খন্দকার সিপার আহমেদ, চুনারুঘাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সৈয়দ লিয়াকত হাসান।
পাঠাগারের সহকারী লাইব্রেরিয়ান কানিজ চৌধুরীর সঞ্চালনায় শুরুতে কালামে পাক থেকে তেলাওয়াত করেন পাঠাগারের আর্ট শিক্ষক মিলাদ আহমেদ। বক্তব্য রাখেন, বিশ্ব সাহিত্য কেন্দ্র সিলেট ইউনিটের লাইব্রেরি কর্মকর্তা মো. মাহবুবুর রহমান, শিক্ষার্থী আজিজ আরা জায়গীরদার, সৈয়দ আনোয়ার বখত প্রমুখ।
সভায় বক্তারা শিশুদের মোবাইল আসক্তি থেকে নিবৃত্তের লক্ষে বই পড়ার প্রতি মনোযোগী করার প্রচেষ্টা হিসেবে এই শিশু-কিশোরদের জন্য গঠিত পাঠাগারটি ব্যাপক অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করে বলেন, এখন শিশুরা খেলাধুলা ছেড়ে এবং জ্ঞান অন্বেষনের পথ পরিহার করে মোবাইল গেইমের প্রতি আসক্ত হয়ে পড়েছে। একমাত্র বই-ই পারে এই আসক্তি থেকে শিশুদের বইয়ের প্রতি আকৃষ্ট করতে। বই পড়ার মাধ্যমে শিশুদের মোবাইল আসক্তি থেকে দূরে সরিয়ে এনে একটি শান্ত, মননশীল এবং সৃজনশীল জগতে প্রবেশ করানো যায়। বক্তারা স্বপ্নপুরী কানিজ ফাতেমা জায়গীরদার পাঠাগার এই অঞ্চলের শিশু-কিশোরদের সুপ্ত প্রতিভা বিকাশে ব্যাপক অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
এই পাঠাগারের দুইটি প্রবেশদ্বার, যার একটির নামকরণ করা হয়েছে সিলেটের কৃতি সন্তান প্রয়াত আবদুল খালিক জায়গীরদার ও অন্যটি হচ্ছে সিলেটের আরেক কৃতি সন্তান প্রয়াত আব্দুন নুর জায়গীদারের নামে। মিলনায়তনটির নামকরণ করা হয়েছে মৌলভীবাজারের কৃতি সন্তান, ভ‚তপূর্ব পূর্ব পাকিস্তান বন মন্ত্রণালয়ের সহকারী সেক্রেটারি মরহুম মোহাম্মদ ওয়াজিদ উল্লাহ-এর নামে।
সিলেটের শিশুদের জন্যে বিশেষায়িত এই পাঠাগারটিতে সোনামনিদের জন্য থাকছে ছড়া, গল্প, সাইন্স ফিকশন, কমিকস-সহ হরেক রকমের বইয়ের সমারোহ। এছাড়াও এই পাঠাগারে প্রতি শুক্র ও শনিবার বিজ্ঞান, প্রযুক্তি, আর্টস ও ম্যাথস বিষয়গুলোর উপর কর্মশালা আয়োজন করা হবে। বইপ্রেমি ছোটদের জন্য চমৎকার আয়োজন রয়েছে এই স্বপ্নপুরী লাইব্রেরিতে। সপ্তাহের প্রতি দিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত পাঠাগারটি খোলা থাকবে। পরে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে মোনাজাত পরিচালনা করেন মাওলানা জুবায়ের বিন ইরশাদ। বিজ্ঞপ্তি