তীব্র গরমে গাছতলায় শিশুদের পাঠদান

6

বাবরুল হাসান বাবলু, তাহিরপুর
তীব্র গরম আর লোডশেডিং এর কারণে ক্লাসে যখন বসাই যায় না তখন শিক্ষার্থীদের নিয়মিত গাছতলায় ক্লাস নিচ্ছেন আনোয়ারপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা লুৎফা আক্তার হলি।
মঙ্গলবার দুপর ১২ টা ৩০ মিনিট থেকে ১ টা ১০ মিনিট পর্যন্ত তৃতীয় শ্রেণির অর্ধশতাধিক শিক্ষার্থীদের গাছতলায় পাঠদান নিতে দেখা যায়। গরমের মধ্যে গাছতলায় পাঠদান করে শিশুরাও খুশি। গত সপ্তাহে সারাদেশ ব্যাপী তীব্র গরমে অসহনীয় হয়ে পরে সবকিছু। এর পর গত কয়েকদিন সারদেশব্যাপী কিছুটা বৃষ্টিপাত হলে স্বস্তি ফিরে সারাদেশে। এ অবস্থার মধ্যে গত পরশু থেকে হঠাৎ করে আবার তাপমাত্রা বাড়তে থাকে সেই সাথে দেখা দেয় অসহনীয় গরম। বর্তমান সময়ে লোডশেডিং আর তীব্র্র গরমে শিক্ষার্থীরা বিদ্যালয়ে যেতে চায় না। বিদ্যালয়ে যারা উপস্থিত হয় তারাও গরমে হাসফাঁস করে। এ অবস্থায় শ্রেণিকক্ষ থেকে শিশুদের গাছতলায় এনে পাঠদান দিচ্ছেন শিক্ষিকা যাতে গরমের কারণে শিশুদের শারিরীক কোন অসুবিধভ না হয়।
আনোয়ারপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা লুৎফা আক্তার হলি বলেন, অতিরিক্ত গরমের কারণে শ্রেণিকক্ষে বসাই যায় না। সেই সাথে লোডশেডিং তো আছেই। যতদিন অসহনীয় গরম থাকবে ততদিন গাছ তলায়া শিক্ষার্থীদের তিনি পাঠদান করাবেন বলে জানান।
আনোয়ারপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় স্কেচমেন্ট এলাকার ছাত্র অভিভাবক মিলন তালুকদার বলেন, গরমের মধ্যে শিশুরা বিদ্যালয়ে যেতে চায়না। এত গরমের মধ্যে যদি বিদ্যুৎ না থাকে তাহলে গাছতলায় বসে ক্লাস নিলে শিশুদের কিছুটা স্বস্তি মিলবে।
আনোয়ারপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক আসমিনা বেগম বলেন, তীব্র গরমের কারণে শিশুরা অতিরিক্ত ঘেমে ক্লান্ত হয়ে যায়। গরমের মধ্যে আমার ওই শিক্ষক গাছ তলায় ক্লাস নেয়। আমি তার এ উদ্যোগকে স্বাগত জানাই।