কেমুসাসে সীরাত প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও আলোচনা সভা মহানবী হজরত মুহাম্মদ (সা.) মানবজাতির জন্য সর্বোত্তম আদর্শের প্রতীক

5

বাংলাদেশ মজলিসুল মুফাসসিরীনের কেন্দ্রীয় সহসভাপতি বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওলানা আব্দুস সালাম আল মাদানী বলেছেন, মহানবী হজরত মুহাম্মদ (সা.) মানবজাতির জন্য সর্বোত্তম আদর্শের প্রতীক। এটি মানুষের কথা নয় বরং বিশ^মানবতার জন্য আদর্শ হিসেবে স্বয়ং আল্লাহ তায়ালাই তাঁকে এ দায়িত্ব দিয়ে পৃথিবীতে পাঠিয়েছেন। রাসূল (সা.) এর জীবনের প্রতিটি কাজই মানবজাতির জন্য অনুসরণীয়। তাঁর অর্থনৈতিক, রাজনৈতিক, পারিবারিক, সামাজিক জীবন এমনকি রাষ্ট্রীয় ও আন্তর্জাতিক নীতিও আমাদের জন্য এক অনন্য অতুলনীয় আদর্শ।
গতকাল শুক্রবার (২৭ সেপ্টেম্বর) নগরীর দরগাহ গেইটস্থ শহীদ সোলেমান হলে মাহে রবিউল আউয়াল উপলক্ষে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ (কেমুসাস) আয়োজিত নাতে রাসুল (সা.), কেরাত, ক্যালিগ্রাফি ও রচনা প্রতিযোগিতার পুরস্কার প্রদান ও আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মাহে রবিউল আউয়াল উদযাপন উপকমিটির আহবায়ক অধ্যক্ষ কবি কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্য রাখেন ঢাকাস্থ সৌদি দূতাবাসের দ্বায়ী সাঈদ নূরুজ্জামান আল মাদানী। কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের কার্যকরী পরিষদ সদস্য ছড়াকার কামরুল আলমের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সীরাত উদযাপন উপকমিটির সদস্য সচিব প্রাবন্ধিক জাহেদুর রহমান চৌধুরী, অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কেমুসাসের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গল্পকার সেলিম আউয়াল, সিলেট কৃষি বিশ^বিদ্যালয়ের প্রাক্তন ডীন প্রফেসর ড. মাহবুবে এলাহী, কেমুসাসের কোষাধ্যক্ষ ছয়ফুল করিম চৌধুরী হায়াত, কবি বাছিত ইবনে হাবীব। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কেমুসাসের সাবেক সাধারণ সম্পাদক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, সিলেট অনলাইন প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি কবি মুহিত চৌধুরী, নলেজ হারবার স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল কবি নাজমুল আনসারী, সিলেট আইডিয়াল মাদ্রাসার প্রিন্সিপাল ড. এ এইচ সোলায়মান, মদন মোহন সরকারী কলেজের সহকারী অধ্যাপক যুন্নুরাইন চৌধুরী, পাঠাগার সম্পাদক সৈয়দ মোহাম্মদ তাহের, সিলেট সাংস্কৃতিক সংসদের সহকারী পরিচালক তৌহিদুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন তেলওয়াত করেন আহনাফ তাসনিম। ইসলামী সংগীত পরিবেশন করেন শিল্পী সুজাউল কবির শামীম, আবু হানিফ তারেক, তাজওয়ার আলম ও সাফা মারওয়া। অনুষ্ঠানে এগারটি গ্রæপে প্রায় তিন শতাধিক প্রতিযোগী অংশ গ্রহণ করে। তাদের মধ্যে বিজয়ী প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।
প্রতিযোগিতায় ক্বেরাত ‘ক’ গ্রæপে সাফা মারওয়া ১ম, সাবের হোসেন ২য়, ইয়াসিন আরাফাত ৩য় স্থান এবং আরিফা আহমদ, মোছা. অহনা বেগম ও তাজওয়ার আলম যৌথভাবে বিশেষ স্থান অর্জন করে। ক্বেরাত ‘খ’ গ্রæপে সাবিকুন নাহার খান ১ম, আদনান তাহমিদ ২য়, শাহ মাহিরুল হক ৩য় স্থান এবং আলবাবুর রহমান রাইয়ান, মো. আবু সায়েম ও সাবাহাত আহমদ চৌধুরী বিশেষ স্থান অর্জন করে। নাতে রাসূল (সা.) ‘ক’ গ্রæপ হাবীবা বিনতে হুসাইন ১ম, সাবিকুন নাহার খান ২য়, আব্দুল্লা হিল হামজা ৩য় স্থান এবং তাহিয়া রাবাব সাবাহ, ইশমাম আহমদ তায়্যিব ও আদনান তাহমিদ বিশেষ স্থান অর্জন করে। নাতে রাসূল (সা.) ‘খ’ গ্রæপ আদিল তাজওয়ার ১ম, মাশহুদা আক্তার সায়মা ২য়, মো. রুহুল আমিন শিকদার ৩য় স্থান এবং মো. ইমন আহমদ আমিন, বুশরা সাদিয়া ও মারিয়া তানজিন বিশেষ স্থান অর্জন করে।
ক্যালিগ্রাফি ‘ক’ গ্রæপ মুনতাহা বিনতে মিসবাহ ১ম, মালিহা ফেরদৌস তাজরী ২য়, আফনানুল করিম চৌধুরী ৩য় স্থান অর্জন করে এবং বিশেষ স্থান অর্জন করে তাজকিরা বিনতে মাহবুব, ফাতেমা তাজকিয়া চৌধুরী ও শাকিরা জান্নাত। ক্যালিগ্রাফি ‘খ’ গ্রæপ নুযহাত ফেরদৌস নাবিলা ১ম, জায়ারা আফরিন চৌধুরী ২য়, হুমায়রা সাদিকা তালুকদার ৩য় স্থান এবং মাঈশা নুসরাত তাহা, সুবর্ণা আহমেদ নিহা ও রুম্মান আহমদ বিশেষ স্থান অর্জন করে। রচনা ‘ক’ গ্রæপ আজওয়াদ আহমদ ১ম, আফনানুল করিম চৌধুরী ২য়, শাহরিয়ার কবির ৩য় এবং মাইশা মালিহা, সাইমা আক্তার, ফাতেমা তাকজিয়া চৌধুরী মুছাফ্ফা মাহজাবিন বিশেষ স্থান অর্জন করে। রচনা ‘খ’ গ্রæপে রুম্মান আহমদ ১ম, হালিমা আক্তার ২য়, মোহাম্মদ আব্দুল্লাহ চৌধুরী ৩য় এবং ফাহমিদা আক্তার নাঈমা, হানিফা আক্তার ও নাজিফা আক্তার বিশেষ স্থান অর্জন করে। রচনা ‘গ’ গ্রæপ তাহসিনা তাবাসসুম লাবিবাহ ১ম, জায়ারা আফরিন চৌধুরী ২য়, মোহাম্মদ হুসাইন হামিদ ৩য় এবং মো. জামিল আহমদ, যাহরা মাহমুদা মারওয়া ও সাখাওয়াত হোসেন বিশেস স্থান অর্জন করে। ‘ঘ’ গ্রæপ কানিজ আমেনা ১ম, দিলওয়ারা বেগম ২য় ও জিনাত ইয়াসমিন ইভা ৩য় এবং মো. রশিদ আহমদ বিশেষ স্থান অর্জন করেন। বিভিন্ন বিষয়ের প্রতিযোগিতার সম্মানীত বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন কবি বাছিত ইবনে হাবীব, কবি নাজমুল আনসারী, শিল্পী শামসুল ইসলাম খান, সুজাউল কবির শামিম, শাহ নেওয়াজ চৌধুরী রাজিব, তারেক আহমদ, ক্বারী আবুল হাসনাত বেলাল, ক্বারী মাযহারুল ইসলাম জয়নাল, মাওলানা মাসুদ আহমদ, মাওলানা রশিদ আহমদ, ক্যালিগ্রাফার আবুল হাসান ও জাহেদ হোসাইন রাহীন।