আকাশে শেভরনের ‘ফায়ার ফ্লো’, নগরীজুড়ে আগুন আতঙ্ক

1

স্টাফ রিপোর্টার :
যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক তেল-গ্যাস কোম্পানি শেভরন সিলেট কার্যালয়ের অভ্যন্তরীণ সংস্কার কাজ করছে। এজন্য গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে শহরের উত্তর-পশ্চিম দিকের আকাশে আগুনের শিখা দেখা যায়। মহানগরীর কোথাও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেনি। এ বিষয়ে কাউকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছে শেভরন। এ অতিরিক্ত ফায়ার ফ্লো বন্ধ হয়ে যাবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।
শেভরনের কমিউনিকেশন অফিসার শেখ জাহিদুর রহমান বলেন, কোম্পানিটি তাদের সংস্কার কাজ করবে। এজন্য পাইপে থাকা অতিরিক্ত গ্যাস জ্বালানো। তাই আগুনের শিখা দেখা যাচ্ছে। এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কয়েক ঘণ্টার মধ্যে এ ‘ফায়ার ফ্লো’ নিভে যাবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট দপ্তরগুলোকে জানিয়েই এমন কার্যক্রম চালানো হচ্ছে।
এদিকে সন্ধ্যারাতে সিলেটে শহরের উত্তর-পশ্চিম দিকের আকাশে আগুনের শিখা দেখে নগরবাসীর মধ্যে আতঙ্ক দেখা দেয়। অনেকেই ফোন করে জানতে চান- কোথায় আগুন লেগেছে। এসময় ফায়ার সার্ভিস ও শেভরনের বরাত দিয়ে কৌতুহলি ও আতঙ্কিত সবাইকে প্রকৃত বিষয়টি বুঝিয়ে বলা হয়।
উল্লেখ্য, গত বছরের ২২ জুলাই মধ্যরাতে ঠিক একইভাবে লাক্কাতুরা এলাকায় শেভরনের নিয়ন্ত্রাধীন গ্যাসক্ষেত্রে সংস্কার কাজের জন্য গ্যাসকূপের অতিরিক্ত গ্যাস জ্বালানো হয়। তবে ওই রাতে ফেসবুকে অনেকেই প্রচার করেন- সিলেট সেনানিবাসের বহুতল ভবনে আগুন লেগেছে। ভয়াবহ এই আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মিথ্যে এই প্রচারণায় সিলেট নগরী ও আশপাশের মানুষের মাঝে চরম আতঙ্ক দেখা দেয়। এই গুজব ছড়ানোর অপরাধে পরবর্তীতে ৭ জনকে গ্রেফতার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-৯।