হুমায়ুন রশীদ চত্ত্বর থেকে জবাই করা পাখিসহ বিক্রেতা আটক

3

স্টাফ রিপোর্টার :
সিলেটে বিষ দিয়ে পাখি মেরে সেই পাখি জবাই করে বিক্রি করা হচ্ছে। বিষাক্ত এই পাখির খবর জানেন না অনেক ক্রেতাই। গতকাল রবিবার ৫ ডিসেম্বর নগরীর দক্ষিণ সুরমার হুমায়ুর রশীদ চত্ত্বর থেকে এরকম এক পাখি বিক্রেতাকে আটক করা হয়েছে। বিকেল সাড়ে ৩টার দিকে ক্রেতা সেজে তাকে আটক করা হয়।
সিলেট বনবিভাগ ও দক্ষিণ সুরমা থানা পুলিশের একটি দল তাকে আটক করে। আটক বিক্রেতার নাম সালাম মিয়া। তার বাড়ি সিলেটের হরিপুরে। এ সময় তার কাছ থেকে ১৪টি জবাইকরা পাখি উদ্ধার করা হয়। তিনি নগরীর বিভিন্ন ভিআইপি ব্যক্তি ও হরিপুরের বিভিন্ন রেস্টুরেন্ট পাখি বিক্রি করতেন। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম ক্রেতা সেজে তাকে হুমায়ুন রশীদ চত্ত্বরে নিয়ে আসেন। পরে তার খবরে দক্ষিণ সুরমা থানা পুলিশ ও বন বিভাগ এসে তাকে আটক করে।
কিম জানান, আটক সালাম মিয়া বিষ দিয়ে পাখি মেরে তারপর সেই পাখি জবাই করে সিলেটে এনে বিক্রি করতেন। তার ক্রেতার মধ্যে প্রভাবশালী রাজনীতিবিদ এবং বিভিন্ন অফিসের বড়ো বড়ো কর্মকর্তারা আছেন, যাদের কাছে সালাম নিয়মিত পাখি বিক্রি করতেন। তিনি জানান, প্রশাসনের অভিযানের ফলে তারা কৌশল হিসেবে জীবিত পাখি না এনে বিষ দিয়ে মেরে পরে সেই মৃত পাখি জবাই করে এনে বিক্রি করতেন। আমাদের এমন খবরের প্রেক্ষিতে গতকাল রবিবার তাকে ক্রেতা সেজে নিয়ে আসি এবং বন বিভাগ ও পুলিশে খবর দিলে তারা এসে সালাম মিয়াকে আটক করে নিয়ে যান।