কুলাউড়ায় প্রতিমন্ত্রী পলকের তথ্যকল্যাণী সামাজিক উদ্যোক্তা কর্মসূচী পরিদর্শন

26

শাহ আলম শামীম কুলাউড়া থেকে :
কুলাউড়ায় তথ্যকল্যাণী সামাজিক উদ্যোক্তা কর্মসূচী পরিদর্শন করেছেন তথ্য-যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী KULAURA PIC 29.11.15 (2)জুনাইদ আহমেদ পলক। গতকাল ২৯ নভেম্বর রবিবার সকাল থেকে দুপুর পর্যন্ত ওই এলাকার সকল তথ্যকল্যাণী এবং কর্মসূচী বাস্তবায়নে জড়িত ব্যক্তিবর্গের সাথে সময় কাটান তিনি।
ডিনেট, ঢাকা কর্তৃক উদ্ভাবিত তথ্যকল্যাণী সামাজিক উদ্যোক্তা কর্মসূচীটি ১০ জন তথ্যকল্যাণী নিয়ে এ অঞ্চলে বাস্তবায়ন করছে স্থানীয় এনজিও উই আর ফ্রেন্ডস্ ফর হিউম্যান (ওয়াফ)।
এই পরিদর্শন কর্মসূচির অংশ হিসেবে প্রথমে তিনি কুলাউড়া উপজেলার হাজীপুর ইউনিয়নের দক্ষিণ পাবই গ্রামে তথ্যকল্যাণী কর্তৃক পরিচালিত ভিডিও কনটেন্ট মাধ্যমে নারীদলে সচেতনতামূলক একটি উঠান বৈঠক পরিদর্শন করেন। এ সময় তিনি বৈঠক পরিচালনাকারী তথ্যকল্যাণী কোহিনূর আক্তার পান্না ও উপস্থিত কমিউনিটি সদস্যদের সাথে মত বিনিময় করেন এবং তাদের অভিজ্ঞতা শোনেন। তথ্যকল্যাণীরা বাইসাইকেল চালিয়ে বাড়ী বাড়ী গিয়ে ল্যাপটপ, মডেম, প্রিন্টার, স্ক্যানার, ডিজিটাল ক্যামেরা, বিভিন্ন ভিডিও কনটেন্ট ইত্যাদি তথ্যপ্রযুক্তি সামগ্রী ব্যবহার করে তথ্য প্রযুক্তি নির্ভর সেবা প্রদান, তাদের উপযোগী কিছু ডিজিটাল যন্ত্র ও উপকরন ব্যবহারের মাধ্যমে গ্রামীণ মানুষের ঘরে বসে সেবা পাওয়ার সুযোগ তৈরী এবং নারীর কর্মসংস্থান ও ক্ষমতায়নের জন্য কাজ করে যাচ্ছে। এসব সেবার স্বল্প মূল্যের সার্ভিস চার্জ গ্রহণ এবং গ্রামীণ মহিলা, কিশোরী, শিশু ও কৃষকের প্রয়োজনীয় কিছু পণ্য বিক্রি করে তথ্যকল্যাণীরা আয় করে থাকেন। গ্রামের আরেক প্রান্তে তথ্যকল্যণী মিনা বেগম প্রদত্ত এরুপ কিছু সেবা প্রতিমন্ত্রী সরাসরি পর্যবেক্ষণ করেন। তথ্যকল্যাণীদের সম্পর্কে আরো বিস্তারিত জানার জন্য টিলাগাঁও বাজারে অবস্থি এনজিও ওয়াফ কার্যালয়ে তথ্যকল্যাণীর সাথে তাদের সার্বিক কার্যক্রম নিয়ে আলোচনা করেন। এসময় তথ্য-যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রীকে তথ্যকল্যাণীদের সাথে পরিচয় করিয়ে দেন ওয়াফ-এর নির্বাহী পরিচালক জনাব আব্দুল মালিক।
পরিদর্শন কালে উপস্থি ছিলেন মৌলভীবাজার -৩ আসনের সংসদ সদস্য মোঃ আব্দুল মতিন, সিলেট বিসিসির পরিচালক শফিউল আলম নাদেল উপজেলা চেয়ারম্যান-কুলাউড়া মোঃ কামরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাজমুল হাসান ও হাজীপুর ইউপি চেয়্যারম্যান মাহমুদ আলী, ও টিলাগাও ইউপি চেয়্যারম্যান সৈয়দ মহিউদ্দিন হোসেন।এছাড়াও ডিনেটের সিওও মিজানুর রহমান ও তথ্যকল্যাণী কর্মসূচী প্রধান শেখ মাসুদুর রহমান এবং ডিনেটের সহকারী পরিচালক সাইদুজ্জামান পুলক, স্বপন দেবনাথ, তানভির রহমান ও হাসিব রশিদ উপস্থিত ছিলেন।