প্রেসক্লাবে জাফলং এলাকাবাসীর সংবাদ সম্মেলন ॥ গোয়াইনঘাট থানার তিন পুলিশ কর্মকর্তাকে প্রত্যাহারের দাবি

57

স্টাফ রিপোর্টার :
পর্যটন এলাকা জাফলংয়ে তিন তাসের খেলাসহ সব ধরনের অপরাধ কর্মকান্ডের সাথে গোয়াইনঘাট থানা পুলিশের তিন কর্মকর্তা জড়িত বলে অভিযোগ করেছেন এলাকাবাসী। সেই সাথে পর্যটকদের নিরাপত্তা প্রদানে প্রশাসনকে আরো আন্তরিক হওয়ার আহবান জানিয়েছেন তারা। গতকাল মঙ্গলবার সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এ আহবান জানান গোয়াইনঘাট উপজেলার জাফলং এলাকাবাসী। এতে লিখিত বক্তব্য পাঠ করেন কামরান আহমদ।
লিখিত বক্তব্যে বলা হয়, বেশ কিছু দিন ধরে সিলেটের পর্যটন এলাকা জাফলংয়ে হয়রানীর শিকার হয়ে আসছেন পর্যটকরা। তিন তাসের খেলা খেলতে বাধ্য করা হচ্ছে পর্যটকদের। ছিনিয়ে নেওয়া হচ্ছে  টাকা, মোবাইল ও স্বর্ণসহ সাথে থাকা জিনিসপত্র। অবৈধ এই খেলাকে কেন্দ্র করে গড়ে ওঠেছে একটি শক্তিশালী চক্র। চক্রের সদস্যদের বিরুদ্ধে কেউ কথা বলতে গেলে মিথ্যা মামলাসহ তাদের প্রাণে মারার হুমকি দেয়া হয়। সম্প্রতি তিন তাসের খেলা নিয়ে সংবাদ প্রকাশ করায় এক সংবাদকর্মীকে মারপিঠ করে হত্যার চেষ্টা করা হয়। অথচ এ ঘটনায় এই চক্রের বিরুদ্ধে মামলা নেননি গোয়াইঘাট থানার সাবেক ওসি আব্দুল হাই।
গত ১২ অক্টোবর শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ছাত্র তোষারসহ ৭ জন ছাত্র বেড়াতে যায়। সেখানে ওই চক্রের সদস্য তাদের কাছ থেকে মোবাইল টাকা পয়সা ছিনিয়ে নেয়। আর এসব অপরাধের নেপথ্যে ছিলেন সাবেক ওসি আব্দুল হাই। তিন তাস নামের এই খেলা থেকে মাসে আড়াই লক্ষাধিক টাকা পেতেন সাবেক ওসি। আর তাকে সহযোগিতা করেছেন এসআই ফারুক আহমদ, এসআই মিজান, এসআই আরিফুল হক। এছাড়া পর্যটন এলাকায় মাদক সেবন, ইয়াবা থেকে শুরু করে সব ধরণের অপরাধে ওসি আব্দুল হাই ও তার তিন আনুগত্য পুলিশ অফিসারের নেতৃত্বে চলছিলো। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হওয়ায় সম্প্রতি ওসি আব্দুল হাই বদলী হলেও বহাল রয়েছেন তারই তিন শিষ্য এসআই ফারুক, মিজান ও আরিফ।
সংবাদ সম্মেলনে তারা অভিযোগ করে বলেন, এই চার পুলিশ অফিসারের রোষানলে পড়ে মামলার ঘানি টানছেন এলাকার প্রতিবাদি অনেকে। সম্প্রতি ওসি আব্দুল হাইকে পুলিশ লাইনে সংযোগ করায় তার স্থলে গোয়াইনঘাট থানার ওসির দায়িত্বে এসেছেন মো. দিলোয়ার হোসেন। এ জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের প্রতি এলাকাবাসী কৃতজ্ঞ। নতুন এই ওসির নেতৃত্বে পর্যটন এলাকা জাফলংয়ের সুনাম ফিরিয়ে আনতে পুলিশ সচেষ্ট থাকবে। ওসি আব্দুল হাই’র তিন শিষ্য এসআই ফারুক, মিজান ও আরিফকে শাস্তিমূলক বদলী করে গোয়াইনঘাট থানা পুলিশকে কলঙ্কমুক্ত করতে এলাকাবাসী ঊর্ধ্বতন কর্মকর্তাদের সুদৃষ্টি কামনা করেছেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আবু সালাম আজাদ, চাঁদ উদ্দিন আহমদ, মোহন লাল, দেবেশ শাস রায় প্রমুখ।