২৩৪ পৌরসভায় ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ একদিনে

27

কাজিরবাজার ডেস্ক :
সারাদেশে একদিনে ২৩৪ টি নির্বাচন উপযোগী পৌরসভায় নির্বাচন হবে আগামী ৩০ ডিসেম্বর।
2015_11_04_14_15_16_qjZvfeCXE7mixhRHm4Doq4Zp4YuhcJ_originalগতকাল মঙ্গলবার নির্বাচন কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দীন নির্বাচনের দিন ধার্য করে সারা দেশের পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেন।
ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়ন দাখিলের শেষ সময় ৩ ডিসেম্বর, মনোনয়নপত্র যাছাই-বাছাই ৫ ও ৬ ডিসেম্বর, প্রত্যাহারের শেষ সময় ১৩ ডিসেম্বর। চূড়ান্ত প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নিয়ে ভোট হবে ৩০ ডিসেম্বর।
সিইসি বলেন, ‘পৌর নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তাদের দায়িত্ব দেয়া হয়েছে। তাদের সঙ্গে সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের দায়িত্ব দেয়া হয়েছে।’
কাজী রকিব উদ্দিন আহমদ বলেন, প্রথমবারের মতো দলীয় প্রতীকে স্থানীয় এ নির্বাচন হচ্ছে। মেয়র পদে দলীয় প্রতীকে ভোটগ্রহণ করা হবে। মেয়র পদে নিবন্ধিত ৪০ দলই দলীয়ভাবে অংশ নিতে সুযোগ পাবে। অন্যদিকে, স্বতন্ত্রপ্রার্থীর ১০০ ভোটারের সমর্থনযুক্ত তালিকা দিতে হবে বলে জানান তিনি।
এছাড়া পৌরসভা নির্বাচনের আচরণবিধি অনুযায়ী সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সরকারি কর্মকর্তা বা কর্মচারীরা নির্বাচনী এলাকায় প্রচারণা ও নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না বলে জানান তিনি।
সিইসি বলেন, একদিনে ২৩৪টি পৌরসভায় নির্বাচন করতে আমাদের কোনো সমস্যা হবে না। এর জন্য পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হবে।
দলীয়ভাবে নির্বাচনের সিদ্ধান্ত হওয়ার আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে কেন আলোচনা করা হয়নি- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, স্থানীয় সরকার নির্বাচন যে দলীয়ভাবে হবে এটা নির্বাচন কমিশন জানতো না। হঠাৎ করে জানার কারণে অল্প সময়ে নির্বাচন আয়োজন করতে হবে বলে আমরা রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসতে পারিনি।
২৪৫টি পৌরসভা নির্বাচন উপযোগী হলেও ২৩৪ পৌরসভা নির্বাচন আয়োজন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ৩২৩টি পৌরসভার মধ্যে ২৪৫টি পৌরসভা নির্বাচন উপযোগী, বাকি ১১টায় আইনগত জটিলতা থাকায় এখন নির্বাচন সম্ভব হচ্ছে না। পরবর্তীতে আইনগত জটিলতা কাটলে এগুলোতে নির্বাচন হবে।
তিনি বলেন, নির্বাচনে আমরা সকলের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড বজায় রাখতে চাই। এজন্যে সবাইকে আচরণবিধি মেনে চলার নির্দেশ দেয়া হচ্ছে এবং যারা ইতোমধ্যে প্রচারণা চালাচ্ছেন তাদের ৪৮ ঘণ্টার মধ্যে প্রচারণার উপকরণ সরিয়ে ফেলার নির্দেশ দেয়া হবে।
ঘোষিত তফসিল অনুসারে, ২৩৪টি পৌরসভায় মোট ভোটার সংখ্যা ৭১ লাখ ৬২ হাজার ৩৯৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৩৫ লাখ ৮৬ হাজার ৩৫৬ জন এবং নারী ভোটার ৩৫ লাখ ৭৬ হাজার ৪ জন।
২৩৪টি পৌরসভায় মোট পদের সংখ্যা ৩ হাজার ৯২৪ জন। এরমধ্যে মেয়র পদ ২৩৪টি ও সংরক্ষিত আসন সংখ্যা ৭৩৮টি। সাধারণ কাউন্সিলর পদ ২ হাজার ৯৫২টি। সম্ভব্য ভোট কেন্দ্রের সংখ্যা ৩ হাজার ৫৮২টি।