ধরাধরপুর প্রাথমিক বিদ্যালয়ে ব্রিটিশ প্রতিনিধি দল ॥ দক্ষিণ সুরমায় ফুটবল ফেস্টিভেল ফেব্রুয়ারিতে

135

ফুটবলে বাংলাদেশের উন্নয়নে নিবেদিতপ্রাণ ব্রিটিশ প্রবাসী জাকির খান এবার নিয়েছেন ব্যতিক্রমী উদ্যোগ। তিনি প্রতিনিধিদলসহ সম্প্রতি তার সিলেট সফরকালে বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে শিক্ষার্থীদেরকে খেলাধুলায় উৎসাহিত করেছেন; তাদের সঙ্গে খেলছেন। এর একপর্যায়ে কামাল উদ্দিন রাসেলের অনুরোধে গত মঙ্গলবার (১৭ নভেম্বর) তারা গিয়েছিলেন দক্ষিণ সুরমার ধরাধরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, খিদিরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বলদী আদর্শ বহুমুখী উচ্চবিদ্যালয়ে।
সিলেটের কৃতিসন্তান জাকির খান বাংলাদেশের ফুটবলের উন্নয়নে গঠন করেছেন ক্যানরিওয়ার্ফ ফুটবল একাডেমি ইউকে, বাংলাদেশ। এই একাডেমির মাধ্যমে সিলেটে ক্ষুদে ফুটবলারদের চার বছর মেয়াদি প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ফুটবলের উন্নয়ন ও এই খেলাকে আরো জনপ্রিয় করার উদ্দেশ্যে ক্যানরিওয়ার্ফ ফুটবল একাডেমি ইউকে, বাংলাদেশ-এর চেয়ারম্যান, লন্ডনের ক্যানরি ওয়ার্ফ গ্র“প পিএলসির হেড অব পাবলিক অ্যাফেয়ার্স ও লন্ডনের ওয়েস্টহাম ইউনাইটেড ফাউন্ডেশনের এম্বেসেডর জাকির খান গত ১৪-১৮ নভেম্বর সিলেট সফরকালে বিভিন্ন কর্মসূচিতে যোগদান করেন। মঙ্গলবার তিনি ও তার সফরসঙ্গীরা ধরাধরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গেলে মতবিনিময় সভার আয়োজন করা হয়। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি খলিলুর রহমানের সভাপতিত্বে ও কমিটির সদস্য কামাল উদ্দিন রাসেলের পরিচালনায় অনুষ্ঠিত সভায় জাকির খান বলেন, বিভিন্ন বিদ্যালয় থেকে বাছাইকৃত শিক্ষার্থীদের নিয়ে আগামী ফেব্র“য়ারিতে ক্যানরিওয়ার্ফ ফুটবল একাডেমি ইউকে, বাংলাদেশ এবং লন্ডনের ওয়েস্টহাম ইউনাইটেড ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ‘ফুটবল ফেস্টিভল’ (উৎসব) করা হবে। এই ফেস্টিভল ধরাধরপুর বিদ্যালয়ে করা হবে বলে তিনি ঘোষণা দেন। তিনি দক্ষিণ সুরমায় তার প্রতিষ্ঠিত ফুটবল একাডেমি ভবন ও খেলার মাঠ নির্মাণ করা হবে বলে জানান। ধরাধরপুর প্রাথমিক বিদ্যালয়ে ব্যক্তিগত উদ্যোগে তিনি একটি কম্পিউটার প্রদান করেন।
মতবিনিময় সভার পূর্বে বিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে জাকির খান মতবিনিময় করেন। একপর্যায়ে তিনি শিশুশিক্ষার্থীদের সঙ্গে ফুটবল নিয়ে খেলায় মেতে উঠেন। এতে ছাত্রছাত্রীরা দারুণ খুশি হয়। বঙ্গবন্ধু গোল্ডকাপ এবং বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবলে ধরাধরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় উপজেলা পর্যায়ে দুবার চ্যাম্পিয়ন হয় জেনে জাকির খান খুবই আনন্দিত হন। তিনি বিদ্যালয়ে খেলাধুলার উন্নয়নে লন্ডনের ক্যানরিওয়ার্ফ গ্র“প পিএলসি এবং লন্ডনের ওয়েস্টহাম ইউনাইটেড ফাউন্ডেশন থেকে সাহায্যের প্রতিশ্র“তি দেন।
অনুষ্ঠানে লন্ডনের ওয়েস্টহাম ইউনাইটেড ফাউন্ডেশনের চিফ এক্সিকিউটিভ অফিসার জোসেফ লিয়ন তার বক্তব্যে বলেন, ব্রিটেনে বিদ্যালয়ের শিক্ষার্থীরা লেখাপড়ার পাশাপাশি সারা বছরই খেলাধূলার সুযোগ পায়। কিন্তু বাংলাদেশে বছরে মাত্র একবার ক্রীড়া প্রতিযোগিতা হয়। তিনি বলেন খেলাধূলায় উন্নয়নের জন্য সারা বছর শিক্ষার্থীদেরকে খেলাধূলায় আগ্রহী করতে হবে। তিনি খেলাধূলার প্রতি বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের আগ্রহের উল্লেখ করে বলেন, এসব শিক্ষার্থীর প্রতিভা বিকাশের জন্য তার ফাউন্ডেশন থেকে যথাসাধ্য সহযোগিতা করা হবে।
সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পেইনটিন চিলড্রেন ইউকের ডিরেক্টর নাজিম নুর রহিম ও সংগঠনের বাংলাদেশের কোঅর্ডিনেটর শিউলি ফারাবি, এএফসি লন্ডনের জেনারেল সেক্রেটারি সিরাজ মিয়া, তেতলি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ মঈনুল ইসলাম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লন্ডন থেকে প্রকাশিত মাসিক দর্পণ সম্পাদক রহমত আলী, যুক্তরাজ্য প্রবাসী বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব সাজ্জাদুর রহমান, আরকুম শাহ (রহ.) মাজার কমিটির মোতাওয়াল্লী মুহিব আলী, ধরাধরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষিকা পদ্মা রানি দেব, সিনিয়র সহকারী শিক্ষিকা আয়শা সুলতানা, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য হাজি আবদুস সালাম মর্তু ও হাজি জয়নাল আহমদ, দাতা সদস্য জামাল উদ্দিন, বিশিষ্ট মুরুব্বি জাহির মিয়া, বিজন দেব, আব্দুল মছব্বির, যুবলীগ নেতা জামাল উদ্দিন, আব্দুল খালিক, ছাত্রলীগ নেতা তুহিন আহমদ ও বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ। বিজ্ঞপ্তি