আলোচনা সভায় বক্তারা ॥ চা বাগানের শিশুদের মৌলিক অধিকার আদায়ে এগিয়ে আসতে হবে

35

চা বাগানের শিশুদের শিক্ষা-স্বাস্থ্য অধিকারসহ স্বাভাবিক জীবনযাপনে সকলকে এগিয়ে আসতে হবে। তারাও এই সমাজের মানুষ এটি ধারণা সৃষ্টি করতে হবে। চা শ্রমিকদের শিশুরা যাতে মৌলিক অধিকার থেকে বঞ্চিত না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।
গতকাল মঙ্গলবার সকালে ‘চা বাগানে শিশু অধিকার পরিস্থিতি পর্যালোচনা’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। নগরীর একটি অভিজাত রেষ্টুরেন্টের সেমিনার কক্ষে অনুষ্ঠিত সভার আয়োজন করে ইনসিডিন বাংলাদেশ ও এনসিটিএফ সিলেট। সহযোগিতায় ছিল সেভ দ্যা চিলড্রেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. জাহাঙ্গীর আলম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মো. ইসমাইল হোসেন। ইনসিডিন বাংলাদেশের নির্বাহী পরিচালক একেএম মুশতাক আলীর সভাপতিত্বে ও অপারেশন চীফ মুশফিকুর রহমান সাব্বিরের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা ক্রীড়া অফিসার মনোরঞ্জন দে, জেলা সেনিটারি অফিসার স্নিগ্ধেন্ধু সরকার।
আলোচনায় অংশ নেন শাবিপ্রবির নৃ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক জাবেদ কায়সার ইবনে রহমান, সমাজসেবা অধিদপ্তরের রেজিস্ট্রেশন অফিসার নিবাশ রঞ্জন দাশ, মহিলা বিষয়ক অফিসের একেএম আজিজুল হক চৌধুরী, দৈনিক সিলেটের ডাক এর স্টাফ রিপোর্টার শাহ সুহেল আহমদ, জেলা প্রাথমিক শিক্ষা অফিসের এএম মো. হাসান আলী প্রমুখ। অনুষ্ঠানে ভলান্টিয়ার হিসেবে ছিলেন প্ল্যান বাংলাদেশের ইয়ূথ ভলান্টিয়ার আব্দুল্লাহ জুবায়ের, এনসিটিএফ এর জাহিদুল ইসলাম রশিদ ও নিশাত সুলতানা। বিজ্ঞপ্তি