শ্রমিক অধিকার বাস্তবায়নের দাবির মধ্য দিয়ে সিলেটে মহান মে দিবস পালিত ॥ দক্ষিণ সুরমায় দু’টি রেস্টুরেন্টে হামলা-ভাংচুর

213

DSC_0004 copyvস্টাফ রিপোর্টার :
সরকার ঘোষিত নিম্নতম মজুরি যথাযথভাবে কার্যকর, ৮ ঘন্টা কর্মদিবস নির্ধারণ, রেশনিং চালু, নিয়োগ ও পরিচয়পত্র প্রদান সর্বপূরি ন্যায্য অধিকার বাস্তবায়নের দাবীর মধ্যে দিয়ে সারা দেশের মতো সিলেটেও যথাযত মর্যাদায় নানা কর্মসূচীর মধ্যে দিয়ে পালিয়ে হয়েছে মহান মে দিবস। এ উপলক্ষে সিলেটের বিভিন্ন শ্রমিক সংগঠনের উদ্যোগে ব্যাপক কর্মসূচী পালন করা হয়। কর্মসূচীর মধ্যে ছিল লাল পতাকা মিছিল, র‌্যালী, আলোচনা সভা, শ্রমিক সমাবেশ ইত্যাদি। এদিকে, মহান মে দিবসে দক্ষিণ সুরমায় দু’টি রেস্টুরেন্টে ব্যাপক ভাংচুর চালিয়েছে শ্রমিকরা। রেস্টুরেন্ট দু’টি হচ্ছে-রুচি ও বিসবিল্লাহ। জানা গেছে, কদমতলীর এ দু’টি রেস্টরেন্টের মালিক মে দিবসের দিন রেস্টুরেন্ট খোলা রাখলে কিছু শ্রমিক হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করে। এতে রেস্টুরেন্ট দু’টির লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়।
সিলেটে পালিত বিভিন্ন সংগঠনের কর্মসূচী :
দক্ষিণ গৃহনির্মাণ শ্রমিক ইউনিয়ন : মহান মে দিবস উপলক্ষে গত শুক্রবার সকালে সিলেটের জেলা গৃহনির্মাণ শ্রমিক ইউনিয়নের (রেজি: নং-২৪২৩) সদর দক্ষিণ উপজেলা শাখার উদ্যোগে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালিটি দক্ষিণ সুরমার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নগরীর শিবগঞ্জস্থ প্রধান কার্যালয়ে গিয়ে শেষ হয়। সকালে রেলগেইটে র‌্যালিপূর্ব আলোচনা সভায় সভাপতিত্ব করেন, সদর দক্ষিণ উপজেলা গৃহনির্মাণ শ্রমিক ইউনিয়নের আহবায়ক সোহানুর রহমান সামাদ। ইউনিয়নের যুগ্ম আহবায়ক মাসুদ রানা ও তাজুল ইসলামের যৌথ পরিচালনায় আলোচনা সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন শ্রমিক নেতা হাসান মিয়া, জিয়াউল ইসলাম, দলা মিয়া, নাজিম আহমদ, নুরুল হক, আবুল হোসেন, কাজল আহমদ, কয়েস আহমদ, সাদেক আহমদ, হুশিয়ার আলী, ফয়েজ, বুরহান, খসরু, বদর, সাফিক, আখতার, মনসুর, মুর্শেদ, জুয়েল, পরিমল, মিলন, জাকির, খালেদ, শাহিন, পারভেজ প্রমূখ। সভায় বক্তারা বলেন, শ্রমিকরা মালিকদের কাছ থেকে নানা ভাবে হয়রানীর শিকার হচ্ছেন। তাই মালিক-শ্রমিক পক্ষের মধ্যে সমঝোতা ও ঐক্যের পরিবেশ সৃষ্টি হলে শ্রমিকরা আর নির্যাতিত হবে না।
শ্রমিক কল্যাণ ফেডারেশন সিলেট মহানগরী : বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন সিলেট জেলা ও মহানগরের উপদেষ্টা এবং গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজ নজমুল ইসলাম বলেছেন, প্রতি বছর মহান মে দিবস আসে আবার চলে যায়। সে দিবসে সবাই শ্রমিকদের অধিকার আদায়ে সোচ্চার হয়ে উঠেন। আপাত দৃষ্টিতে দেখলে মনে হয় যেনো শ্রমিক আর মালিকের মাঝে কোনো ভেদ নেই। কিন্তু মে দিবস চলে গেলে সবাই তা ভুলে যায়।
কেবল মে দিবস এলেই শ্রমিক জনতার অধিকার আদায়ে সোচ্চার হওয়া শ্রমজীবীদের সাথে ধোঁকার সামিল। আর তাই শ্রমিকদের অধিকার আদায় কেবল দিবসের মধ্যেই সীমাবদ্ধ রাখা থেকে সবাইকে বেরিয়ে আসতে হবে। শুধু মে দিবস নয়, বছরের প্রতিটি দিন হবে শ্রম অধিকার বাস্তবায়নের দিন। আর তাহলেই এদেশে শ্রমিক মালিকের সমন্বয়ে একটি সুখী সমৃদ্ধ সমাজ গড়ে তোলা সম্ভব। একটি ইসলামী শ্রমনীতিই পারে এভাবে শ্রমিকদের অধিকার বাস্তবায়নের পথকে সুগম করতে। বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন সেই শ্রমনীতি বাস্তবায়নের লক্ষ্যেই শ্রমিক জনতাকে সাথে নিয়ে কাজ করে যাচ্ছে।
তিনি ১ মে সকাল ১০ টায় আন্তর্জাতিক শ্রমিক দিবসে শ্রমিক কল্যাণ ফেডারেশন সিলেট মহানগর কর্তৃক আয়োজিত সুরমা পয়েন্টে শ্রমিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
পরে সুরমা পয়েন্ট থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী নগরীর চৌহাট্টা পয়েন্টে গিয়ে শেষ হয়। র‌্যালী পরবর্তী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি হাফিজ আব্দুল হাই হারুন। এ সময় তিনি বলেন, বর্তমান অবৈধ ও অগণতান্ত্রিক সরকারের শাসনামলে সবচেয়ে বেশি নির্যাতিত হচ্ছে শ্রমিক জনতারা। কল-কারখানা, গার্মেন্টস, মিল-ফ্যাক্টরী, দোকানপাট সহ সকল ব্যবসা বাণিজ্য বন্ধের উপক্রম। শ্রমিকরা এসব জায়গায় শ্রমের বিনিময়ে দুবেলা খেয়ে বেঁচে থাকে। তাদের সেই বেঁচে থাকার পথ আজ বন্ধ। ক্ষমতায় যাওয়ার জন্য যারা শ্রমিকদের সিঁড়ি হিসেবে ব্যবহার করেছে তারা আজ শ্রমিকদেরকে ভুলে গিয়ে তাদের পেটেই লাথি মারছে। যারা ঘরে ঘরে চাকুরীর দেয়ার লোভ দেখিয়ে ক্ষমতায় এসেছিল তারা আজ হাজার হাজার শ্রমিকদেরকে বেকার করে তাদের পরিবারকে অনিশ্চিত ভবিষ্যতের দিকে ঠেলে দিয়েছে। রানা প্লাজা সহ বিভিন্ন সময়ে দুর্ঘটনায় কবলিত শ্রমিকদেরকে সরকারের পক্ষ থেকে আশ্বাস দেয়া হলেও আজ পর্যন্ত তা বাস্তবায়ন করা হয়নি। সরকার প্রতিনিয়ত শ্রমজীবী মানুষ সহ গোটা দেশের মানুষের সাথে ধোকাবাজী করছে। ধোকাবাজ সরকারকে ক্ষমতায় রেখে কখনো সমৃদ্ধ বাংলাদেশ গড়া সম্ভব নয়। আর তাই এই অবৈধ সরকারকে হঠিয়ে একটি গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠায় নিজেদের স্বার্থের জন্যে হলেও সবার পাশাপাশি শ্রমিক জনতাকেও এগিয়ে আসতে হবে। মনে রাখতে হবে এটি সরকার হঠানোর আন্দোলন নয়, আমাদের বাঁচা-মরার আন্দোলন।unnamed
শাখার ভারপ্রাপ্ত সভাপতি ফারুকুরুজ্জামান খানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এডভোকেট জামিল আহমদ রাজুর পরিচালনায় উভয় সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শাখার সহ-সাধারণ সম্পাদক মো: আতিকুর রহমান, কফিল উদ্দিন আলমগীর, কোষাধ্যক্ষ আক্কাছ আলী, প্রচার সম্পাদক বদরুজ্জামান, শ্রমিক নেতা এটিএম খছরুজ্জামান, হাজী আব্দুল মতিন, আব্দুল বাছেত মিলন, আফজালুর রহমান, আব্দুল জলিল, ইকবাল আহমদ, মনসুর আলম চৌধুরী, এইচ কে এম নেছার আহমদ, কাউছার হোসেন কয়েছ, হাসন আলী, সোয়েব আহমদ, ইয়াছিন খান, দিলশাদ মিয়া, শওকত হোসেন জিম্মাদার, আব্দুল আলীম, হোসাইন আহমদ, আতিকুর রহমান, আব্দুস ছাত্তার, কামাল আহমদ মজুমদার, শাহ মিজানুর রহমান, আবুল হোসেন, দেলোয়ার হোসেন আঙ্কেল, ইউনুছ আহমদ, আছলম আলী  প্রমুখ।
জেলা মটর ওয়ার্কশপ মেকানিক ইউনিয়ন : “শ্রমিক-মালিক বিভেদ ভুলি, সোনার বাংলা গড়ে তুলি” এই শ্লোগান নিয়ে জেলা মটর ওয়ার্কশপ মেকানিক ইউনিয়ন শুক্রবার দুপুরে মহান মে দিবস উপলক্ষে শোভাযাত্রা বের করে। শোভাযাত্রাটি দক্ষিণ সুরমার কদমতলী পয়েণ্ট থেকে বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কাকলী মার্কেটস্থ প্রধান কার্যালয়ে গিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় বক্তরা বলেন, শ্রমিকরা সভ্যতার কারিগর। যুগ যুগ ধরে শ্রমিকদের হাতে গড়ে উঠেছে আজকের এই আধুনিক বিশ^। ১৮৮৬ থেকে ২০১৫ সাল পর্যন্ত একে একে কেটে গেছে ১২৯ বছর। ন্যায্য অধিকার আদায়ের সংগ্রামে ঐ বছর মে মাসে আমেরিকার শিকাগো শহরের রাজপথ শ্রমিকদের রক্তে রঞ্জিত হয়। মালিক পক্ষ ন্যায্য মজুরি ও দৈনিক ৮ ঘণ্টা কাজের সীমা মেনে নিতে বাধ্য হয়েছিল। বক্তারা আরও বলে মালিক শ্রমিক পক্ষের মধ্যে সমঝোতার পরিবেশ সৃষ্টিতেও কালের বিবর্তনে অবদান রাখছে মহান মে দিবস।
সিলেট জেলা মটর ওয়াকশপ মেকানিক ইউনিয়নের সভাপতি মোঃ ফারুক মিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ শাহ দুলাল মিয়ার পরিচালনায় আলোচনা সভায় অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন, কার্যকরী কমিটির উপদেষ্টা সাবেক মেয়র ও ২৭নং ওয়ার্ড কাউন্সিলর আজম খান, ২৬নং ওয়ার্ড কাউন্সিলর তৌফিক বকত লিপন, সাংবাদিক মুহাম্মদ তাজউদ্দিন আহমদ, সাংবাদিক মঈনউদ্দিন আহমদ, কার্যকরী সভাপতি মোঃ বাছিত মিয়া, সহ-সভাপতি রাজকুমার সিংহ, সহ-সভাপতি জালাল আহমদ, সহ-সভাপতি রুবেল আহমদ চেরাগ, সহ-সভাপতি তৌহিদুল ইসলাম, সহ-সভাপতি আলাউদ্দিন, যুগ্ম সম্পাদক ওয়ালিউল্লাহ খন্দকার বিপ্লব, সহ-সাধারণ সম্পাদক শাহাবুদ্দিন, সহ-সাধারণ সম্পাদক নাছির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক রমজান আলী, দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন, কোষাধ্যক্ষ আবুল হোসেন, প্রচার সম্পাদক লায়েক আহমদ, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক বাবুল আহমদ, আইন বিষয়ক সম্পাদক সাদেক আহমদ, সমাজ কল্যাণ সম্পাদক হেলাল উদ্দিন আহমদ সাবেক প্রতিষ্ঠাতা কমিটির উপদেষ্টা মাহতাব উদ্দিন, সাদিক আহমদ, শাহীন আহমদ, রনজিৎ সিং, হাকিম মিয়া, বাচ্চু মিয়া, মঈনুল ইসলাম, আজিজ খাঁনসহ জেলা কমিটির সাবেক প্রতিষ্ঠাতা নেতৃবৃন্দ ও বিভিন্ন আঞ্চলিক কমিটির নেতৃবৃন্দ।
জেলা ট্রাক পিক আপ কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন : মহান মে দিবস উপলক্ষে সিলেট জেলা ট্রাক পিকআপ ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের উদ্যোগ শুক্রবার সকাল ১০ টায় দক্ষিণ সুরমা শ্রমিক ইউনিয়নের প্রধান কার্যালয়ে থেকে এক র‌্যালী বের করা হয়। সিলেট জেলা ট্রাক পিকআপ ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি দিলু মিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল গফুর মিয়ার পরিচালনায় র‌্যালীটি দক্ষিণ সুরমা থেকে বের হয়ে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রধান কার্যালয়ে গিয়ে এক আলোচনা সভার মধ্য দিয়ে শেষ হয়।
সভায় সভাপতির বক্তব্যে মোঃ দিলু মিয়া বলেন, মহান মে দিবস উপলক্ষে পৃথিবীর প্রায় ৮০টি দেশে এ দিন সরকারি ছুটি থাকে। এই ৮০টি দেশসহ পৃথিবীর অধিকাংশ দেশই শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠা এবং স্বার্থ রক্ষায় এই দিনে বিভিন্ন কর্মসূচি নেয়।
এ সময় উপস্থিত ছিলেন, সিলেট জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের কার্যকারী সভাপতি আব্দুস সালাম মিয়া, সহ-সভাপতি হাসমত আলী হাসু, যুগ্ম সাধারণ সম্পাদক আরিফ হোসেন হীরা, সাংগঠনিক সম্পাদক নিখিল চন্দ্র দাস, প্রচার সম্পাদক মোঃ মানিক মিয়া, দপ্তর সম্পাদক পদে বাবুল হোসেন, কোষাধ্যক্ষ নিয়ে রাজু আহমদ তুরু, সদস্য কানু মিয়া, লায়েছ মিয়া, আব্দুল জলিল, আলী আহমদ, শরিফ আহমদসহ দক্ষিণ সুরমা মোগলাবাজার থানা আঞ্চলিক কমিটি সহ বিভিন্ন আঞ্চলিক কমিটির নেতৃবৃন্দরা।
বাংলাদেশ লেবার পার্টি সিলেট মহানগরী : বাংলাদেশ লেবার পার্টি সিলেট মহানগর শাখা আয়োজিত আন্তর্জাতিক মহান মে দিবস উপলক্ষে মহানগর কার্যালয়ে এক আলোচনা সভা গত ১ মে শুক্রবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ লেবার পার্টির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও সিলেট মহানগরীর সভাপতি এবং ২০ দলীয় জোটের সিলেট মহানগরীর যুগ্ম আহবায়ক মাহবুবুর রহমান খালেদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট সামাজিক সংগঠক ও রাজনীতিবিদ মালিক আহমদ। তিনি বলেন, শ্রমিকদের কষ্টের বিনিময়ে প্রতিটি দেশ ও জাতি উন্নতি লাভ করেছে। কিন্তু যাদের শরীরের ঘামের বিনিময়ে তারা উন্নতি লাভ করেছে, তাদের কোন উন্নতি হচ্ছে না। সভাপতির বক্তব্যে মাহবুবুর রহমান খালেদ বলেন, ১৮৮৬ সালের ১ মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে শ্রমিকরা ৮ ঘন্টা কাজের দাবীতে যে আন্দোলন করেছিল, সেই আন্দোলনে পুলিশ নির্বিচারে গুলি চালিয়ে নিরীহ শ্রমিকদেরকে হত্যা করা হয়েছিল। এমনকি ফাঁসিতে ঝুলিয়েও শ্রমিকরেদ হত্যা করা হয়। কিন্তু শ্রমিকরা তাদের জীবন দিয়ে অধিকার প্রতিষ্ঠা করে। আজকের দিনেও বাংলাদেশ সহ বিশ্বে শ্রমিকরা তাদের মর্যাদা পাচ্ছে না। শ্রমিকদের অধিকারগুলো কেড়ে নেয়া হচ্ছে। বাংলার মানুষের সকল ধরনের মৌলিক অধিকারগুলো প্রতিষ্ঠা করার জন্য তিনি সরকারের প্রতি জোর দাবী জানান।
আলোচনা সভা বক্তব্য রাখেন, বাংলাদেশ লেবার পার্টি সিলেট মহানগরীর সাংগঠনিক সম্পাদক শামীম আহমদ, বাংলাদেশ লেবার পার্টি ছাত্র ফোরামের কেন্দ্রীয় সহ-সভাপতি ও মহানগর সভাপতি মোহাম্মদ ফখর উদ্দিন, লেবার পার্টির নেতা ফয়েজ আহমদ, রুবেল আহমদ, হাকিম আহমদ, ছাত্র ফোরাম নেতা শফি মোহাম্মদ, মান্না আহমদ, তোফায়েল, মালেক, বাবলা, সালেহ আহমদ হাকিম প্রমুখ।
ফেঞ্চুগঞ্জ উপজেলা শ্রমিক লীগ : সিলেট-৩ আসনের এমপি, প্যানেল স্পীকার, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী বলেছেন, বর্তমান সরকার শ্রমিকদের জীবন মানোন্নয়নে আন্তরিকতার সাথে কাজ করছে। শ্রমিকরা যাতে তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত না হয়, সে জন্য বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বিভিন্ন উদ্যোগ বাস্তবায়িত করেছেন। ১৮৮৬ সালের ১ মে আমেরিকার শিকাগো শহরে শ্রমিকরা তাদের অধিকার আদায়ের আন্দোলনে আত্মাহুতি দিয়েছিল। এরই ধারাবাহিকতায় মহান মে দিবস যথাযথ মর্যাদার সাথে উদযাপিত হয়ে আসছে। বিএনপি-জামায়াত সম্প্রতি আন্দোলনের নামে ট্রাক-বাসে আগুন ধরিয়ে দিয়ে যাত্রী সহ শ্রমিকদের পুড়িয়ে হত্যা করেছে। তাদের এই জঘন্য কার্যকল্পের বিরুদ্ধে মহান মে দিবসের অঙ্গীকার হোক জুলুম ও নিপীড়নের বিরুদ্ধে। তিনি আরো বলেন, ফেঞ্চুগঞ্জ সারকারখানা থেকে ইতিমধ্যে প্রায় ৪ শতাধিক কর্মকর্তা-কর্মচারীকে নির্মাণাধীন শাহজালাল সারকারখানায় চাকুরী সুযোগ করে দেয়া হয়েছে। পর্যায়ক্রমে আরো শ্রমিক শাহজালাল সারকারখানায় নিয়োগ দেয়া হবে। তবে আধুনিক প্রযুক্তি জ্ঞান সম্পন্ন অভিজ্ঞ থাকতে হবে।May Dibos Manobadikar Pic 02-05-15
এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী গত ১ মে শুক্রবার ফেঞ্চুগঞ্জ উপজেলা শ্রমিকলীগের উদ্যোগে মহান মে দিবস উপলক্ষে শ্রমিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। সার কারখানা প্রাঙ্গণে বঙ্গবন্ধু স্কয়ারে উপজেলা শ্রমিকলীগ সভাপতি আলতাউর রহমান রুনুর সভাপতিত্বে ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক মহিব উদ্দিন বাদলের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন শাহজালাল সারকারখানার প্রকল্প কর্মকর্তা কামরুজ্জামান, ফেঞ্চুগঞ্জ সারকারখানার ব্যবস্থাপনা পরিচালক সুলেমান আহমদ, উপজেলা আওয়ামীলীগের সভাপতি শওকত আলী, সাধারণ সম্পাদক আব্দুল বাছিত টুটুল, সাবেক সাধারণ সম্পাদক ফয়জুল ইসলাম মানিক, সাংগঠনিক সম্পাদক মামুন আহমদ নেওয়াজ, সাংবাদিক মামুনুর রশীদ, ফেঞ্চুগঞ্জ সারকারখানা সিবিএ সভাপতি ছালেহ আহমদ, সাধারণ সম্পাদক রায়হান খন্দকার, মাইজগাঁও ইউনিয়ন আওমীলীগ সভাপতি মঈন উদ্দিন আহমদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শ্রমিক নেতা বদরুল ইসলাম, ৯০ মেগাওয়াট সিবিএ নেতা প্রতিবদ্ধ, চা-শ্রমিক নেতা শফিক আহমদ, উপজেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক আব্দুল মতিন, শিউলী আক্তার, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের ভারপ্রাপ্ত সভাপতি ডি.এম ফয়সল, সাধারণ সম্পাদক আব্দুল আউয়াল কয়েছ, উপজেলা ছাত্রলীগের আহবায়ক মাশার আহমদ শাহ, উপজেলা রাসেল শিশু-কিশোর পরিষদের আব্দুল হামিদ প্রমুখ।
বামাক : সিলেটের অতিরিক্ত মেট্রোপলিটন পুলিশ কমিশনার (এসএমপি) এস এম রোকন উদ্দিন বলেছেন, একটি দেশের উন্নয়নের ক্ষেত্রে শ্রমিকদের ভূমিকা অত্যন্ত প্রশংসনীয়। শ্রমিকদের ন্যায্য দাবি পূরণের লক্ষ্যে সবাইকে এগিয়ে আসতে হবে। শ্রমিকদের স্বার্থ সংরক্ষণে মানবাধিকার কর্মীরা কাজ করে যাচ্ছেন।
মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশ মানবাধিকার কমিশন সিলেট জেলা ও মহানগর শাখার যৌথ উদ্যোগে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন।
গত ১লা মে শুক্রবার হযরত দরগাহ গেইটস্থ রশীদ এ্যাম্পোরিয়ামের ২য় তলায় ড. আর কে ধর হলে এ সভা অনুষ্ঠিত হয়।
মানবাধিকার কমিশন সিলেট জেলা সভাপতি ও বিভাগীয় সমন্বয়কারী ড. আর কে ধরের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেটের অতিরিক্ত মেট্রোপলিটন পুলিশ কমিশনার (এসএমপি) এস এম রোকন উদ্দিন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কমিশনের মহানগর সভাপতি আলহাজ্ব আতাউর রহমান, সিলেট জেলা এডিশনাল পিপি এডভোকেট শামসুল ইসলাম, কমিশনের কেন্দ্রীয় বিশেষ প্রতিনিধি ও মহানগর সাধারণ সম্পাদক মনোরঞ্জন তালুকদার, সিলেট জেলা সহ-সভাপতি রোটারিয়ান আসাদুজ্জামান। স্বাগত বক্তব্য ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিলেট জেলা সহ-সভাপতি রোটারিয়ান মাহবুবুল আলম মিলন।
সিলেট মহানগর যুগ্ম সম্পাদক এনামুল হক লিলুর পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন সিলেট মহানগর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান, সহ সাংগঠনিক সম্পাদক ফাইয়াজ হোসেন ফরহাদ, সিলেট জেলা সহ-সাংগঠনিক সম্পাদক আলী আহসান হাবীব, মহানগর দপ্তর সম্পাদক শাহ আলম, সিলেট ল কলেজ শাখার সভাপতি জাহাঙ্গীর আলম, এডভোকেট সাজ্জাদুর রহমান, ফারুখ আহমদ শিমুল, মহানগর প্রচার সম্পাদক হোসেইন মোঃ রাজন, সাংবাদিক আলমগীর আলম, আখলাক আহমদ, হুমায়ুন কবির মাহীন, এডভোকেট বাবুল মিয়া, সুজন তালুকদার প্রমুখ। সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন নূর আলী।
জগন্নাথপুর থেকে সংবাদদাতা জানিয়েছেন : জগন্নাথপুরে মে দিবস উপলক্ষে হোটেল শ্রমিকলীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার জগন্নাথপুর উপজেলা হোটেল শ্রমিকলীগের সভাপতি অর্জুন রায় জীবনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নিরঞ্জন করের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সংগঠনের সিনিয়র সহ-সভাপতি আবুল হোসেন মুরাদ, সহ-সভাপতি মৃদুল কন্তি দাস, যুগ্ম-সম্পাদক প্রমুদ দাস, সাংগঠনিক সম্পাদক এলাইছ মিয়া, সহ-সম্পাদক দিলু কর, প্রচার সম্পাদক পনি দাস, সহ-সম্পাদক প্রবীর দাস, আইন বিষয়ক সম্পাদক কুকিল দাস, দপ্তর সম্পাদক ময়না মিয়া, সদস্য রিপন দাস, গোবিন্দ দাস, সজিব দাস, শাহীন মিয়া, ফয়ছল আহমদ, মোহন মিয়া, অলিউর রহমান, গোবিন্দ রায়, গৌরাঙ্গ রায়, কৃপেশ দাস, নিমাই দাস, বিকাশ গোপ, দুলাল মিয়া, ছুরুক মিয়া, নাজির উদ্দিন, আলী আহমদ, শুভ দাস, সুজ্জল মিয়া, দিপালী রাণী দে প্রমুখ।
জালালাবাদ গ্যাস এমপ্লয়িজ ইউনিয়ন : সিলেটে মে দিবস উপলক্ষে র‌্যালী ও সভা করেছে জালালাবাদ গ্যাস এমপ্লয়িজ ইউনিয়ন (সিবিএ)’র নেতৃবৃন্দ। গত শুক্রবার সকালে নগরীর সিটি পয়েন্ট থেকে র‌্যালী বের করে শহীদ মিনারে গিয়ে তারা সভায় মিলিত হয়।
মহানগর শ্রমিকলীগের সাধারণ সম্পাদক ও জালালাবাদ গ্যাস এমপ্লয়িজ ইউনিয়ন (সিবিএ)’র সভাপতি আবদুর রহমানের সভাপতিত্বে ও আবদুল আউয়াল খানের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন- সিবিএ’র সাধারণ সম্পাদক শাহ আলম, সহ সভাপতি আতিকুর রহমান, অর্থ সম্পাদক সাজিদ হোসেন, বদরুল হক, জাহিদ হোসেন প্রমুখ।
শ্রমিক দল : সিলেটে মে দিবস উপলক্ষে র‌্যালী ও সভা করেছে সিলেট জেলা শ্রমিক দলের নেতাকর্মীরা। গত শুক্রবার সকালে নগরীর বন্দর পয়েন্ট থেকে র‌্যালীটি বের করে তারা চৌহাট্টা পয়েন্টে গিয়ে সমাবেশে মিলিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন- জেলা শ্রমিক দলের সাধারণ সম্পাদক সুরমান আলী, মহানগরের সভাপতি আলখাছ মিয়া, সাধারণ সম্পাদক ইউনুস মিয়া, সহ-সভাপতি আফতাব উদ্দিন, আব্দুল আহাদ, যুগ্ম-সম্পাদক নুরুল হক, লিমন মিয়া, আব্দুল হান্নান, শফিকুল ইসলাম বাচ্চু, শ্রমিক নেতা মাসুক এলাহী চৌধুরী, আলা উদ্দিন সওদাগর, ওলি উল্লাহ, রুকনুজ্জামান, ফয়ছল আহমদ, আব্দুর রহিম, খোকন আহমদ, ডলি আহমদ প্রমুখ।
বিদ্যুৎ শ্রমিক লীগ : সিলেটে মে দিবস উপলক্ষে র‌্যালী ও সভা করেছে জাতীয় বিদ্যুৎ শ্রমিক লীগ (বি-১৯০২) সিবিএ সিলেট সুনামগঞ্জ জেলা শাখা। গত শুক্রবার সকালে নগরীর কোর্ট পয়েন্ট থেকে র‌্যালী বের করে শহীদ মিনারে গিয়ে সভায় মিলিত হয়।
সভায় সভাপতিত্ব করেন- জাতীয় বিদ্যুৎ শ্রমিক লীগের সিলেট-সুমানগঞ্জ জেলা শাখার সভাপতি শুকুর আহমদ। বক্তব্য রাখেন- কার্যকরী সভাপতি মো. বাবুল মিয়া, সাধারণ সম্পাদক মো. আতিকুর ইসালাম মো. মোশারফ হোসেন,  লিয়াকত হোসেন, মো. সেলিম, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল জলিল, গাজী জাহাঙ্গীর আলম, প্রকাশনা সম্পাদক মনছুর আলী, প্রচার সম্পাদক জাহাঙ্গীর আলম, অর্থ সম্পাদক স্বপন কুমার শাহা চৌধুরী, মো.শাহিন আহমদ, আব্দুল বাতেন মুন্না, বিজয় দাস, মো. কামরুজ্জামান, বিশ্বজিৎ দাস, লক্ষণ মোহন মল্লিক, রতন কুমার রায় চৌধুরী, জুবেল আহমদ, নাজিম উদ্দিন, সুহেল আহমদ, আলা মিয়া, কাদির মিয়া, ইদ্রীছ আলী, নুরুল হক, রমজান আলী প্রমুখ।
জেলা ও মহানগর হোটেল রেস্তোরাঁ শ্রমিকলীগ : আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে সিলেট জেলা ও মহানগর হোটেল রেস্তোরাঁ শ্রমিকলীগের মিছিল সমাবেশে অনুষ্ঠিত হয়েছে। গত ১মে শুক্রবার বিকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত সমাবেশ পরবর্তি মিছিলটি সুরমা পয়েন্টে শ্রমিকলীগের সমাবেশে যোগদান করেন। অনুষ্ঠিত সমাবেশে সিলেট জেলা হোটেল রেস্তোরাঁ শ্রমিকলীগের সভাপতি আজিজুর রহমান আজিজের সভপাতিত্বে ও মাহানগর সাধারণ সম্পাদক আবু সায়িদের পরিচালনায় বক্তব্য রাখেন জেলা শ্রমিকলীগের সহ সভাপতি আব্দুস সত্তার, জেলা হোটেল রেস্তোরাঁ শ্রমিকলীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রফিক, জাতীয় হোটেল রেস্তোরা শ্রমিক ফেডারেশনের সহ সভাপতি শহিদুল ইসলাম সোহাগ, মহানগর সভাপতি জাহাঙ্গীর আলম হাওলাদার, আব্দুল আলী, আব্দুল বাছিত, বাবুল হোসেন, আদনান খান হেলাল, হাবিবুর রহমান হাবিব, সোহেল আহমদ, জিতু মিয়া, সফিক বাবুর্চি, গৌছ মিয়া, রুবেল খান, কাশেম, সাবলু প্রমুখ। বিজ্ঞপ্তি
কানাইঘাট থেকে সংবাদদাতা জানিয়েছেন : মহান মে দিবস উপলক্ষে কানাইঘাট উপজেলার যৌথ পরিবহন শ্রমিক ইউনিয়নের উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালী গত শুক্রবার বাদ মাগরিব কানাইঘাট বাজারে বের হয়। র‌্যালীটি বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উত্তর বাজারস্থ সিএনজি স্ট্যান্ডে গিয়ে এক শ্রমিক সমাবেশে মিলিত হয়। উপজেলার যৌথ পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি আজির উদ্দিনের সভাপতিত্বে ও শামীম আহমদের পরিচালনায় এতে বক্তব্য রাখেন পরিবহন শ্রমিক নেতা ফিরোজ মিয়া, এজাদুর রহমান, ফয়সল আহমদ, আব্দুল খালিক, তাজুল ইসলাম, ফারুক আহমদ, ইমাম উদ্দিন, হাবিব উল্লাহ প্রমুখ। সভায় বক্তারা গত ১৫ এপ্রিল কানাইঘাট উত্তর বাজার সিএনজি স্ট্যান্ডের অটোরিক্সা চালক ফয়সল আহমদের খুনীদের অবিলম্বে গ্রেফতার এবং পূর্ব ঘোষিত কর্মসুচী বাস্তবায়নের লক্ষ্যে সর্বস্তরের শ্রমিক সংগঠন এবং কানাইঘাটের শান্তিপ্রিয় মানুষের প্রতি সহযোগিতার আহ্বান জানানো হয়।
জেলা উত্তর জামায়াত : বাংলাদেশ জামায়াতে ইসলামী কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য ও সিলেট জেলা (উত্তর) আমীর হাফিজ মাওলানা আনওয়ার হোসাইন খান বলেছেন, রাসূলের (সা:)এর নির্দেশিত পন্থা অনুসরণ করলেই শ্রমিকরা ন্যায্য অধিকার পাবে। এজন্য রাষ্ট্র এবং সমাজের সর্বক্ষেত্রে ইসলামের আলোকে শ্রম আইন তৈরী করতে হবে। তিনি বলেন, আজ থেকে একশত উনত্রিশ বছর পূর্বে আমেরিকার শিকাগো শহরের ১১হাজার শিল্প কারখানার কয়েক লাখ শ্রমিকের আন্দোলনকে যৌক্তিক ও ন্যায়নিষ্ঠ পূর্ণ আখ্যায়িত করে ১৮৮৯ সালে প্যারিস সম্মেলনে এক ঘোষণার মধ্য দিয়ে ১লা মে কে আন্তর্জাতিক শ্রম ও সংহতি দিবস হিসেবে ঘোষণা করা হয়। কিন্তু আমরা লক্ষ্য করি এরও পূর্বে আজ থেকে দেড় হাজার বছর আগে নবী মুহাম্মাদ (সা:) আরব ভূখন্ডে ইসলামের আলোকে শ্রমিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার আন্দোলনকে বাস্তবে পূর্ণতা দান করেছিলেন। তিনি বলেন রাসূলের (সা:)এর নির্দেশেনার আলোকে এবং তিনি যেভাবে শ্রমিক-মালিক পারস্পরিক সম্পর্ক রক্ষা করার আদর্শ রেখে গেছেন সে আদর্শ মেনে চলতে পারলে শ্রমিকদের পূর্ণ অধিকার প্রতিষ্ঠিত করা সম্ভব।
তিনি গত ১লা মে শুক্রবার দুপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামী সিলেট জেলা উত্তর শাখার উদ্যোগে আন্তর্জাতিক মহান শ্রমিক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
সভায় বক্তব্য রাখেন জেলা জামায়াতে ইসলামীর নায়েবে আমীর মাওলানা সৈয়দ ফয়জুল্লাহ বাহার, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের সিলেট জেলা উত্তর সভাপতি আনোয়ার হোসাইন, জেলা মজলিশে শূরা সদস্য সাইদুর রহমান প্রমুখ।
জকিগঞ্জ থেকে সংবাদদাতা জানিয়েছেন : আন্তর্জাতিক শ্রমিক দিবসে জকিগঞ্জে পৃথক পৃথক সভায় বক্তারা বলেছেন, শ্রমিকরা শ্রমের মাধ্যমে বাংলাদেশকে বদলে দিয়েছে। শ্রমিকরা দেশের উন্নয়নের মূল চালিকা শক্তি। শ্রমিকদের সহযোগিতায় সকলকে একযোগে এগিয়ে আসতে হবে। শ্রমিকদের কে সঠিকভাবে মূল্যায়ন করা হলে দেশকে আরো এগিয়ে নেয়া সম্ভব। শ্রমিকরা দেশের জাতীয় সম্পদ। আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে জকিগঞ্জে জাতীয় শ্রমিকলীগ, সিএনজি শ্রমিক, জকিগঞ্জ শ্রমিক কল্যাণ সমিতির পৃথক পৃথক কর্মসূচিতে বক্তারা এসব কথা বলেন।
জাতীয় শ্রমিকলীগ : জকিগঞ্জ উপজেলা জাতীয় শ্রমিকলীগের উদ্যোগে বেলা ৩ টায় বর্ণাঢ্য র‌্যালি পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ডাক বাংলোয় গিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা শ্রমিকলীগ সভাপতি কাউন্সিলর কামরুজ্জামান কমরুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শফিউল আলম মুন্নার পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামীলীগ সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ। বক্তব্য রাখেন পৌরসভা আওয়ামীলীগ সভাপতি হাজী সামছ উদ্দিন, সাধারণ সম্পাদক মুসলেহ উদ্দিন সুহেল, আওয়ামীলীগ নেতা মখলিছুর রহমান, উপজেলা শ্রমিকলীগ নির্বাহী সভাপতি সজল বর্ম্মন, শ্রমিকলীগ সহ সভাপতি গিয়াস কামাল, আশুক আহমদ, মানিক মিয়া, আব্দুল হাকিম, যুগ্ম সাধারণ সম্পাদক আলা উদ্দিন, বদরুল হক, আব্দুল কুদ্দুছ, সাংগঠনিক সম্পাদক আব্দুল মুকিত, পৌর শ্রমিকলীগ সভাপতি ফখর উদ্দিন বাবুল, সাধারণ সম্পাদক মুসলেহ আহমদ, অর্থ সম্পাদক জিতু মিয়া, শিক্ষা বিষয়ক সম্পাদক মছনুর আহমদ, পৌর সাংগঠনিক সম্পাদক নাজির আহমদ, উপজেলা শ্রমিকলীগ সদস্য ফরন মিয়া, সমছুল হক, কবির আহমদ, ইউপি সভাপতি কুদরত আলী, সাধারণ সম্পাদক সামছুল হক, বিরশ্রী ইউপি সভাপতি জামাল আহমদ, সাধারণ সম্পাদক কবির আহমদ, জকিগঞ্জ ইউপি সাধারণ সম্পাদক শাহিন আহমদ প্রমুখ।
সিএনজি শ্রমিক : সকাল সাড়ে ১১টায় জকিগঞ্জ সিএনজি শ্রমিক সমিতি পৌর শহরে সিএনজি গাড়ী নিয়ে র‌্যালি প্রদক্ষিণ করে আলোচনা সভায় মিলিত হয়। জকিগঞ্জ সিএনজি শ্রমিক সমিতির সভাপতি আব্দুল হান্নানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বুরহান উদ্দিনের পরিচালনায় বক্তব্য রাখেন পৌর কাউন্সিলর ময়নুল হক রাজু, উপজেলা আওয়ামীলীগ সাবেক যুগ্ম আহবায়ক এমএজি বাবর, শ্রমিক সমিতির সদস্য আব্দুল হামিদ, শাহিন আহমদ, শ্রমিক নেতা জাকির আহমদ, আব্দুল আহাদ, বরইরতল শ্রমিক সমিতির জাকির আহমদ, ফজল আহমদ, ঈদগাহ বাজার শ্রমিক সমিতির আব্দুল মজিদ প্রমূখ। এ সময় অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শ্রমিক নেতা আব্দুল করিম, জয়নুল আহমদ, জামিল আহমদ প্রমুখ।
জকিগঞ্জ শ্রমিক কল্যাণ সমিতি : বেলা দুই টায় জকিগঞ্জ শ্রমিক কল্যাণ সমিতি পৌর শহরের বিভিন্ন সড়কে র‌্যালি প্রদক্ষিণ করে। এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম আহবায়ক ফারুক আহমদ, বনিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুল জব্বার, শ্রমিক কল্যাণ সমিতির সভাপতি আব্দুল জব্বারসহ বিভিন্ন শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
জাতীয় শ্রমিকলীগ সিলেট জেলা : সিলেট জেলা শ্রমিকলীগের সভাপতি ও কেন্দ্রীয় সহ-সভাপতি প্রকৌশলী এজাজুল হক বলেছেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা শ্রমজীবী তথা গরীব-দুঃখী মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন যার মধ্যে গার্মেন্ট শ্রমিকলীগের জন্য মজুরী বৃদ্ধি করেছেন, চা শ্রমিকদের ভাতা বৃদ্ধি করেছেন, শ্রমজীবী মানুষের জন্য স্থায়ী মজুরী বোর্ড গঠন করেছেন এবং আগামীতে শ্রমিক কর্মচারীদের জন্য নতুন পে-স্কেল ঘোষণা করবেন।
পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস ও মহান মে দিবস উপলক্ষে জাতীয় শ্রমিকলীগ সিলেট জেলা শাখার উদ্যোগে আয়োজিত শ্রমিক সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি একথা গুলো বলেন।
গত ১লা মে সিলেট নগরীর সুরমা মার্কেট পয়েন্টে বিকাল ৩টায় এই বিশাল শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়।
জাতীয় শ্রমিকলীগ সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক শামীম রশিদ চৌধুরীর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন জেলা শ্রমিকলীগের সহ-সভাপতি আব্দুস ছাত্তার, সহ-সভাপতি আব্দুল ওয়াদুদ, সহ-সভাপতি মোঃ হারুন, সহ-সভাপতি আখতারুল ইসলাম খান স্বপন, সহ-সভাপতি আজিজুর রহমান, সি. যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর খান, যুগ্ম সম্পাদক সিরাজুল ইসলাম শিরু, মহানগর শ্রমিকলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শামীম ইকবাল, জেলা শ্রমিকলীগের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম, দপ্তর সম্পাদক দুলন রঞ্জন দেব, অর্থ সম্পাদক সুশান্ত দেব, ক্রীড়া সম্পাদক শাহ আলম সুরুক, সহ-সম্পাদক সাজা মিয়া, সহ-সম্পাদক নূর-এ-আলম, সহ-সম্পাদক সমেরেন্দ্রে সিংহ, সদস্য অপূর্ব কান্তি দাস, যুব শ্রমিকলীগের সাধারণ সম্পাদক আদনান খান হেলাল, সিলেট গ্যাস ফিল্ড সিবিএ সাধারণ সম্পাদক মোঃ হারুনুর রশিদ, সহ-সম্পাদক প্রণয় ঘোষ, সহ-সম্পাদক নাছির মিয়া, সদর উপজেলা শ্রমিকলীগের সভাপতি মকবুল হোসেন খান, কার্যকরী সভাপতি সৈয়দ ইউছুফ আলম, সহ-সভাপতি ডা. শেখ রেজাউল করিম, সাধারণ সম্পাদক ফয়ছল মাহমুদ, দক্ষিণ সুরমা উপজেলা শ্রমিকলীগের সভাপতি আনোয়ার হোসেন মাস্টার, কার্যকরী সভাপতি কিবরিয়া আহমদ অপু, সাধারণ সম্পাদক আব্বাস আলী, নির্বাহী সম্পাদক আব্দুল গফ্ফার, জনতা ব্যাংক সিবিএ সাধারণ সম্পাদক মির ইয়াকুত আলী দুলাল, সোনালী ব্যাংক সিবিএ সাধারণ সম্পাদক খালেদ আহমদ চৌধুরী, অগ্রণী ব্যাংক সিবিএ সভাপতি বখতিয়ার আহমদ ও সাধারণ সম্পাদক আব্দুল মজিদ, রূপালী ব্যাংক সিবিএ সভাপতি ফারুক আহমদ চৌধুরী, কৃষি ব্যাংক সিবিএ নেতা কবির আহমদ ও শাহ নূর আলী, গোলাপগঞ্জ উপজেলা শ্রমিকলীগের সভাপতি আব্দুল মান্নান, রিক্শা শ্রমিকলীগ সভাপতি শাহ আলম ভূঁইয়া, সাধারণ সম্পাদক আব্দুল জলিল, টিএন্ডটি ফেডারেল ইউনিয়ন নেতা মনির উদ্দিন, হকার্সলীগের সহ-সভাপতি আব্দুর রকিব, সাধারণ সম্পাদক রাজ উদ্দিন রাজন, মহানগর হকার্স লীগের নেতা শফিক আহমদ, রাশেন্দ্র বাবু ও শাহজাহান মিয়া, কানাইঘাট শ্রমিকলীগ নেতা আলাউদ্দিন আল আজাদ, জিবান হাসান জিবান, আলমগীর কবির, সদর উপজেলা শ্রমিকলীগের সহ-সভাপতি ফুল মিয়া, সহ-সভাপতি মাসুক মিয়া, যুগ্ম সম্পাদক দুলাল হোসেন, সাংগঠনিক সম্পাদক শাহেদ আহমদ, অটোরিক্সা শ্রমিকলীগ নেতা (শ্রমিক ইউনিয়ন ৭০৭) আব্দুল হামিদ ও মাসুক মিয়া।
ওসমানীনগর থেকে সংবাদদাতা : ওসমানীনগরে শক্রবার যথাযথ মর্যাদায় মহান মে দিবস পালন করা হয়েছে। শুক্রবার দিনব্যাপি উপজেলার বিভিন্ন এলাকায় শ্রমজীবী,সামাজিক ও রাজনৈতিক সংগঠনের উদ্যোগে আলোচনা সভা র‌্যালী অনুষ্ঠিত হয়। বিকাল ২টায় উপজেলার গোয়ালা বাজারস্থ শ্রমিক সংগঠনের কার্যালয়ে অটোরিকসা শ্রমিকদের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা শ্রমিক নেতা আনোয়ার উদ্দিন। শ্রমিক নেতা আরিফ উল্যার পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা অটোরিকসা শ্রমিক সংগঠনের সহ সাধারণ সম্পাদক জিলু মিয়া। বক্তব্য রাখেন শ্রমিক নেতা হিরন মিয়া,কাওছার আহমদ,দুদু মিয়া,তশিল মিয়া,আব্দুল কদ্দুছ,ফরমান মিয়া,সুজাদ মিয়া,রহমত মিয়া,ফখরুল ইসলাম প্রমুখ।
রসমেলা ফুড প্রোডাক্টস : গত শুক্রবার মহান মে দিবস উপলক্ষে রসমেলা ফুড প্রোডাক্টস সিলেটের উদ্যোগে আলোচান সভা অনুষ্ঠিত হয়। রসমেলা ফুড প্রোডাক্টসের চেয়ারম্যান নুরুল ইসলাম সুমনের সভাপতিত্বে ও শাহরিয়া আহমদের পরিচালনায় আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন রসমেলা ফুড প্রোডাক্টসের পরিচালক শাহ মোঃ ছদরুজ্জামান, মোঃ শফিকুর রহমান, নোমানুল হক জুনেদ, সেলিম আহমদ, শেখ মজুমদার, আব্দুস সাত্তার, আব্দুল মালেক, নকুল চন্দ্র, শফিকুল ইসলাম,  সামস উদ্দিন, সামুন আহমদ প্রমুখ।
সিলেট জেলা গৃহ নির্মাণ শ্রমিক ইউনিয়ন : মহান মে দিবস উপলক্ষে সিলেট জেলা গৃহ নির্মাণ শ্রমিক ইউনিয় নগরীতে বর্ণাঢ্য র‌্যালী বের করে। মিছিলটি সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের র‌্যালীতে অংশ গ্রহণ করে। র‌্যালী পূর্বে সিলেট জেলা গৃহ নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি যুব সংগঠক শেখ তোফায়েল আহমদ সেপুল এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জুবেল আহমদ সোহেলর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর আব্দুল রকিব তুহিন, সাবেক কাউন্সিলর কুতুব উদ্দিন, অর্থ সম্পাদক আব্দুর রহিম, দরকষাকষি সম্পাদক এমরান আহমদ, প্রতিষ্ঠাতা সদস্য রুকন উদ্দিন, লিটন কুমার বিশ্বাস, মাহমুদ উদ্দিন স্বপন, সাবেক নির্বাচন কমিশনার আবু সাঈদ, সমাজকর্মী জুনেদ আহমদ, ৭.৮ নং ওয়ার্ড সভাপতি সিদ্দিক পারভেজ, সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন, অর্থ সম্পাদক শেখ জলিল, বালুচর ওয়ার্ডের সদস্য ফজলুল হক চৌধুরী, ফরহাদ, আলিম সুমন, আলমগীর আনসারী, আব্দুল আলিম, রাজন দে, মোজ্জামেল মিয়া, সুমন, বাবুল, দুলন আহমদ, চৌকিদেখী ৬নং ওয়ার্ডের রুহুল আমিন মনা, মো: জামাল, রুবেল আহমদ, জাকির, আলতাফ, মানিক মিয়া, কাসুল মিয়া, দুলাল মিয়া, নুরুল ইসলাম, বাছির আহমদ প্রমুখ।
২২ চা শ্রমিক গোষ্ঠী নেতৃবৃন্দ : চা শ্রমিকদের আবাসন, বিদ্যুৎ, শিক্ষা ও স্বাস্থ্য ব্যবস্থা, মজুরি ও বেতনভাতা বৃদ্ধি, বিভিন্ন দিবসে ছুটি ও চাকুরী নিশ্চিতসহ ২০ দফা দাবী চলতি মে মাসের মধ্যে না মানলে লাগাতার ধর্মঘটের ডাক দিয়েছে সিলেটের ২২টি চা বাগান জনগোষ্ঠীর নেতৃবৃন্দরা। মহান আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে গত শুক্রবার দুপুরে সিলেটের এয়ারপোর্ট রোডের লাক্কাতুরা রেষ্ট ক্যাম্প বাজারের সংলগ্ন মাঠে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালীর কার্যকরী পরিষদের আয়োজনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে তারা এ ধর্মঘটের ঘোষনা দেন।
এর আগে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালীর সভাপতি রাজু গোয়ালার নেতৃত্বে ব্যানার, ফেস্টুন, প্লে-কার্ড ও মাথায় লাল কাপড় বেঁধে ২২টি চা বাগানের জনগোষ্ঠী এয়ারপোর্ট রোডে একটি বিশাল র‌্যালী বের করেন। র‌্যালীটি লাক্কাতুরা চা বাগানের বাংলো হয়ে চৌকিদেখী পর্যন্ত ঘুরে সভাস্থলে এসে শেষ হয়। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচলনা করে সিলেট উদীচী শিল্পীগোষ্ঠী একে একে বেশ কয়েকটি মেহনতি শ্রমিকদের চেতনা জাগরনের গান পরিবেশন করে দর্শকদের মাতিয়ে রাখেন।
বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালীর সভাপতি রাজু গোয়ালার সভাপতিত্বে ও সিলেট চা জনগোষ্টী ছাত্র-যুব কল্যান পরিষদের সিনিয়র সহ-সভাপতি বরুণ সিং ছত্রীর পরিচালনায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট সদর উপজেলার চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ৬নং টুকেরবাজার ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব শহীদ আহমদ, সিলেট উত্তর ভ্যালীর উপদেষ্টা ও গোয়াইঘাট ডিগ্রী কলেজের ইংরেজী বিভাগের প্রভাষক চিত্যরঞ্জন রাজবংশী, ৬নং টুকেরবাজার ইউনিয়নের সদস্য রণবাহাদুর, সিলেট উত্তর ভ্যালীর সাধারণ সম্পাদক কৃপেষ ব্যানার্জী, কেয়াছড়া চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি বনিক বাড়াই, খাদিমনগর চা বাগানের বকুল পাঞ্জা, সিলেট উত্তর ভ্যালীর যুগ্ম সাধারণ সম্পাদক আতাউর রহমান শামীম, সিলেট চা জনগোষ্টী ছাত্র-যুব কল্যান পরিষদের সহ-সভাপতি দিলীপ রঞ্জন কর্নী, মালনীছড়া চা বাগানের জিতেন সরব, বড়জান চা বাগান কারখানার বিলাস ব্যানার্জী, খান চা বাগান পঞ্চায়েত কমিটির সদস্য বাচ্চু বাড়াই, খাদিমনগর চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি সজিব তাঁতি, লালাখাল চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি রাজন্দ্র বাড়াই, জাফলং চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি নিরঞ্জন গোয়ালা। অনুষ্ঠান শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, সিলেট উত্তর ভ্যালীর মাটকর্মী সুশান্ত সাহা। এ সময় উপস্থিত ছিলেন এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধি, সিলেট ২২টি বাগানের জনগোষ্টীর নের্তৃবৃন্দ ও চা বাগানের কর্মকর্তারা।
অনুষ্ঠান শুরুতে পবিত্র গীতা পাঠ করেন- সিলেট এমসি কলেজের ইংরেজী ৩য় বর্ষের ছাত্র রিপন বাড়াই ও কুরাআন থেকে তেলওয়াত করেন সিলেট চা জনগোষ্ঠী ছাত্র-যুব কল্যাণ পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক আতাউর রহমান।
চা বাগানের জনগোষ্ঠীরা স্বাধীনতার ভুমিকা তুলে ধরে অনুষ্ঠানের প্রধান অতিথি সিলেট সদর উপজেলার চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ বলেছেন, বঙ্গবন্ধু চা শ্রমিক জনগোষ্ঠীর উন্নয়নের কথা বলেছেন আর এখন তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদেরকে উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছেন। তাই আজ চা শ্রমিকদের জনগোষ্ঠী লেখা-পড়া করা সুযোগ পাচ্ছে। তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে চা শ্রমিকদের শিশুরা স্কুলে যাচ্ছে শিক্ষার জন্য বিনামূল্যে বইও পাচ্ছে। মন্দিরগুলোতে উয়ন্নয়ন কাজ করা হচ্ছে। আগামী ডিসেম্বরের মধ্যে সকল চা শ্রমিকদের ঘরে-ঘরে বিদ্যুৎ পৌছে যাবে। এখন চা শ্রমিকরা মাথা উঁচু করে দাড়াঁতে পারচ্ছে। আর এটা আওয়ামীলীগ সরকারের আমলেই সম্ভব হচ্ছে।
জাসদ : শ্রমজীবী মেহনতি মানুষের রাজ কায়েমের লক্ষ্যে জঙ্গিবাদ, আগুন সন্ত্রাসীদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সকলকে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তুলতে হবে। শেখ হাসিনার নেতৃত্বে দেশকে মধ্যম আয়ের দেশ হিসাবে প্রতিষ্ঠিত করতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। গত ১ মে মহান মে দিবস উপলক্ষে সিলেট জেলা ও মহানগর জাসদের যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এডভোকেট জাকির আহমদ একথা বলেন। সন্ধ্যা ৭ টায় মহানগর জাসদের চৌহাট্টাস্থ অস্থায়ী কার্যালয়ে মহানগর জাসদের সভাপতি এডভোকেট জাকির আহমদের সভাপতিত্বে জেলা জাসদের সাংগঠনিক সম্পাদক লাল মোহন দেবের পরিচালনায় বক্তব্য রাখেন মহানগর জাসদের সাধারণ সম্পাদক নাজাত কবির, সমাজ সেবা সম্পাদক সৈয়দ শাহজাহান, দপ্তর সম্পাদক মোঃ আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, জেলা জাসদের সংখ্যালঘু বিষয়ক সম্পাদক অলক শ্যাম, মহনগর জাসদের সহ-সম্পাদক আলী আকবর, জহির রায়হান, আব্দুল বাছির বাদল, জেলা জাসদের সদস্য হালিম আহমদ, সদর উপজেলা জাসদের আহবায়ক সৈয়দ মোজাফফর হোসেন, সদস্য আলতাফ হোসেন, মহানগর নেতা অপূর্বকর সুমন, শহিদুল ইসলাম খোকন প্রমুখ।
বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ : বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার পক্ষ থেকে পহেলা মে লাল পতাকা র‌্যালি ও এক সমাবেশের আয়োজন করা হয়। ১লা মে সকাল ১০.৩০ মিনিটে কোর্ট পয়েন্টে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের জেলা সভাপতি নুরুল হুদা ছালেহ। সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট- এনডিএফ সিলেট জেলা শাখার সভাপতি এডভোকেট কুমার চন্দ্র রায়, বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক রুপক দাস, সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ, প্রেস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আজাদ সরকার, স-মিল, শ্রমিক সংঘ সিলেট জেলা সাধারণ সম্পাদক রুহুল আমিন, ট্রেড ইউনিয়ন সংঘ পূর্বঞ্চাল কমিটির সভাপতি সুরুজ আলী, জাতীয় ছাত্র দল শাবি শাখার সভাপতি সৈকত শুভ, বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি সিলেট জেলা শাখার আহবায়ক নুরুল ইসলাম মকবুল। সমাবেশ  পরবর্তী  নগরীতে সু-সজ্জিত এক লাল পতাকা র‌্যালি বের হয়। র‌্যালিটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চৌহাট্টা পয়েন্টে সংক্ষিপ্ত সমাবেশের মধ্যে দিয়ে সমাপ্ত হয়। সমাপনি বক্তব্য রাখেন সংগঠনের জেলা সহ-সভাপতি আবুল কালাম আজাদ, এই র‌্যালি ও সমাবেশে সংগঠনের বিভিন্ন বেসিক ইউনিয়ন, শাখা সংগঠন পৃথক পৃথক ভাবে নগরীর বিভিন্ন স্থানে জমায়েত হয়ে মিছিল সহকারে সমাবেশে যোগদান করে। পূর্বাঞ্চল শাখার অধীনে থাকা বিভিন্ন শ্রমিক ইউনিট ইসলামপুর মেজরটিলা, স-মিল শ্রমিক সংঘ, সারদা হল (আলী আমজদ ঘড়ি ঘর) প্রাঙ্গণ থেকে জমায়েত হয়ে মিছিল সহকারে সমাবেশে যোগদান করে। হোটেল শ্রমিক ইউনিয়ন কোর্ট পয়েন্টে তাদের নির্ধারিত সমাবেশ শেষ করে ট্রেড ইউনিয়ন সংঘের কর্মসূচীতে অংশ গ্রহণ করে। এছাড়াও সংগঠনের অন্যান্য ক্ষুদ্র ক্ষুদ্র শ্রমিক ইউনিটও পৃথক পৃথক মিছিল নিয়ে সমাবেশে অংশ গ্রহণ করে। সমাবেশ থেকে সিলেটে স্থায়ী শ্রম আদালত চালুর দাবী জানানো হয়।
হোটেল শ্রমিক ইউনিয়ন : আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবসে সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন, রেজিঃ নং- ১৯৩৩ এর পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচিতে ছিলো পতাকা র‌্যালী ও সমাবেশ। ১লা মে সকাল ৯টায় সিলেট নগরীর কোর্ট পয়েন্টে এক সমাবেশ ও লাল পতাকা র‌্যালী অনুষ্ঠিত হয়। সকালে নগরির আম্বরখানা, জিন্দাবাজার, মেডিকেল নবাব রোড সিটি পয়েন্ট, দক্ষিণ সুরমা, পুরাতন পুলের মুখ, শিবগঞ্জ উপশহর পয়েন্টে জমায়েত হয়ে খন্ড খন্ড মিছিল নিয়ে শ্রমিকরা কোর্ট পয়েন্টে জমায়েত হওয়ার পর কোর্ট পয়েন্টে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ। সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার সভাপতি নুরুল হুদা ছালেহ। সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি সিলেট জেলা শাখার আহবায়ক নুরুল ইসলাম মকবুল, প্রেস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আজাদ সরকার, জাতীয় ছাত্র দল শাবি শাখার সভাপতি সৈকত শুভ, হোটেল শ্রমিক নেতা আরিফুল ইসলাম, রমজান আলী, পটু, বশির মিয়া, মঞ্জুর আহমেদ, হারুনুর রশিদ, মো: উজ্জল, সফর আলী খান, সহ আরও অনেকে। সমাবেশ থেকে হোটেল সেক্টরে সরকার ঘোষিত গেজেট ও শ্রম আইন বাস্তবায়নে মালিক সমিতির সাথে সম্পাদিত চুক্তি কার্যাকর ও সিলেটে স্থায়ী শ্রম আদালত স্থাপনের দাবি জানানো হয়। সমাবেশ শেষে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের গৃহিত র‌্যালি ও সমাবেশ কর্মসূচিতে অংশ গ্রহণ করে।
স-মিল শ্রমিক সংঘ : আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবসে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের শাখা সংগঠন স-মিল শ্রমিক সংঘ মাসব্যাপি কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচিতে ছিল শ্রমিক সমাবেশ ও পতাকা র‌্যালি। ১লা মে সকাল ১০টায় আলি-আমজাদ ঘড়িঘর প্রাঙ্গণে জমায়েত হয়ে এক লাল পতাকা র‌্যালি বের হয়। র‌্যালি পূর্ববতী আলী আমজাদ গড়ি ঘর প্রাঙ্গণে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের জেলা সভাপতি আয়ুবুর রহমান। বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক রুহুল আমিন, সমাবেশ শেষে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ কর্তৃক আয়োজিত কোর্ট পয়েন্টের র‌্যালি ও সমাবেশে যোগদান করে।
বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ পূর্বাঞ্চল শাখা : আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবসে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট শহর পূর্বাঞ্চল শাখার পক্ষ থেকে মাস-ব্যাপি কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচিতে ছিল লাল পতাকা র‌্যালি, আলোচনা সভা ও শ্রমিক সমাবেশ। ১লা মে সকাল ৯টায় ইসলামপুর মেজরটিলাস্থ কার্যালয় প্রাঙ্গণে জমায়েত হয়ে মিছিল সহকারে সংগঠনের জেলা শাখার কর্মসূচি কোর্ট পয়েন্টের সমাবেশ ও র‌্যালিতে অংশ গ্রহণ করে।
চা শ্রমিক সংঘ : আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবসে চা শ্রমিক সংঘ সিলেট ভেলি কমিটির পক্ষ থেকে চা শ্রমিক সমাবেশের আয়োজন করা হয়েছে। সিলেটের কালাগুল চা বাগানে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন চা শ্রমিক সংঘের নেতা ভাষান চত্রী। বক্তব্য রাখেন চা শ্রমিক নেতা মঙ্গল চাষা সহ ও আরও অনেকে।
বাংলাদেশ হোটেল শ্রমিক ইউনিয়ন : আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবসে বাংলাদেশ হোটেল রেষ্টুরেন্ট মিষ্টি বেকারী শ্রমিক ইউনিয়ন রেজি: নং বি-২১২৬ এর সুনামগঞ্জ শাখার পক্ষ থেকেও  বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচিতে ছিল লাল পতাকা র‌্যালি ও সমাবেশ। সকাল ৮টায় পুরাতন কোর্ট চত্বরে জমায়েত হয়ে লাল পতাকা র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সুনামগঞ্জ ট্রাফিক পয়েন্টে এসে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি ময়নুল হক রনি। সমাবেশে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ পৌর মেয়র আয়ুব বকত জগলু, বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির কেন্দ্রী সাধারণ সম্পাদক শাহজান কবির, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি বাদল সরকার, সিপিবি সুনামগঞ্জ জেলার সভাপতি চিত্তরঞ্জন তালুকদার, হোটেল শ্রমিক ইউনিয়ন সুনামগঞ্জ জেলার সাধারণ সম্পাদক মো: লিলু মিয়া, অর্থ সম্পাদক আশরাফ শেখ, জিসু পাল, মহিলা নেত্রী বেগম, বারকি শ্রমিক সংঘের সাধারণ সম্পাদক নাছির মিয়া, স-মিল শ্রমিক সংঘের সভাপতি সিরাজ মিয়া। সমাবেশ থেকে হোটেল শিল্পে গেজেট ও শ্রম আইন বাস্তবায়নে মালিক সমিতির সাথে সম্পাদিত চুক্তি কার্যাকর ও সুনামগঞ্জ জেলায় শ্রম আদালত স্থাপনের দাবি জানানো হয়।
কুলাউড়ায় হোটেল শ্রমিক ইউনিয়ন : আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস উপলক্ষে ১ মে সকল হোটেল শ্রমিক সর্বাত্মক ছুটি পালনের মাধ্যমে দাবি ও অধিকার প্রতিষ্ঠার লড়াই সংগ্রামে শপথ গ্রহণ করে মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ২৩০৫-এর কুলাউড়া উপজেলা কমিটি মহান মে দিবস পালন করে। ১ মে সকাল ৮ টা থেকে হোটেল শ্রমিকরা দলে দলে কুলাউড়া পাবলিক লাইব্রেরী মিলনায়তনে সমবেত হতে থাকে। পরে সর্বস্তরের হোটেল শ্রমিকরা লাল পতাকা নিয়ে র‌্যালী বের করে দক্ষিণ বাজার, চৌমুহনা, উত্তরবাজার, স্টেশন রোড ঘুরে আবারও পাবলিক লাইব্রেরী মিলনায়তনে গিয়ে শেষ হয়। পরে হোটেল শ্রমিক ইউনিয়ন জেলা কমিটির সাবেক সভাপতি আবুল কালামের সভাপতিত্বে মহান মে দিবসের ঐতিহাসিক তাৎপর্য তুলে ধরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাস ও হোটেল শ্রমিক ইউনিয়নের অন্যতম প্রতিষ্ঠাতা মোঃ আলাউদ্দিন। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন হোটেল শ্রমিক ইউনিয়ন কুলাউড়া উপজেলা কমিটির সহ-সভাপতি মোঃ মিজান মিয়া ও সাধারণ সম্পাদক জমির মিয়া, পৌর কমিটির সভাপতি মোঃ হাসান মিয়া ও সাধারণ সম্পাদক আশিক খান, মোঃ সোহাগ মিয়া, বিল্লাল হোসেন, কালাম মিয়া, শামীম আহমেদ প্রমুখ।
সভায় বক্তারা বলেন দীর্ঘ-আন্দোলন সংগ্রামের মাধ্যমে আজ হোটেল শ্রমিকরা সর্বাত্মক ছুটি ভোগ করার মাধ্যমে মে দিবস পালন করতে পারছে। তাই আগামীতে বাজারদরের সাথে সংগতিপূর্ণ নি¤œতম মূল মজুরি ১০ হাজার টাকার দাবি আদায় ও ৮ ঘন্টা কর্মদিবসসহ শ্রম আইনের অর্জিত অধিকার প্রতিষ্ঠার লড়াই সংগ্রামের শপথ নিয়ে মে দিবস পালন স্বার্থক করতে হবে। উল্লেখ্য হোটেল শ্রমিকদের ছুটি প্রদান করার কারণে শুক্রবার কুলাউড়া সকল হোটেল বন্ধ ছিল।
সভা থেকে বাজারদরের সাথে সংগতিপূর্ণ নি¤œতম মজুরি ঘোষণা, সরকার ঘোষিত নি¤œতম মজুরির গেজেট কার্যকর, শ্রমিকদের জন্য রেশনিং চালু, ৮ ঘন্টা কর্ম দিবস, নিয়োগ পত্র, পরিচয় পত্রসহ শ্রম আইন বাস্তবায়ন, শ্রীমঙ্গলে স্থায়ী শ্রম আদালত ও যুগ্ম-শ্রম পরিচালকের কার্যালয় স্থাপন করার দাবি জানানো হয়।
জেলা উত্তর শ্রমিক কল্যাণ ফেডারেশন : আন্তর্জাতিক মহান শ্রমিক দিবস উপলক্ষে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন সিলেট জেলা উত্তর শাখার অধীনস্ত বিভিন্ন উপজেলা শাখার উদ্যোগে র‌্যালী, আলোচনা সভা, বিক্ষোভ-মিছিলের মাধ্যমে পৃথক ভাবে দিবসটি পালন করেছে। সভাগুলোয় বক্তারা ইসলামী শ্রম আইন প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণের দাবী জানান। তারা বলেন, নিজেদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা করতে শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার বিকল্প নেই। তাই শ্রমিক কল্যাণ ফেডারেশনের ব্যানারে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে অধিকার আদায়ে কাজ করতে হবে।
সিলেট সদর : বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন সিলেট সদর উপজেলা শাখার উদ্যোগে আন্তর্জাতিক মহান শ্রমিক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে গত ১লা মে শুক্রবার সকালে স্থানীয় টুকেরবাজারে শ্রমিকনেতা ইসলাম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন সিলেট জেলা (উত্তর) সভাপতি আনোয়ার হোসাইন।
বক্তব্য রাখেন ফুল মিয়া, আলাউদ্দিন, রশীদ আলী, নুর মিয়া, লিটন, এমদাদ হোসেন, ছাদিক আহমদ, জুবেদ, সালমান, দানাই, আমির উদ্দিন, সালিক উদ্দিন, কবির আহমদ।
কোম্পানীগঞ্জ : বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কোম্পানীগঞ্জ উপজেলা শাখার উদ্যোগে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে এক শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
গত ১লা মে স্থানীয় টুকেরবাজারে কোম্পানীগঞ্জ উপজেলা বারকী শ্রমিক সমিতির কার্যালয়ে উপজেলা শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি মুহাম্মদ শফিকুল ইসলামের সভাপতিত্বে ও সেক্রেটারী সালাহ উদ্দিন খানের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন সিলেট জেলা (উত্তর) সহ-সভাপতি জালাল আহমদ চেয়ারম্যান।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা জামায়াতের সেক্রেটারী মাওলানা ফয়জুর রহমান, উপজেলা বারকী শ্রমিক সমিতির সহ-সভাপতি আব্দুর রাজ্জাক, সদস্য জাফরুল ইসলাম। বক্তব্য রাখেন ফেডারেশনের উপজেলা সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম, শ্রমিকনেতা আবিদ শিকদার, রুস্তম আলী, ডা: রুহুল আমীন, ছাত্রনেতা নুরুল ইসলাম নাহিদ প্রমুখ।
মজলিস : বাংলাদেশ খেলাফত মজলিস সিলেট মহানগর শাখার উদ্যোগে মে দিবস উপলক্ষে মজলিস কার্যালয়ে আলোচনা সভা সংগঠনের কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও মহানগর সভাপতি আলহাজ্ব মাওলানা সিরাজুল ইসলাম সিরাজীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
সভাপতির বক্তব্যে মাওলানা সিরাজী বলেন, ইসলামে শ্রমিকদের অনেক মর্যাদা দিয়েছে কিন্তু আমাদের সমাজ ব্যবস্থায় খেলাফত রাষ্ট্র ব্যবস্থা না থাকার কারণে শ্রমিকরা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন-সহ-সভাপতি মাওলানা গাজী রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক আলহাজ্ব মাওলানা এমরান আলম, আরিফুল হক ইদ্রিস, মো: আব্দুল গাফফার, হাফিজ রিয়াজ উদ্দিন আল মামুন প্রমুখ।
সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট : আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট’র উদ্যোগে লাল পতাকা মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। ১ মে বিকাল ৪টায় আম্বরখানাস্থ দলীয় কার্যালয় প্রাঙ্গণ থেকে মিছিল শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সমাবেশে মিলিত হয়। সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট সিলেট জেলা আহবায়ক আবু জাফরের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, শ্রমিক ফ্রন্ট সাধারণ সম্পাদক শাহজান আহমদ, অরুন চন্দ, মামুন বেপারী, প্রনব জ্যোতি পাল প্রমুখ।
সমাবেশে বক্তরা বলেন, দেশের শ্রমজীবী মেহনতী মানুষ আজ এক ভয়াবহ সংকটের সম্মুখীন। ১২৯ বছর আগেকার শ্রমিকদের সাথে দেশের বর্তমান শ্রমিকদের কোন পার্থক্য নেই। ক্ষমতা কেন্দ্রীক লড়াইয়ে প্রধান দুই দলের যুদ্ধদেহী বক্তব্য, হরতাল অবরোধ, পেট্রোল বোমায় মানুষ মারা, গ্রেফতার নির্যাতন, দেখামাত্র গুলির হুংকার জনজীবনে এক বিভীষিকাময় পরিস্থিতি তৈরী করছে। আজকের এই পরিস্থিতির মূল কারণ শোষণমূলক পুঁজিবাদী সমাজ ব্যবস্থা। এই সংঘাতের সাথে শ্রমজীবী মানুষের স্বার্থের কোন সম্পর্ক নেই।
জেলা জাতীয় শ্রমিক পার্টি : মহান মে দিবস উপলক্ষে সিলেট জেলা জাতীয় শ্রমিক পার্টির আখালিয়া নেহারীপাড়াস্থ কার্য্যলয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সহ সভাপতি হেকমতির আলীর সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কাওছার আহমদ চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় শ্রমিক পার্টির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও সিলেট জেলা শ্রমিক পার্টির সভাপতি এম সৈয়দ আলী। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আজ মহান মে দিবস। অন্যান্য দেশেরমত আমাদের বাংলাদেশেও দিবসটিকে গুরুত্ব দিয়ে আমরা মে দিবস উদযাপন করি। আসেলে আমরা কি কেউ অসহায়, দুস্তু, দিনমজুর, খেটে খাওয়াম অভাবি শ্রমিকদের কথা চিন্তা করি। মে দিবস আসলেই আমরা সবাই মাঠে বড় বড় মিথ্যার ফুলঝুড়ি ছড়াই। মে দিবসের পরে আর কোন সংগঠন কোন নেতা কর্মীকে অসহায় শ্রমিকদের বিপদে পাশে দাঁড়াতে দেখিনা তখন দুঃখ লাগে। এই মে দিবসের কথা মনে হয়। তাই মে দিবস নয় প্রত্যেকদিনেই আমরা মে দিবস হিসেবে  গ্রহণ করতে চাই। এ জন্য চাই সব খেটে খাওয়া শ্রমিকদের আন্তরিক সমর্থন ও ভালোবাসা। আর বাংলাদেশের ইতিহাসে যদি শ্রমিকদের জন্য কেউ কিছু করে থাকে তিনি হলেন আমাদের নেতা জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক সফল রাষ্ট্রপতি পল্লি বন্ধু আলহাজ্ব হুসেইন মোহাম্মদ এরশাদ। তাই আগামীতে আমাদের মেহনতী মানুষের ভাগ্যের পরিবর্তন করতে হলে এবং দেশে গণতন্ত্রপূর্ণ প্রতিষ্ঠিত করতেই সব ভেদাভেদ ভুলে গিয়ে পল্লি বন্ধুর হাতকে শক্তিশালী করতে হবে। আর এ জন্য জাতীয় পার্টির সকল নেতা কর্মীদেরকে একত্রিত হয়ে জনগণের পাশে দাঁড়াতে হবে এবং জনগণকে বুঝাতে হবে পল্লী বন্ধুর ৯ বছরের উন্নয়নের কথা। তাই আমাদেরকে এই মহান মে দিবসের অঙ্গীকার নিয়ে আগামী দিনে বিপদে পরা, অসহায়, দুস্থ শ্রমিকদের পাশে দাঁড়াতে হবে। এ সময় আরো উপস্থিত ছিলেন মোঃ নজরুল ইসলাম, আজিবুর রহমান, আব্দুল কাদির, নুরুল ইসলাম, গোলাম হোসেন, আজির উদ্দিন, রফিকুল ইসলাম, আব্দুল জলিল, খায়রুল ইসলাম , আখলাখ মিয়া, রফিক মিয়া, আবু বকর, মিলন মিয়া, মমিনুল ইসলাম, মামুন মিয়া, রবিউল ইসলাম, মজলু মিয়া, জাবেদুল ইসলাম, আব্দুর রহিম, সাইদুল ইসলাম, কনক চন্দ্র রায়, আব্দুল হালিম, ইয়াদ আলী, রাজু মিয়া, সোহেল মিয়া, সামছু মিয়া, জুনায়েদ আহমদ প্রমুখ।
ওয়ার্কার্স পার্টি ও জাতীয় শ্রমিক ফেডারেশন : পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ও জাতীয় শ্রমিক ফেডারেশন বাংলাদেশ সিলেট জেলা কমিটির উদ্যোগে বিস্তারিত কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে বেলা ৩টায় পৌর বিপনিস্ত ওয়ার্কার্স পার্টির কার্যালয় থেকে লাল পতাকা মিছিল সহকারে সিলেট শহর প্রদক্ষিণ করে ধোপাদীঘির উত্তর পাড়স্থ উসমানি শিশু পার্কের সামনে সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। জাতীয় শ্রমিক ফেডারেশন বাংলাদেশ সিলেট জেলা কমিটির সভাপতি কমরেড সিকান্দর আলীর সভাপতিত্বে এবং ওয়ার্কার্স পার্টি সিলেট জেলা সম্পাদক মন্ডলীর সদস্য কমরেড ইন্দ্রানী সেন শম্পার পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন ওয়ার্কার্স পার্র্টির জেলা সভাপতি কমরেড আবুল হোসেন, সম্পাদক মন্ডলীর সদস্য কমরেড সিরাজ আহমদ, জেলা নেতা দিনবন্ধু পাল, হিমাংশু মিত্র, আলমগীর হোসেন, হুমায়ুন কবির, জাতীয় শ্রমিক ফেডারেশন বাংলাদেশ সিলেট জেলা সাধারণ সম্পাদক কাজী আলফাজ হোসেন, সাংগঠনিক সম্পাদক অজিত দেবনাথ, ফেডারেশন এর জেলা নেতা মহিতুশ চৌঃ প্রসাদ, সৈয়দ দারা মিয়া, মোহাম্মদ শাহ আলম, খোকন, ইমরান আহমদ চৌঃ, মামুন, শ্রীবাস মুন্ডা, রিপন দাস, মোহাম্মদ রাব্বি, জাতীয় শ্রমিক ফেডারেশন রায়নগর অঞ্চল কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ জুয়েল, জেলা প্রচার সম্পাদক আব্দুল মান্নান জীবন, ডাঃ রফিকুল ইসলাম রতন, জিয়াউর রহমান, হরিলাল বাবু, টিটুল তালুকদার, মজুমদার পাড়া আঞ্চলিক কমিটির সভাপতি হোসেন আলী, দুলাল আহমদ, ১৩ রতন আঞ্চলিক কমিটির সভাপতি শেখ শামসুল হক, যুব মৈত্রী মহানগর সহ-সভাপতি শামীম মজুমদার, সাধারণ সম্পাদক ইউসুফ আহমদ, মহানগর নেতা লিয়াকত আলী, হিমেল আহমদ চৌঃ, মুহিত খান, নারী মুক্তি সংসদ সিলেট জেলা সাধারণ সম্পাদক ছায়েদা আক্তার, জেলা নেত্রী সাবিত্রী সেন, সিরাজুন নেসা জেবু, রিহানা আক্তার, শিপা ওড়াঁও, ছাত্রমৈত্রী জেলা সভাপতি শপন দাস, জেলা নেতা মনিরুল ইসলাম, মোঃ রুকন উদ্দিন, অরুণ মাল, প্রমুখ।
বালাগঞ্জ থেকে সংবাদদাতা জানিয়েছেন : বালাগঞ্জে গৃহ নির্মাণ শ্রমিক সমিতির উদ্যোগে মহান মে দিবস পালন করা হয়েছে। শুক্রবার বিকেলে দিবসটি পালনের লক্ষ্যে বালাগঞ্জ বাস ষ্টেশন এলাকা থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি বালাগঞ্জ বাজার এলাকা প্রদক্ষিন করে ডাক বাংলো রোডে এক আলোচনা সভায় মিলিত হয়। গৃহ নির্মাণ শ্রমিক সমিতি বালাগঞ্জ উপজেলা শাখার সভাপতি ছালেহ আহমদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্ততা করেন বালাগঞ্জ উপজেলা খেলাফত মজলিসের সহ-সাধারণ সম্পাদক আবুল কাশেম অফিক। সংগঠনের সহ-সাধারণ সম্পাদক মতাছির আলীর পরিচালনায় উপস্থিত ছিলেন ও বক্তৃতা করেন সংগঠনের অর্থ সম্পাদক হেলাল খান, প্রচার সম্পাদক পারভেজ মিয়া, সদস্য সচিব সুহেল মিয়া। সংগঠনের সদস্য সুহেল মিয়া, রুমান মিয়া, এমরান মিয়া, রফিক মিয়া, সাদ মিয়া, দুদু মিয়া, জলিল মিয়া, বাবুল মিয়া, ফয়ছল আহমদ, ছালিক মিয়া, মানিক মিয়া। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রুহুল আমীন, জসিম আহমদ, রোশন মিয়া, শামীম আহমদ, আজিজুল ইসলাম, লায়েক আহমদ, সমছু মিয়া, কয়েছ মিয়া, আহাদ মিয়া, ইনুছ মিয়া ও ছালিক মিয়া প্রমুখ। সভায় বক্তারা বলেন আজকের এই দিনটি বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের ‘হে’ মার্কেটের শ্রমিকরা দৈনিক ৮ঘন্টা কাজের দাবিতে আন্দোলনরত অবস্থায় জীবন উৎসর্গ করেছিলেন। ওই দিন তাদের আত্মদানের মধ্য দিয়েই শ্রমিক শ্রেণীর অধিকার প্রতিষ্ঠা হয়েছিল। তাই শ্রমিকদের কাছে এই দিনটির গুরুত্ব অপরিসীম।
সুনামগঞ্জ থেকে সংবাদদাতা জানিয়েছেন : আমরা চাই অধিকার প্রতিষ্ঠা, আমার চাই চাকুরীর নিশ্চয়তা, আমার চাই জীবনের নিরপত্তা এই শ্লোগান নিয়ে পহেলা মে উপলক্ষে সুনামগঞ্জ জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন হোটেল পানামার সম্মুখ থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পৌরচত্তরে এক আলোচনা সভায় মিলিত হয়। সংগঠনের সভাপতি সোহেল আহমদ এর সভাপতিত্বে ও উজ্জল মিয়ার পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পৌর মেয়র জনাব আয়ূব বখ্ত জগলুল, বিশেষ অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার নূরুল মমিন, তরুণ সমাজ সেবক ও উপদেষ্টা কমিটির সদস্য চঞ্চল কুমর লোহ, অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রধান উপদেষ্টা আবু চাঁন মিয়া, আইন উপদেষ্টা আবুল কালাম, উপদেষ্টা জমির মিয়া, লালু মিয়া, আজিজ মিয়া, সিনিয়র সহ সভাপতি রঞ্জিত পাল, রাম কানাই ঘোষ, জসিম মিয়া, রিংকু দেবনাথ, করুনা সিন্ধু দাস রিংন্টু, গোপাল চক্রবর্তী, নিখিল রায়, বাবুল মিয়া, শারুক মিয়া, পিন্টু দাস, আলমগীর, কাইয়ূম মিয়া, সোহেল মিয়া, রুবেল মিয়া, টিটু দেব, আব্দুল হক, শফিক মিয়া, রাজিব, বিমল পাল প্রমুখ। এ সময় বক্তারা শ্রমিকদের নেয্য দাবি আদায়ে সকলকে ঐক্যবদ্ধ থাকার আহ্বায়ন জানান।