ব্যাটারি চালিত অবৈধ রিক্সার কারখানা ॥ জনতা ও সাফা এন্টারপ্রাইজের বিরুদ্ধে এখনও প্রশাসন নির্বিকার !

137

স্টাফ রিপোর্টার :
নগরী ও শহরতলীতে বিভিন্ন স্থানে অন্তত ৫ শতাধিক ব্যাটারি চালিত রিক্সা-অটোরিক্সার বিক্রির কারখানা গড়ে উঠলেও কোন ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন। এতে দিন দিন নগরীতে বিদ্যুতের লোডশেডিং বেড়ে যাচ্ছে।
এর মধ্যে নগরীর ভিআইপি রোডের শেখঘাট এলাকার মিলি ম্যানশনস্থ ব্যাটারি চালিত অবৈধ রিক্সা-অটোরিক্সার অন্যতম কারখানা জনতা এন্টারপ্রাইজ ও তার পাশে মালিক কমপ্লেক্সেস্থ সাফা এন্টারপ্রাইজ রয়েছে। পাশাপাশি এ রোডে একই ভাবে ৪টি কারখানাও রয়েছে। সেখানও একই অবস্থা। এসব ব্যাটারি চালিত রিক্সা তৈরী করে রাতে অন্ধকারে ট্রাকে করে এক স্থান হতে অন্য স্থানে পাইকাররা খুচরা বিক্রেতারা নিয়ে যাচ্ছে।
এতে করে এসব ব্যাটারি চালিত অবৈধ রিক্সা-অটোরিক্সার বিক্রির কারনে চোরাই পথে সরকারের বিদ্যুৎ গচ্ছা যাচ্ছে। বেড়েছে বিদ্যুতের লোডশেডিং। সরকার হারাচ্ছে লাখ লাখ টাকার রাজস্ব আয়।
বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) ডিভিশন ৩ এর নির্বাহী কর্মকর্তা উজ্জল লাল মোহন্ত বলেন, নগরীতে দিনদিন অবৈধ ব্যাটারি চালিত রিক্সার কারখানা গড়ে উঠছে এমন চলতে থাকলে চোরাই পথে বিদ্যুৎ চলে গিয়ে লোডশেডিং দেখা দিচ্ছেন তিনি বলেন, আমার বৈদ্যুতিক লাইনে কেউ অবৈধ লাইন নিয়ে চোরাই পথে বিদ্যুৎ নিয়ে যারা যাচ্ছে তাদেও বিরুদ্ধে আমরা অভিযান চালিয়ে যাচ্ছি। আপনারা দেখেছেন সম্প্রতি আমরা দক্ষিণ সুরমা এলাকার বেশ কিছু জায়গায় এধরনের  ১৫ টি অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করে ব্যবস্থা নেয়া হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে।
এ ব্যাপারে এসএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক বিভাগ)’র নিকোলিন চাকমা জানান, নগরীতে ব্যাটারি চালিত রিক্সা বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিতে পারছি না। কারণ ব্যাটারি চালিত অটোরিক্সা সমিতির দায়েরকৃত উচ্চ আদালতে একটি রিট রয়েছে। তাই এর বিরুদ্ধে অভিযানে চালানো যাচ্ছে না।
সিলেট সিটি কপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব এর মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোনটি রিসিভ করেন নি।