কোতোয়ালী থানার আলোচিত ওসি আতাউর অবশেষে কারাগারে

32

স্টাফ রিপোর্টার :
থানা হাজতে রেখে নির্যাতনের অভিযোগে দায়ের করা মামলায় কোতোয়ালি থানার আলোচিত ওসি আতাউর রহমান ওরফে বাবুল মিয়াকে অবশেষে কারাগারে পাঠিয়েছেন আদালত। এ মামলার অপর আসামী সহকারি উপ-পরিদর্শক (এএসআই) আবু তাহের, কনস্টেবল অধিরচন্দ্র রাজিব কান্তি দাস, আজাদুর রহমান ও নাজমুল হোসেন বর্তমানে পলাতক রয়েছেন।
গতকাল সোমবার সকাল সাড়ে ১০টায় সিলেট মহানগর হাকিম শাহেদুল করিমের ১ম আদালতে আত্মসমর্পণ করে তিনি জামিন চাইলে আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। পরে ওসি আতাউরকে একটি লাল রঙের প্রাইভেটকারে (ঢাকা মেট্রো-খ-১২-২২৩৩) উঠিয়ে কারাগারে নেয় পুলিশ। দীর্ঘ নয় মাস পলাতক থাকার পর অবশেষে ওসি আতাউর রহমান এই মামলায় আত্মসমর্পণ করলেন।
আদালত সূত্র জানায়, গত বছরের ১৭ জুলাই আতাউর রহমান সিলেট কোতোয়ালী থানার ওসির দায়িত্ব পালনকালে সুনামগঞ্জের ছাতক পৌরসভার মেয়র কালাম চৌধুরীর ভাই কামাল আহমদ চৌধুরীকে নগরীর নয়াসড়ক থেকে ধরে এনে থানা হাজতে নির্যাতন করেন। এ ঘটনায় কামাল আহমদ চৌধুরীর ছোট ভাই ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা শামীম আহমদ চৌধুরী বাদী হয়ে ওসি আতাউর রহমান, ওসি (তদন্ত) শ্যামল বণিকসহ কয়েকজন পুলিশ সদস্যের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করেন। ওই মামলার প্রেক্ষিতে গত বছরের ২৭ জুলাই ওসি আতাউর, ওসি (তদন্ত) শ্যামল বণিক, উপ-পরিদর্শক (এসআই) আশরাফুল ইসলাম, সহকারি উপ-পরিদর্শক (এএসআই) আবু তাহের, কনস্টেবল অধিরচন্দ্র রাজিব কান্তি দাস, আজাদুর রহমান ও নাজমুল হোসেনকে সাময়িক বহিষ্কার করা হয়।
এরপর থেকে বরখাস্তকৃত ওসি আতাউর রহমান পলাতক ছিলেন। আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে মালামাল ক্রোকের নির্দেশ দেন। কিন্তু আতাউর রহমানের গ্রামের বাড়ি সিলেটের জকিগঞ্জের ঠিকানায় গিয়ে পুলিশ তার কোন স্থাবর-অস্থাবর সম্পদ খোঁজে পায়নি। ওসি আতাউর এখন আর জকিগঞ্জে থাকেন না।
আসামী পক্ষে আদালতে শুনানীতে অংশ নেন এডভোকেট টিপু, জসিম উদ্দিন, নিজাম উদ্দিন ও ইশতিয়াক আহমদ চৌধুরী। বাদী পক্ষে আদালতে উপস্থিত ছিলেন এডভোকেট আবদুল খালিক।
কোতোয়ালী থানার বর্তমান ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামন জানান, এ মামলায় কোতোয়ালী থানার তৎকালিন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান ওরফে বাবুল মিয়া, সহকারি উপ-পরিদর্শক (এএসআই) আবু তাহের, কনস্টেবল অধিরচন্দ্র রাজিব কান্তি দাস, আজাদুর রহমান ও নাজমুল হোসেনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করা হয়। জড়িত না থাকায় এ মামলা থেকে পুলিশ কোতোয়ালী থানার ওসি (তদন্ত) শ্যামল বণিককে অব্যাহতি দেয়া হয়। তিনি আরো বলেন, গতকাল ওসি আতাউর রহমান ওরফে বাবুল মিয়া সেচ্ছায় আদালতে হাজির হন। পরে আদালত তাকে জেল হাজতে প্রেরণ করেন। এ মামলায় তিনি দীর্ঘদিন পলাতক ছিলেন।’ অপর আসামী সহকারি উপ-পরিদর্শক (এএসআই) আবু তাহের, কনস্টেবল অধিরচন্দ্র রাজিব কান্তি দাস, আজাদুর রহমান ও নাজমুল হোসেন বর্তমানে পলাতক রয়েছেন।