গোয়াইনঘাটে এফআইভিডিবি’র অবহেলায় ২ হাজার শিক্ষার্থীর ভবিষ্যৎ অনিশ্চিত

63

গোয়াইনঘাট থেকে সংবাদদাতা :
গোয়াইনঘাটে এফআইভিডিবি’র অবহেলায় প্রায় ২হাজার শিক্ষার্থীর ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। ১ বছরের অধিক সময় থেকে বিনা বেতনে  শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন ১১টি বিদ্যালয়ের অর্ধ শতাধিক শিক্ষক/শিক্ষিকারা।
সরজমিন পরিদর্শন কালে জানা যায় ২০০২ সাল থেকে শুরু করে ২০০৯ সাল পর্যন্ত এফআইভিডিবি এর উদ্যোগে গোয়াইনঘাট উপজেলার বিভিন্ন স্থানে সরকারী, বে-সরকারী এবং বিদ্যালয় বিহীন এলাকায় ১১টি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকে সংস্থা যথারীতি শিক্ষকদের বেতন, শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ প্রদানসহ তাদের তদারকি চালিয়ে যায়। কিন্তু হঠাৎ করে কোন পূর্ব ঘোষণা না দিয়েই ২০১৩ সালের ডিসেম্বর মাস থেকে গোয়াইনঘাটে উক্ত প্রতিষ্ঠানের বিদ্যালয়গুলোর কার্যক্রম বন্ধ করে দেয় প্রতিষ্ঠানটি। গোয়াইনঘাটে এফআইভিডিবি’র প্রতিষ্ঠিত বিদ্যালয় গুলো হলো উপজেলার আলীরগাঁও ইউনিয়নে বাঘের সড়ক প্রাথমিক বিদ্যালয়, পূর্বদীঘিরপার প্রাথমিক বিদ্যালয়, পূর্ব বুধিগাঁও প্রাথমিক বিদ্যালয়, রাউতগ্রাম প্রাথমিক বিদ্যালয়, পাঁচপাড়া প্রাথমিক বিদ্যালয়, ফতেপুর ইউনিয়নে লামা ফতেপুর প্রাথমিক বিদ্যালয়, উজান ফতেপুর প্রাথমিক বিদ্যালয়, বড়নগর প্রাথমিক বিদ্যালয়, রামনগর প্রাথমিক বিদ্যালয়, লেঙ্গুড়া ইউনিয়নে দ্বারিখাই প্রাথমিক বিদ্যালয়, তোয়াকুল ইউনিয়নে কান্দিগ্রাম প্রাথমিক বিদ্যালয়। এ সকল বিদ্যালয়ে ৪০ জন শিক্ষক/শিক্ষিকা এবং প্রায় ২ হাজার কোমলমতি শিক্ষার্থী রয়েছেন। এদের মধ্যে অধিকাংশ শিক্ষার্থী সুবিধা বঞ্চিত ও অতিদরিদ্র শ্রেণীর। প্রতিষ্ঠানটির শিক্ষাখাতে কার্যক্রম বন্ধ হয়ে পরলে বিদ্যালয় গুলোতে কর্মরত শিক্ষক/শিক্ষিকারা কোমলমতি শিক্ষার্থীদের কথা বিবেচনা করে অধ্যাবদি বিনা বেতনে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। বিনা বেতনে শিক্ষক/শিক্ষিকারা বিদ্যালয় গুলোর কার্যক্রম চালিয়ে যাওয়ার কারনে তাদের সংসারে অনেকটা আর্থিক সংকট দেখা দিয়েছে। এতে করে অনেক শিক্ষকই শিক্ষার্থীদের পাঠদানে অমনোযোগি হয়ে পরছেন। যার কারণে বিদ্যালয়গুলোতে অধ্যায়নরত শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে ভাটা পরছে বলে মনে করছেন অনেক অভিবাবক মহল। পাশাপাশি শিক্ষার্থীরাও শিক্ষা উপকরণ না পেয়ে নানা ধরনের ভোগান্তির শিকার হচ্ছেন। ইতি মধ্যে এফআইভিডিবি’র উদ্যোগে প্রতিষ্ঠিত বিদ্যালয় গুলোর মধ্যে আলীরগাঁও ইউনিয়রে রাউতগ্রাম প্রাথমিক বিদ্যালয়টি বন্ধ হয়েগেছে এবং  উক্ত বিদ্যালয়ে অধ্যায়নরত প্রায় ২শত শিক্ষার্থীর শিক্ষা জীবন ধ্বংস হয়ে গেছে।
এফআইভিডিবি এর উদ্যোগে গোয়াইনঘাট উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকাদের সাথে আলাপ কালে তারা জানান যে জাতি যত বেশী শিক্ষিত সে জাতি তত বেশী উন্নত। এই ব্রতকে সামনে রেখে বর্তমান সরকার নিরক্ষর মুক্ত বাংলাদেশ গড়তে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এরই ধারা বাহিকতায় আমরা আমাদের এলাকার শিশু-কিশোরদের ভবিষ্যৎ চিন্তা করে দীর্ঘদিন থেকে বিনা বেতনে পাঠদান সেবা চালিয়ে যাচ্ছি। পাশাপাশি তারা এ সকল বিদ্যালয় গুলো সরকারী বা বে-সরকারী কোন প্রতিষ্ঠান এর আওতায় নিয়ে এসকল শিক্ষাার্থীর ভবিষ্যৎ ও শিক্ষা জীবন নিশ্চিত করারর ও  দাবী জানান।
গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আজিজুল ইসলাম বলেন এফআইভিডিবি’র উদ্যোগে প্রতিষ্ঠিত বিদ্যালয় গুলোর ব্যাপারে আমি গত এনজিও সমন্বয় সভায় উথ্যাপন করি এবং এফআইভিডিবি’র প্রতিনিধিকে বিদ্যালয়গুলোর সর্ব শেষ পরিস্থিতি, বিদ্যালয়ের আর্থিক অবস্থা, ব্যায় সংস্থান, শিক্ষার্থীদের শিক্ষার পরিবেশ সহ প্রয়োজনীয় সকল প্রকার প্রতিবেধন আগামী এনজিও সমন্বয় সভার পূর্বে জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। এবং আগামি এনজিও সমন্নয় সভায় আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সিদ্ধান্ত গ্রহণ করা হবে।