পর্ণোগ্রাফি নিয়ন্ত্রণে ইসলামী নৈতিকতা

145

॥ মুহাম্মদ মনজুর হোসেন খান ॥

প র্ণোগ্রাফি একটি সর্বজন স্বীকৃত অশ্লীলতা। মানব সমাজকে পূত:পবিত্র এবং বিশৃঙ্খলামুক্ত রাখার উদ্দেশ্যে ইসলামে সকল প্রকার অশ্লীলতাকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। আল্লাহ বলেন, “আপনি বলুন, আমার পালনকর্তা কেবলমাত্র অশ্লীল বিষয়সমূহ হারাম করেছেন- যা প্রকাশ্য-অপ্রকাশ্য এবং হারাম করেছেন গোনাহ, অন্যায়-অত্যাচার, আল্লাহর সাথে এমন বস্তুকে অংশীদার করা, তিনি যার কোনো সনদ অবতীর্ণ করেননি এবং আল্লাহর প্রতি এমন কথা আরোপ করা, যা তোমরা জান না। ‘‘আল-কুরআন, ৭:৩৩’’ আল্লাহ সকল ধরনের অশ্লীলতা পরিহারের নির্দেশ প্রদান করে বলেন, “আল্লাহ ন্যায়পরায়ণতা, সদাচারণ এবং আত্মীয়-স্বজনকে দান করার আদেশ দেন এবং তিনি অশ্লীলতা, অসঙ্গত কাজ এবং অবাধ্যতা করতে বারণ করেন। তিনি তোমাদেরকে উপদেশ দেন- যাতে তোমরা স্মরণ রাখ।’’ ‘‘আল-কুরআন, ১৬:৯০’’ পূর্ববর্তী কিতাবসমূহের প্রতি বিশ্বাস স্থাপনাকারী জাতিসমূহ অশ্লীল কাজ সম্পাদন করে তা আল্লাহর নির্দেশ হিসেবে চালিয়ে দিত। তাই আল্লাহ বলেন, “আর যদি আহলে-কিতাবরা বিশ্বাস স্থাপন করত এবং খোদাভীতি অবলম্বন করত, তবে আমি তাদের মন্দ বিষয়সমূহ ক্ষমা করে দিতাম এবং তাদেরকে নেয়ামতের উদ্যানসমূহে প্রবেশ করাতাম। ‘‘আল-কুরআন, ৫:৬৫’’
“তারা যখন কোন মন্দ কাজ করে তখন বলে, আমরা বাপ-দাদাকে এমনি করতে দেখেছি এবং আল্লাহও আমাদেরকে এ নির্দেশই দিয়েছেন। আল্লাহ মন্দ কাজের আদেশ দেন না। তোমরা এমন কথা আল্লাহর প্রতি কেন আরোপ কর, যা তোমরা জান না। ‘‘আল-কুরআন, ৭:২৮’’ আল্লাহ মুসলিম জাতিকে মন্দ কাজ থেকে কেবল দূরে থাকতে আদেশই প্রদান করেননি; বরং এসব অশ্লীল কাজ থেকে জাতিকে দূরে রাখতে যথাযথ কার্যকর ব্যবস্থা নিতে নিদের্শও প্রদান করেন। আল্লাহ বলেন, “আর তোমাদের মধ্যে এমন একটা দল থাকা উচিত, যারা কল্যাণের প্রতি আহ্বান করবে, নির্দেশ করবে সৎ কাজের এবং বারণ করবে অন্যায় কাজ থেকে। আর তারাই হল সফলকাম। ‘‘আল-কুরআন, ৩:১০৪’’ অন্যত্র এ কাজকে মুমিনদের পারস্পরিক দায়িত্ব আখ্যা দিয়ে বলেন, “আর ঈমানদার পুরুষ ও ঈমানদার নারী একে অপরের বন্ধু। তারা ভাল কাজের নির্দেশ দেয় এবং মন্দ কাজ থেকে বিরত রাখে এবং সালাত প্রতিষ্ঠা করে, যাকাত দেয় এবং আল্লাহ ও তাঁর রসূলের নির্দেশ অনুযায়ী জীবন যাপন করে”। এদেরই উপর আল্লাহ দয়া করবেন। নিশ্চয় আল্লাহ পরাক্রমশালী, প্রজ্ঞাময়। ‘‘আল-কুরআন, ৯:৭১’’ আর এ ভিন্ন বা উল্টো চরিত্রকে মুনাফিকদের কর্ম হিসেবে চিত্রিত করেছেন। এ সম্পর্কে বলেন, “মুনাফেক নর-নারী একে অপরের অনুরূপ; তারা পরস্পরকে অসৎকর্মের আদেশ দেয় এবং সৎকর্মে নিষেধ করে। ‘‘আল-কুরআন, ৯:৬৭’’
আল্লাহ ‘আমর বিল মরূপ’ এবং ‘নাহি আনিল-মুনকার’ (সৎ কাজের আদেশ ও অসৎ কাজের নিষেধ) কে মু’মিন ও মুনাফিকদের সাথে পার্থক্যকারী নিদর্শন হিসেবে সাব্যস্ত করেছেন। ফলে কোন মুসলিম অশ্লীল কোন কাজে জড়িত হওয়া তো দূরের কথা, বরং অশ্লীল কাজে বাধার প্রাচাীর হয়ে দাঁড়ানো তার দায়িত্ব। রাসূলুল্লাহ (সা:) বলেন, “তোমাদের কেউ অন্যায়-অশ্লীল কর্ম দেখলে তা শক্তি দ্বারা প্রতিহত করবে। যদি সমর্থ না হয় তাহলে কথার দ্বারা প্রতিবাদ করবে। এতেও সমর্থ না হলে বিবেক দ্বারা প্রতিহত করবে। আর এটিই হচ্ছে সবচেয়ে দুর্বল ঈমান। ‘‘ইমাম মুসলিম, সহীহ মুসলিম, অধ্যায়: কিতাবুল ঈমান, অনুচ্ছেদ: বায়ান্ন আন্না নিহ্য়া আনিল মুনকারি মিনাল ঈমান ওয়া আন্নাল ঈমানা ইয়াযিদু ওয়া ইয়ানকুসু, বৈরূত: দারু ইহইয়া আত-তুরাস আল-আরাবী, তা.বি. পৃ.৪৬’’ ফলে ইসলাম প্রকাশ্য-অপ্রকাশ্য সর্বপ্রকার অশ্লীলতাকে নিষিদ্ধ ঘোষণা করেছে। আল্লাহ বলেন, “লজ্জাকর কার্যে জড়িত হয়োনা, সে প্রকাশ্যেই বা গোপনে। ‘‘আল-কুরআন, ৬:১৫১’’ ফলে অশ্লীল কর্ম সমাজে ছড়িয়ে দেয়াও মারাত্মক অপরাধ। আল্লাহ বলেন, “যারা পছন্দ করে যে, ঈমানদারদের মধ্যে অশ্লীলতার প্রসার লাভ করুক তাদের জন্যে ইহকাল ও পরকালে যন্ত্রণাদায়ক শাস্তি রয়েছে। আল্লাহ জানে, তোমরা জান না। ‘‘আল-কুরআন, ২৪:১৯’’ কোন নারীকে কটু কথা বলা, খারাপ ইশারা-ইঙ্গিত করা, হয়রানি করা, গালি দেয়া, ঢিল মারা, পথরুদ্ধ করা যেমন অশ্লীল কাজ তেমনি কোন নারী-পুরুষের বিকৃত স্থির চিত্র বা নগ্ন ভিডিও ধারণ ও ছড়িয়ে দেয়া কিংবা প্রত্যক্ষ করা অশ্লীল কাজ। রাসূলুল্লাহ (সা:) সবধরনের অশ্লীল কাজকে নিষেধ করে বলেন, “অশ্লীলতা এবং অশ্লীলতার প্রসার কোনটির স্থান ইসলামে নেই। নিশ্চয় ইসলামে সর্বোত্তম মানুষ হচ্ছে যার স্বভাব-চরিত্র সবার চাইতে সুন্দর। ‘‘ইমাম আহমদ ইবন হাম্বল, আল-মুসনাদ, অধ্যায়-মুসনাদুল আশারাহ আল-মুবাশিশরীনা বিল জান্নাহ, অনুচ্ছেদ! আউয়ালু মুসনাদিল বাসরিয়্যিন, বৈরুত: দারু এহইয়া আল-তুরাস আল-আরাবী, তা.বি.পৃ: ৫২১৩’’ ইসলাম এ অপরাধকে সরাসরি নিষিদ্ধ ঘোষণা করার পাশাপাশি এ অপরাধ সংশ্লিষ্ট অন্যান্য অযাচিত ও রুচিহীন কয়েকটি কর্মকেও নিষিদ্ধ করেছে। নিম্নে পর্ণোগ্রাফি নিয়ন্ত্রণে ইসলামের ঐতিহাসিক বিধি-বিধানের প্রায়োগিক দিকসমূহ তুলে ধরা হল-
স্বচ্ছন্দ ও প্রশান্তিপূর্ণ পারিবারিক ব্যবস্থাপনা : ইসলামে বিবাহবন্ধনকে সুস্থ জীবনযাপনের আদর্শ হিসেবে ধরা হয়। আল-কুরআনে বলা হয়েছে, “তোমাদের মধ্যে যারা বিবাহহীন তাদের বিয়ে সম্পাদন করে দাও এবং তোমাদের দাস-দাসীদের মধ্যে যারা সৎকর্ম পরায়ণ তাদেরও। তারা যদি নিঃস্ব হয়, তবে আল্লাহ নিজ অনুগ্রহে তাদের স্বচ্ছল করে দিবেন। আল্লাহ প্রাচুর্যময়, সর্বজ্ঞ। ‘‘আল-কুরআন, ২৪:৩২’’ পবিত্র কুরআনে আল্লাহ যৌনতার একমাত্র বৈধ পন্থা হিসেবে বিবাহ বন্ধনের স্বীকৃতি প্রদান করেছেন, যার মধ্যে নারী-পুরুষের জন্য পারস্পরিক স্বচ্ছন্দ এবং প্রশান্তি রয়েছে। দাম্পত্য জীবনকে ইসলাম একটি অতি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান মনে করে এবং তা সংরক্ষণের পরামর্শ দেয়। রাসূলুল্লাহ (সা:) বিবাহকেই একমাত্র যৌনতা নিয়ন্ত্রণের সঠিক পদ্ধতি হিসেবে উপস্থাপন করেছেন। তিনি বলেন, “হে যুব সমাজ! তোমাদের মধ্যে যার বিবাহের সামর্থ্য আছে সে যেন বিয়ে করে, কারণ তা দৃষ্টি নিম্নগামী করে এবং যৌনঅঙ্গকে পবিত্র রাখে। ‘‘ইমাম মুসলিম, সহীহ মুসলিম, অধ্যায়: আন-নিকাহ, অনুচ্ছেদ: ইসতিহবা নিকাহ লিমান তাকাত নাফসুহু ইলাহি, প্রাগুক্ত, খ, ৯, পৃ:১৭২’’ পরস্পরের আচরণ সৌহার্দপূর্ণ রাখতে নির্দেশ দিয়ে বলেন, “মুমিনদের মধ্যে পরিপূর্ণ মুমিন সেই ব্যক্তি, যার আচার-আচরণ উত্তম। আর তোমাদের মাঝে তারাই উত্তম যারা আচার-আচরণে তাদের স্ত্রীদের কাছে উত্তম। ‘‘ইমাম তিরমিযী, আস-সুনান, অধ্যায়: আর-রিদা’আ., অনুচ্ছেদ মা যাআ ফি হাক্কিল মার’আ আলা যাওজিহা, বৈরূত, দারু ইহইয়া আত-তুরাস আল-আরাবী, তা.বি., পৃ. ৪৪২’’ এ ক্ষেত্রে কখনোও কোন ত্র“টি পরিলক্ষিত হলে তার সমাধান হবে কীভাবে তিনি তার নির্দেশনা প্রদান করেছেন। রাসূলুল্লাহ (সা:) বলেন, “কোন মুমিন পুরুষ কোন মুমিন নারীর প্রতি বিদ্বেষ রাখবে না। যদি তার একটি অভ্যাস অপছন্দনীয় হয় তবে আরেকটি অভ্যাস তো পছন্দনীয় হবে। ‘‘ইমাম মুসলিম, সহীহ মুসলিম, অধ্যায়: আর-রিদা’আ, অনুচ্ছেদ: আল-ওয়াসিয়াতু বিন-নিসা, প্রাগুক্ত, পৃ: ৯৯৪’’
ইসলামে পরিবারই যেহেতু যৌন চাহিদা পূরণের একমাত্র ক্ষেত্র তাই স্বামী-স্ত্রীর পরস্পরের যৌন চাহিদার প্রতি দৃষ্টি রাখতে বলা হয়েছে। আনাস ইবনে মালিক রা. বলেন, রাসূলুল্লাহ (সা:) বলেছেন, “যখন পুরুষ তার স্ত্রীর সাথে সহবাস করে তখন সে যেন পরিপূর্ণভাবে (সহবাস) করে। আর তার যখন চাহিদা পূরণ হয়ে যায় এবং স্ত্রীর চাহিদা অপূর্ণ থাকে, তখন সে যেন তাড়াহুড়া না করে। ‘‘আব্দুর রাজ্জাক, আল-মুসান্নাফ, অধ্যায়: আল-নিকাহ, অনুচ্ছেদ: আল-কাওলু ‘ইনদাল জিমা’আ ওয়া কাইয়া ইয়াসনা’উ ওয়া ফাযলুল জিমা’আ, বৈরূত: আল-মাকতাব আল ইসলামী, ১৪০৩ হি. পৃ.১৮৫৫’’ এভাবে ইসলামে স্ত্রীর যৌন অধিকারের প্রতি শ্রদ্ধা প্রদর্শনে স্বামীকে সতর্ক করা হয়েছে। এমনকি স্বামীর বিরুদ্ধে শাসকের কাছে অভিযোগ করার অনুমতিও দেয়া হয়েছে। আবূ মূসা আল-আশয়ারী (রা.) থেকে বর্ণিত, ওসমান ইবনে মাযউন (রা.)-এর স্ত্রী মলিন বদন এবং পুরাতন কাপড়ে রাসূলুল্লাহ (সা:) এর স্ত্রীদের কাছে এলেন। তাঁরা তাকে জিজ্ঞেস করলেন, তোমার এ অবস্থা কেন? তিনি বললেন, এতে আমার কী হবে? কেননা আমার স্বামীর রাত নামাযে কাটে ও দিন রোজায় কাটে। তারপর রাসূলুল্লাহ (সা:) প্রবেশ করলেন। তখন রাসূলুল্লাহ (সা:) এর স্ত্রীগণ বিষয়টি তাঁকে অবহিত করলেন। উসমান ইবনে মাযউন রা. এর সাথে সাক্ষাৎ হলে তিনি তাকে বললেন, “আমার মধ্যে কি তোমার জন্য কোন আদর্শ নেই? “উসমান (রা.) বললেন কী বলেন হে আল্লাহর রসূল! আমার পিতামাতা আপনার জন্য উৎসর্গিত হোক। তখন তিনি বললেন, “তবে কি তোমার রাত নামাযে আর দিন রোযায় কাটে না? অথচ তোমার উপর তোমার পরিবারের হক রয়েছে, তোমার উপর তোমার শরীরেরও হক রয়েছে। তুমি নামাযও পড়বে আবার ঘুমাবে, রোযাও রাখবে আবার ভাঙ্গবেও। তিনি বললেন, তারপর আরেকদিন তার স্ত্রী পরিচ্ছন্ন ও সুগন্ধি মাখা অবস্থায় এলেন যেন নববধূ। ‘‘আবূ হাতিম মুহাম্মদ ইবনে হিব্বান, সহীহ ইবনে হিব্বান, অধ্যায়: আল-বির ওয়াল ইহসান, পরিচ্ছেদ; মা যাআ ফিত তা’আত ওয়া সাওয়াবিহা, বৈরূত: মুয়াস্সাতুর-রিসালাহ, ১৯৯৩, পৃ. ১৩১’’
আবু জুহাইফা (রা.) বলেন, রাসূলুল্লাহ (সা:) সালমান এবং আবু দারদা (রা.) এর মাঝে ভ্রাতৃত্বের বন্ধন স্থাপন করেছিলেন। সালমান (রা.) আবু দারদা (রা.) এর সাক্ষাতে গেলেন। তিনি উম্মে দরদা (রা.) কে ময়লা কাপড় পরিহিত অবস্থায় দেখতে পেলেন এবং তাকে তার ঐ অবস্থার কারণ জিজ্ঞেস করলেন। তিনি বললেন, ‘আপনার ভাই আবু দারদার আবু দরদার দুনিয়ার চাহিদা নেই।’ এর মধ্যে আবু দারদা এলেন এবং তার (সালমানের) জন্য খাবার তৈরী করলেন এবং বললেন, খাবার গ্রহণ কর, কারণ আমি রোজা আছি। সালমান (রা.) বললেন, ‘তুমি না খেলে আমি খাচ্ছি না।’ কাজেই আবু দারদা (রা.) খেলেন। যখন রাত হল, আবু দারদা (রা.) উঠে পড়লেন। সালমান (রা.) বললেন, ‘ঘুমাও’। রাতের শেষ দিকে সালমান (রা.) তাকে বললেন, ‘এখন ওঠো’। কাজেই তারা উভয়ে নামায পড়লেন এবং সালমান (রা.) আবু দারদা (রা.) কে বললেন, ‘তোমার রবের অধিকার রয়েছে; তোমার উপর তোমার আত্মার অধিকার রয়েছে, তোমার উপর তোমার পরিবারের অধিকার রয়েছে; কাজেই প্রত্যেককে তার প্রাপ্য অধিকার প্রদান করা উচিত।’ পরে আবু দরদা (রা.) রাসূলুল্লাহ (সা:) এর সাথে সাক্ষাৎ করলেন এবং একথা তাঁর কাছে উল্লেখ করলেন। রাসূলুল্লাহ (সা:) বললেন, ‘সালমান যথার্থই বলেছে। ‘‘ইমাম তিরমিযী, আস-সুনান, অধ্যায়: আল-জুহদ, পরিচ্ছেদ: মা যাআ হিফযিল লিসান, প্রাগুক্ত, পৃ. ৮৯৩’’
বাস্তবেই ইসলাম নারী ও পুরুষের যৌন জীবনকে পারিবারিক বন্ধনের সীমারেখায় সর্বপ্রকার সুযোগ-সুবিধাপূর্ণ করতে নির্দেশনা প্রদান করে। রাসূলুল্লাহ (সা.) বলেছেন, “আমি কি তোমাদের স্ত্রীদের মধ্যে জান্নাতবাসীদের সম্পর্কে তোমাদের বলব? তারা হচ্ছে স্নেহপরায়ণ, অধিক সন্তান প্রসবকারিনী এবং স্বামীদের প্রতি বিনম্ন সংবেদনশীল, যারা যখন কষ্ট পায় বা কষ্ট দেয়, স্বামীর নিকট এসে হাত ধরে এবং বলে, আল্লাহর শপথ! তোমার প্রফুল্লচিত্ত না হওয়া পর্যন্ত আমি কোন কিছুর স্বাদ নেব না।’’ ‘‘ইমাম নাসাঈ, আস-সুনাদ আল-কুরবা, অধ্যায়: ‘ইসতিন নিসা, পরিচ্ছেদ: আল-মুলা’ইবাতি, বৈরূত: দারুল-কুতুব আল-ইলমিয়্যাহ, ১৯৯১, পৃ: ২৫০৫’’
বিবাহপূর্ব যৌন সম্পর্ক নিষিদ্ধকরণ : ইসলাম নারী-পুরুষের বিবাহপূর্ব দৈহিক সম্পর্ক স্থাপনকে নিষিদ্ধ ঘোষণা করেছে। আল্লাহ বলেন, “সে যে স্ত্রীলোকের ঘরে ছিল সে তার কাছ থেকে অসৎকাজ কামনা করল ও দরজাগুলো বন্ধ করে দিল এবং বলল, ‘আস’। সে বলল, ‘আমি আল্লাহর আশ্রয় প্রার্থনা করছি, তিনি আমার প্রভু; তিনি আমার থাকার সুন্দর ব্যবস্থা করেছেন। নিশ্চয় সীমালঙ্ঘনকারীরা সফলকাম হয় না। সে নারী তো তার প্রতি আসক্ত হয়েছিল এবং সেও তার প্রতি আসক্ত হয়ে পড়ত যদি না সে তার প্রতিপালকের নিদর্শন দেখতে পেত। আমি তাকে মন্দ কাজ ও অশ্লীলতা হতে বিরত রাখার জন্য এভাবে নিদর্শন দেখিয়ে ছিলাম। সে তো ছিল আমার বিশুদ্ধচিত্ত বান্দাদের অন্তর্ভূক্ত। ‘‘আল-কুরআন, ১২:২৩-২৪’’
বস্তুতই যুগে যুগে বিকৃত চিন্তা-চেতনার অনুসারী কিছু সংখ্যক লোক শয়তানের প্ররোচণায় নানা রকম অসামাজিক, অশ্লীল এবং পাশবিক কর্মকান্ডে লিপ্ত হয়ে সমাজকে ধ্বংস করে দিয়েছে। বিবাহপূর্ব যৌন সম্পর্কও তেমনি একটি ঘৃণিত অশ্লীল অপরাধ। কুরআনে বলা হয়েছে “হে ঈমানদারগণ! তোমরা শয়তানের পদাঙ্ক অনুসরণ করো না। যে কেউ শয়তানের পদাঙ্ক অনুসরণ করবে তখন তো শয়তান নির্লজ্জতা ও মন্দকাজের আদেশ করবে। যদি আল্লাহর অনুগ্রহ ও দয়া তোমাদের প্রতি না থাকত, তবে তোমাদের কেউ কখনো পবিত্র হতে পারবে না। কিন্তু আল্লাহ যাকে ইচ্ছা পবিত্র করেন। আল্লাহ সব কিছু জানেন, শোনেন। ‘‘আল-কুরআন, ২৪:২১’’ সমাজ-সভ্যতাকে ধ্বংসের হাত থেকে রক্ষা করার জন্য সকল প্রকার মন্দ, দোষণীয়, অশ্লীল ও অশালীনতা থেকে বেঁচে থাকার জন্য ইসলাম মানব জাতিকে নির্দেশ দিয়েছে।
ইসলামে একজন পুরুষ ও একজন নারীর মাঝে বিবাহের প্রস্তাবদান ও তা গ্রহণ করার মাধ্যমে পারস্পরিক সম্পর্ক স্থাপিত হয়। কাজেই বিবাহের আগে সামান্য সম্পর্ক রাখাও বৈধ নয়। রাসূলুল্লাহ (সা:) বলেন, “আমি যখন কোন একজন যুবক ও যুবতীকে নির্জনে একত্র যদি দেখি তখন আমি বিশ্বাস করি না যে, শয়তান তাদের প্ররোচণা দেয় না। ‘‘ইমাম বায়হাকী, আস-সুনান আল-কুবরা, অধ্যায়: আল-অসায়া, পরিচ্ছেদ: জিমা’উ আবওয়াবিত তারগীব ফিন নিকাহ, বাবু তাখসিসিল ওয়াজহি ওয়াল কাফ্ফাইন বি যাওয়াবিন, প্রাগুক্ত, পৃ: ৪৮৮০’’ কাজেই শুধু এনগেজমেন্টের কারণেও তারা পরস্পর নির্জনে মিলিত হতে পারে না। কেননা পরস্পর মেলামেশা, অপ্রয়োজনীয় দেখা সাক্ষাৎ কিংবা কথাবার্তার মধ্য দিয়ে অনৈতিক ভাব সৃষ্টি হতে পারে। আল্লাহ বলেন, “যদি তোমরা আল্লাহকে ভয় কর, তবে পর পুরুষের সাথে কোমল ও আকর্ষণীয় ভঙ্গিতে বাক্যালাপ কর না, যার অন্তরে ব্যাধি রয়েছে সে প্রলুব্ধ হয়। ‘‘আল-কুরআন, ৩৩:৩২’’ কাজেই শুধু এনগেজমেন্ট হওয়ার কারণে স্বামী-স্ত্রী হিসেবে গণ্য তো হয় না অথচ এমতাবস্থায় কখনো কখনো তাদের মাঝে অনৈতিক কাজে জড়িয়ে পড়ার সম্ভাবনা দেখা দেয়।
ব্যভিচার নিষিদ্ধকরণ : ইসলাম অশ্লীল কাজ হিসেবে ব্যভিচারকে নিষিদ্ধ ঘোষণা করেছে। এ অপরাধের শাস্তি সম্পর্কে আল্লাহ বলেন, ‘‘ব্যভিচারিণী নারী এবং ব্যাভিচারী পুরুষ; তাদের প্রত্যেককে একশত বেত্রাঘাত কর। ‘‘আল-কুরআন ২৪:২’’ আল্লাহ লজ্জাস্থান হিফাজতকারীকে ক্ষমা করার ঘোষণা দিয়েছেন। আল্লাহ বলেন, “যৌনাঙ্গ হিফাজতকারী পুরুষ ও যৌনাঙ্গ হিফাজাতকারী নারী; আল্লাহর অধিক যিকিরকারী পুরুষ ও যিকিরকারী নারী তাদের জন্য আল্লাহ প্রস্তুত রেখেছেন ক্ষমা ও মহাপুরস্কার। ‘‘আল-কুরআন, ৩৩:৩৫’’ তাই আল্লাহ ব্যভিচারকে শুধু নিষিদ্ধই করেননি; বরং ব্যভিচারের নিকটবর্তী হতেও নিষেধ করেছেন। তিনি বলেন, “ব্যভিচারের কাছেও যেয়ো না। নিশ্চয় এটা অশ্লীল কাজ এবং মন্দ পথ। ‘‘আল-কুরআন, ১৭:৩২’’
রাসূলুল্লাহ (সা:) বলেন, ‘সাত প্রকার লোককে আল্লাহ তায়ালা (কিয়ামতের দিন) তাঁর আরশের ছায়ায় স্থান দান করবেন। সেদিন আরশের ছায়া ছাড়া আর অন্য কোন ছায়া থাকবে না। (সেই সাত শ্রেণীর একজন হল) যে ব্যক্তিকে কোন সম্ভ্রান্ত বংশের সুন্দরী রমণী ব্যভিচারে লিপ্ত হওয়ার আহ্বান জানায় আর ঐ ব্যক্তি শুধু আল্লাহর ভয়ে তা থেকে বিরত থাকে। ‘‘ইমাম মুসলিম, সহীহ মুসিলম, অধ্যায় : আল-যাকাত, পরিচ্ছেদ : ফাদলু ইখফাইস সাদাকাহ, প্রাগুক্ত, পৃ: ৬৪৮’’ ‘‘সুতরাং যৌনসঙ্গমরত কোন স্থিরচিত্র ও ভিডিও দেখাও ব্যভিচারে লিপ্ত হওয়ার গুণাহের মতো। পর্ণোগ্রাফি ছবি বা অশ্লীল সিনেমা দেখাও ব্যভিচারের সাদৃশ্যপূর্ণ হওয়ায় নিষিদ্ধ। কেননা রাসূলুল্লাহ (সা:) বলেন, চোখের যিনা দৃষ্টি দেখা, কানের যিনা শ্রবণ করা, মুখের যিনা কথা বলা, হাতের যিনা স্পর্শ করা, পায়ের যিনা পথ চলা। ‘‘ইমাম আহমদ ইবনে হাম্বল, আল-মুসনাদ, অধ্যায়: মুসনাদুল ‘আশারাহ আল-মুবাশিশরীনা বিল জান্নাহ-মুসনাদু আবি হুরাইরা রা. প্রাগুক্ত, পৃ: ২০৯২’’ চোখের মাধ্যমে ব্যক্তি নারীর সৌন্দর্য ও রূপ উপভোগ করে। পরবর্তীতে এরূপ কাজের প্রতি অন্তরে ভাবের সৃষ্টি হয়। আর এ পথ ধরেই শুরু হয় অশ্লীলতা। ড. মুজাম্মিল সিদ্দিকী বলেন, “পর্ণোগ্রাফিক সিনেমা দেখা, এরূপ গান শুনা কিংবা গাওয়া, কারও হাত-পা এরূপ উদ্দেশ্যে ব্যবহার করা এসব কাজই এমন অপরাধ বা ব্যভিচার-সংশ্লিষ্ট এবং ব্যভিচারের চূড়ান্ত কাজটি এসবের মাধ্যমেই সম্পন্ন হয়।
সুতরাং পর্ণোগ্রাফি ওয়েবসাইট ব্রাউজিং করাও নিষিদ্ধ। কেননা মুসলিমদের সর্বসময় দৃষ্টি অবনত করার আদেশ করা হয়েছে যেন সে অন্য কারো গোপন অঙ্গ দেখা থেকে বিরত থাকে।’
সমকামিতা নিষিদ্ধকরণ : ব্যভিচারের আরেকটি বিকৃত রূপ হচ্ছে সমকামিতা। মানব সভ্যতার উন্নয়নে সমকামিতা এক বড় অন্তরায়। কুরআন এবং হাদীসের নানা স্থানে সমকামিতাকে নিষিদ্ধ করা হয়েছে। কুরআনের সাত জায়গায় লূত (আ.) এর জাতির কথা বলা হয়েছে, যাদেরকে সমকামিতার অপরাধের জন্য আল্লাহ ধ্বংস করে দেন। ‘‘সূরা আল-আরাফের ৮০-৮৪ আয়াত, সূরা হুদ এর ৭১-৮৩ আয়াত, সূরা আল-আম্বিয়া এর ৭৪ আয়াত, সূরা আল-হাজ্জ্ব এর ৪৩ আয়াত, সূরা আশ-শুয়ারা এর ১৬৫-১৭৫ আয়াত, সূরা আন-নামল এর ৫৬-৫৯ আয়াত, সূরা আনকারুত এর ২৭-৩৩ আয়াত’’ আল্লাহ বলেন, “আমি লূতকে প্রেরণ করেছি। যখন সে তার জাতিকে বলল, ‘তোমরা এমন অশ্লীল কাজ করছ, যা তোমাদের পূর্বে সারা বিশ্বের কেউ করেনি। তোমরা তো তৃপ্তির জন্য নারীদেরকে ছেড়ে পুরুষদের কাছে গমন কর, তোমরা তো সীমালঙ্ঘন করছ। ‘‘আল-কুরআন, ৭ : ৮১’’ “তোমরা নারীদের বাদ দিয়ে পুরুষদের সাথে যৌন কামনা পূর্ণ করছ? তোমরা তো মূর্খ সম্প্রদায়। ‘‘আল-কুরআন ২৭ : ৫৫’’ পবিত্র কুরআনে দ্ব্যর্থহীনভাবে ঘোষণা করা হয়েছে, “নির্লজ্জতার কাছেও যেয়ো না। প্রকাশ্যে হোক কিংবা অপ্রকাশ্যে। ‘‘আল-কুরআন ৬ : ১৫১”। ‘সমকামিতা’ যে মারাত্মক ধরনের সীমালঙ্ঘন এবং অশ্লীল কাজ তা পবিত্র কুরআনের (৭:৮০,৮১) এবং ২৬:১৬৬) নং আয়াতে স্পষ্টভাবে বলে দেয়া হয়েছে। সে সাথে এই ধরনের কুকর্মের সাথে জড়িতদের (২৯:৩০)নং আয়াতে ফ্যাসাদ সৃষ্টিকারী অর্থাৎ দুষ্কৃতিকারী এবং (২৯:৩১)নং আয়াতে জালিম হিসেবে আখ্যায়িত করা হয়েছে। তাই ‘সমকামিতাকে’ ব্যভিচারের সাথে সম্পৃক্ত না করে সন্ত্রাস বা বিপর্যয় সৃষ্টিকারী কারণগুলোর সাথে বিবেচনা করার যথেষ্ট অবকাশ রয়েছে।
ইসলামী চিন্তাবিদগণ রাসূলুল্লাহ (সা:) এর হাদীস ও সীরাত থেকে সমকামিতার শাস্তি হিসেবে মৃত্যুদন্ডের বিধান দিয়েছেন। রাসূলুল্লাহ (সা:) কয়েকটি হাদীসে সমকামিতাকে অভিশাপ হিসেবে উল্লেখ করেছেন এবং দু’জনের জন্য মৃত্যুদন্ডের শাস্তি ঘোষণা দিয়েছেন। রাসূলুল্লাহ (সা:) বলেন, ‘‘কোথাও তুমি মানুষদেরকে লূতের জাতির মত পাপ করতে দেখলে তাকে হত্যা করবে। যে এটা করে এবং যে এটাকে সাহায্য করে দুই জনকেই হত্যা করো। ‘‘ ইমাম ইবনে মাজাহ, আস-সুনান, অধ্যায় : আল-হুদুদ, পরিচ্ছেদ: মান ‘আমিলা’ আমলা কাওমি লূত, প্রাগুপ্ত, পৃ: ৬২৭’’
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে প্রতীয়মান হচ্ছে যে, ঐতিহাসিকভাবে বাংলাদেশের সংস্কৃতি ও মূল্যবোধ পর্ণোগ্রাফি উৎপাদন, বাজারজাতকরণ ও প্রদর্শনীতে কখনোই অনুমোদন করেনি। এখানকার সংখ্যাগরিষ্ঠ মানুষের জীবনাদর্শ ইসলাম পর্ণোগ্রাফিসহ সব ধরনের অশ্লীলতাকে নিষিদ্ধ ঘোষণা করেছে। ফলে এ অঞ্চলের মুসলিমরা ছিল যাবতীয় অশ্লীলতামুক্ত ও রুচিহীন ক্রিয়াকর্মের বিপরীতে উন্নত জীবন যাপনের প্রতি প্রত্যয়শীল। তাদের শিল্প, সাহিত্য, নাটক, সিনেমা সহ সর্বপ্রকার সাংস্কৃতিক উপস্থাপনা এ উন্নত তাহযীব-তামাদ্দুনের পক্ষেই স্বাক্ষর বহন করে। বিজ্ঞানের অগ্রযাত্রায় স্যাটেলাইট, মোবাইল প্রযুক্তি, ইন্টারনেট, সাইবার ক্যাফে ইত্যাদি উদ্ভাবনের পর নৈতিকতা বিরোধী যে অশ্লীল ভিডিও ও স্থিরচিত্র ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে তা নিয়ন্ত্রণে সুস্পষ্ট আইনগত পদক্ষেপ হিসেবে সরকার নতুন আইন প্রণয়ন করে। প্রস্তাবিত আইনে পর্ণোগ্রাফি সংরক্ষণ ও বাজারজাতকরণ কঠোরভাবে নিষিদ্ধ করা হয়েছে। আইন প্রণয়নের আবশ্যকতা সম্পর্কে প্রদত্ত বিবৃত্তি ও মূল আইনের শিরোনাম পরবর্তী উল্লেখিত আইন প্রণয়নের প্রেক্ষাপট বর্ণনায় আইনটির যে প্রাসঙ্গিকতা ফুটে উঠেছে তা পক্ষান্তরে অশ্লীলতা নিয়ন্ত্রণে ইসলামী নৈতিকতায় ঐতিহাসিক ও উন্নত পদক্ষেপসমূহের তাৎপর্যই বহন করছে। ইসলাম মানব জীবন পরিচালনায় একটি ভারসাম্যপূর্ণ নৈতিক চরিত্রে বিকশিত শাশ্বত আদর্শ। পর্ণোগ্রাফির মতো একটি অনৈতিক কর্ম ইসলামী মূল্যবোধে উদ্বুদ্ধ জাতির ভেতর কখনই সৃষ্টি হতে পারে না। বাংলাদেশে পর্ণোগ্রাফি ও সংশ্লিষ্ট অপরাধ থেকে মুক্তির একমাত্র উপায় ইসলামের প্রকৃত শিক্ষা ও জীবন-নির্ধারণের সঠিক ও পূর্ণ অনুসরণ।
লেখক: শিক্ষাবিদ, সাহিত্যিক ও কলামিষ্ট।