দুর্নীতি প্রতিরোধ বিষয়ক প্রতিযোগিতায় জেলা প্রশাসক ॥ খোদা ভীতি থাকলে কারো পক্ষেই দুর্নীতি করা সম্ভব নয়

477

durniti domon commison picসিলেটের জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম বলেছেন, দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়তে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। বর্তমান দুর্নীতি দমন কমিশনের মাধ্যমে দেশের অনেক দুর্নীতি কমে এসেছে। যে কোন প্রকার দুর্নীতি আমাদের দেশ ও জাতির জন্য খুবই ক্ষতিকর। প্রত্যেকের কাজের মধ্যে স্বচ্ছতা থাকলে কোন ধরনের দুর্নীতির সুযোগ থাকে না। মনের মধ্যে খোদাভীতি থাকলে কারোর পক্ষেই দুর্নীতি করা সম্ভব নয়। প্রকৃত ধার্মিকরা কখনোই দুর্নীতি করতে  পারেনা। দুর্নীতি করতে গেলে তাদের বিবেকে বাধা দেয়। তখন নীতি বহির্ভূত কোন কাজ তারা করতে পারেনা।
দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, সিলেটের উদ্যোগে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
গতকাল মঙ্গলবার সিলেট সরকারী মহিলা কলেজ অডিটোরিয়ামে এ দুর্নীতি প্রতিরোধ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
ব্রিগেডিয়ার জেনারেল (অব:) জুবায়ের সিদ্দীকির সভাপতিত্বে ও সিলেট জেলা শিক্ষা অফিসার মোঃ জাহাঙ্গীর আলমের পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে  প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন দুর্নীতি দমন কমিশন সিলেট বিভাগের পরিচালক মোঃ আবুল হাছান। সমন্বিত জেলা কার্যালয় হবিগঞ্জ-এর উপপরিচালক মোহাম্মদ আবুল হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা প্রশাসকের কার্যালয় সিলেটের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ রেজাউল করিম। অনুষ্ঠানের আয়োজনে ছিলেন সমন্বিত জেলা কার্যালয় সিলেট-এর উপপরিচালক মোঃ মোজাহার আলী সরদার।
‘দুর্নীতি বিরোধী শপথের প্রদীপ্ত স্বাক্ষরে, নতুন সুর্যশিখা জলবেই’ শীর্ষক শ্লোগানকে কেন্দ্র করে জেলা প্রশাসন, সিলেট এবং দুর্নীতি প্রতিরোধ কমিটি, সিলেট এর সহযোগীতায় এ দুর্নীতি প্রতিরোধ বিষয়ক বিতর্ক প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।
সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজারের শিক্ষার্থীরা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক সমপর্যায়ে ও প্রাক গ্র“প পর্যায়ে এ দুর্নীতি প্রতিরোধ বিষয়ক বিতর্ক প্রতিযোগীতায় অংশ গ্রহণ করে। মাধ্যমিক পর্যায়ের বিষয়বস্তু ছিলো ১. আইনের শাসনের অভাবই দুর্নীতি বিস্তারের মূল কারণ ২. মূল্যবোধ ও দেশপ্রেমের অভাবই দুর্নীতির বিস্তার ঘটে ও ৩. অভাব নয় সীমাহীন লোভই দুর্নীতির প্রধান কারণ। উচ্চমাধ্যমিক  পর্যায়ের বিষয়বস্তু ছিলো ১. দেশপ্রেম ও স্বাধীনতার চেতনাবোধের অভাবে দুর্নীতির বিস্তার ঘটে ২. দুর্নীতি দমনে রাজনৈতিক সদিচ্ছাই মুখ্য ভূমিকা রাখতে পারে ও ৩. জবাবদিহিমূলক সরকার ব্যবস্থাই পারে দুনীতি দমন ও প্রতিরোধ করতে। বিজ্ঞপ্তি