যথাযোগ্য মর্যাদায় সিলেটে মহান একুশে ফেব্র“য়ারী পালিত ॥ রাজনীতি ও গণতন্ত্রের নামে সহিংসতা প্রতিরোধের আহবান

105

Probhat Fari Photosস্টাফ রিপোর্টার :
একুশের চেতনায় উজ্জীবিত হয়ে রাজনীতি ও গণতন্ত্রের নামে সহিংসতা প্রতিরোধের আহবানের মধ্যে সারা দেশের মতো সিলেটেও যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে মহান একুশে ফেব্র“য়ারী ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উপলক্ষে সরকারী-বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে ব্যাপক কর্মসূচী পালন করা হয়। কর্মসূচীর মধ্যে ছিল একুশের প্রথম প্রহরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পই, সকালে প্রভাত ফেরী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি।
সম্মিলিত নাট্য পরিষদ : সহিংসতা-জঙ্গিবাদ-মৌলবাদের অপশক্তির বিরুদ্ধে একুশের সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শপথ গ্রহণের মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান ভাষা শহিদদিবস উপলক্ষে সিলেটের সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম চালিকাশক্তি সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর আয়োজনে ২১ শে ফেব্র“য়ারীতে একুশের দিনব্যাপি অনুষ্ঠান শুরু হয়। দীর্ঘদিনের ঐতিহ্য ফিরিয়ে আনার লক্ষ্যে নাট্য পরিষদের উদ্যোগে ভোর ৬ টা ৫ মিনিটে নগরীর চাঁদনীঘাট কীনব্রীজ চত্বর থেকে খালি পায়ে, গলায় হারমোনিয়াম ও মুখে একুশের কালজয়ী গান গেয়ে নগরীর প্রধান সড়ক সমূহ পরিক্রমা করে চৌহাট্টা কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয় একুশের প্রভাতফেরী। প্রভাতফেরীতে অংশ নেন বিভিন্ন সাংস্কৃতিক ও নাট্য সংগঠন এর নাট্য ও সাংস্কৃতিক কর্মীবৃন্দ। বীর ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে সহিংসতা জঙ্গিবাদের অপশক্তির বিরুদ্ধে সাংস্কৃতিক জাগরণে মহান ভাষা আন্দোলন এ মহান মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নেয়ার প্রত্যয়ে শপথ গ্রহণ করা হয়। সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের পরিচালনায় অনুষ্ঠানের শপথ বাক্য পাঠ করান সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও নাট্য পরিষদের প্রাক্তন প্রধান পরিচালক ব্যারিষ্টার আরশ আলী। এ সময়  অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আল-আজাদ, এ. কে শেরাম, মোকাদ্দেশ বাবুল, নাট্য পরিষদের প্রাক্তন পরিচালক অরিন্দন দত্ত চন্দন, প্রাক্তন সভাপতি সৈয়দ মনির হেলার, প্রাক্তন সাধারণ সম্পাদক শামছুল বাসিত শেরো, নাট্য সংগঠক আনোয়ার হোসেন রনি, মাধব রায়, নাট্য পরিষদের সহ-সভাপতি খোয়াজ রহিম সবুজ, যুগ্ম সম্পাদক মোস্তাক আহমদ, ইন্দানি সেন শম্পা, ইসমাইল হোসেন তপাদার, মোঃ সাইফুর রহমান চৌধুরী সুমন, রকিবুল হাসান রুমন প্রমুখ।
নাট্য পরিষদের দিনব্যাপী অনুষ্ঠানে রক্তদান কর্মসূচী, পাঠশালার উদ্যোগে শিশুদের হাতেখড়ি, বিভিন্ন সংগঠনের পরিবেশনায় আবৃত্তি-সংগীত-নৃত্য পথনাটক অনুষ্ঠিত হয়। পরিষদের সহ সভাপতি খোয়াজ রহিম সবুজ এর পরিচালনায় অনুষ্ঠানে প্রায় ২০টি সংগঠন অংশ নেয়। অনুষ্ঠানে ভারতের শিলচর থেকে আগত ভাষা শহিদ স্টেশন শিলচর এর সাংস্কৃতিক দলের পরিবেশনায় ঘন্টা ব্যাপী একটি বিশেষ অনুষ্ঠান পরিবেশিত হয়।pic mongalkgta
সন্ধ্যায় সম্মিলিত নাট্য পরিষদের অনুষ্ঠান উপভোগ করতে উপস্থিত হন সিলেটের বিভাগীয় কমিশনার সাজ্জাদুল হাসান, জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক হাসান মাহমুদ। দিনব্যাপী অনুষ্ঠানে শহীদ মিনার প্রাঙ্গণে ছিল শিশু-কিশোরসহ সকল বয়সী মানুষের পদচারনায় মুখরিত।
এছাড়া সম্মিলিত নাট্য পরিষদ একুশের অনুষ্ঠানের অংশ হিসাবে ১৯ ফেব্র“য়ারী রাত দশটা থেকে সারারাত শহীদ মিনারের প্রধান সড়কে চারুকলার শিল্পীদের সহযোগিতায় আল্পনা অংকন করা হয়।
কিং কোবরা ক্লাব : সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মতিউর রহমান বলেছেন আমাদের সন্তানরা আগামী দিনের ভবিষ্যৎ বললে হবে না, তাদের সুন্দর পরিবেশে তৈরি করতে হবে। লেখাপড়ার পাশাপাশি খেলাধূলা ও বিভিন্ন ধরনের সামাজিক অনুষ্ঠানের মাধ্যমে তাদেরকে একজন সুষ্ঠু মানুষ হিসেবে তৈরি করে তুলতে হবে। এলাকার উদ্যোগে বা ক্লাবের মাধ্যমে পরিবেশ সুন্দর করতে হবে, যেন এলাকার ভিতরে কোনও অপরাধ মূলক কর্মকান্ড না হয়। সেজন্য ক্লাব ও এলাকাবাসীকে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানান। মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্র“য়ারী উপলক্ষে কিং কোবরা ক্লাবের উদ্যোগে গতকাল দুপুর ১২টায় হাউসিং ইস্টেট রোডে সাইকেল রেইস প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথাগুলো বলেন। কিং কোবরা ক্লাবের সভাপতি ওমর মাহবুবের সভাপত্বিতে ও জাহিদ হাসান পাবেলের পরিচালনায় প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট ব্যবসায়ী ছয়েফ আহমদ দুলু, পুষ্টি ফুডসের ডাইরেক্টর সোহাদ রব চৌধুরী, বিশিষ্ট সমাজসেবী ফয়জুল ইসলাম সুমন, রফি আহমদ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাসেল আহমদ চৌধুরী, শাকের আহমদ, জুয়েল আহমদ, সাইফুল আলম শাওন, ইসলাম মাজেদ, আহমেদ শাকিল, সুয়েব, সাদমান আহমদ, ফাহমিদ আহমদ, শাফী আহমদ, মইনুল ইসলাম, তুষার আহমদ, সাবু, পিন্টু, অয়ন, মাহিম, জান্নাত প্রমুখ। উক্ত সাইকেল রেইস প্রতিযোগিতায় ১ম স্থান অধিকার করে সৌরভ আহমদ, ২য় স্থান শাহী, ৩য় স্থান পাপেল, ৪র্থ স্থান যৌথভাবে সাব্বির/ফারহান পুষণ।
ইউনাইটেড রাইটার্স অর্গানাইজেশন : শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপন উপলক্ষে এবং ২০১৫-১৬  বছরের কার্যকরি কমিটি গঠনের জন্যে একটি সভা ২১ শে ফেব্র“য়ারী ’১৫ শনিবার ইউনাইটেড রাইটার্স অর্গানাইজেশনের অস্থায়ী কার্যালয় সিলেটের নিজ জালালপুরে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাহিত্যানুরাগী এবং মার্কিন যুক্তরাষ্ট্র প্রবাসী আইজ্ অন বাংলাদেশের উপদেষ্টা মো: লুৎফুর রহমান। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মো: ফখরুল ইসলাম। ইউনাইটেড রাইটার্স অর্গানাইজেশনের ২০১৫-১৬ এর কার্যকরি কমিটি গঠন করা হয় যথাক্রমে সভাপতি মো: ফখরুল ইসলাম, সহ-সভাপতি সৈয়দ ওবায়দুর রহমান শরীফ, সাধারণ সম্পাদক আব্দুল হাদী তুহিন, অর্থ সম্পাদক রায়হানুল হক, ৩ জন নির্বাহী সদস্য হলেন-আরিফা আশরাফ তামান্না, সাইফ উদ্দিন আহমেদ এবং অশোক বিজয় দাশ।
মহানগর জামায়াত : সিলেট মহানগর জামায়াত নেতৃবৃন্দ বলেছেন, মহান একুশে ফেব্র“য়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস জাতির জীবনে এক প্রেরণার দিন। সেদিন পাকিস্তানী সরকারের চাপিয়ে দেয়া রাষ্ট্রভাষা উর্দুর প্রতিবাদে বাংলার দামাল ছেলেরা বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে বিশ্বের বুকে মাতৃভাষা বাংলার জন্য জীবন দেয়ার ইতিহাস সৃষ্টি করেন। এই দিনটি বিশ্বের দরবারে আমাদের জাতি সত্ত্বাকে উঁচু করে ধরে রেখেছে। একুশ মানে মাথা নত না করা, একুশ মানে অন্যায়ের বিরুদ্ধে দ্রোহ। তাই একুশের চেতনাকে প্রজন্মের মাঝে জাগ্রত করে সা¤্রাজ্যবাদ ও আধিপত্যবাদীদের দোসর ফ্যাসিবাদী বাকশালী সরকারের বিরুদ্ধে গর্জে উঠতে হবে। ভাষা সৈনিক অধ্যাপক গোলাম আযমের প্রতি সরকারের বৈষম্যমূলক অমানবিক আচরণ ভাষা অর্জনের গৌরবোজ্জ্বল ইতিহাসকে বহুলাংশে ম্লান করেছে। জাতির গর্বিত সন্তান ভাষা সৈনিক মরহুম অধ্যাপক গোলাম আযম সহ সকল ভাষা শহীদ ও ভাষা সৈনিকগণ জাতির অহংকার। ইতিহাস বিকৃতি করে জাতির সূর্য সন্তানদের বাংলাদেশের দেশপ্রেমিক জনতার হৃদয় থেকে মুছে ফেলা যাবেনা। যত দিন বাংলা ভাষা থাকবে ততদিন সালাম-বরকত-রফিক-জব্বার-শফিউর ও গোলাম আযমরা জাতির হৃদয়ে বেচে থাকবেন।
গত শনিবার মহান ২১ ফেব্র“য়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিলেট মহানগর জামায়াত আয়োজিত আলোচনা সভায় নেতৃবৃন্দ উপরোক্ত কথা বলেন। সভায় ৫২’র ভাষা আন্দোলনে বীর শহীদানদের রুহের মাগফেরাত ও দেশ-জাতির মঙ্গল কামনায় বিশেষ মোনাজাত করা হয়। সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট মহানগর জামায়াতের সহকারী সেক্রেটারী নুরুল ইসলা বাবুল, জামায়াত নেতা, আব্দুস শাকুর, জাহেদুর রহমান চৌধুরী, হাফিজ  মিফতাহুদ্দীন ও রফিকুল ইসলাম মজুমদার প্রমুখ।
সেক্টর কমান্ডারস ফোরাম : অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ’৭১ সিলেট বিভাগীয় কমিটির উদ্যোগে আলোচনা সভা গত ২১ ফেব্র“য়ারী শনিবার সন্ধ্যা ৭টায় নগরীর ধোপাদীঘিপারস্থ মা কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয়।
কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সিলেট বিভাগীয় সভাপতি এডভোকেট সরওয়ার আহমদ চৌধুরী আবদাল এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বিভাগীয় সহ-সভাপতি মারিয়ান চৌধুরী, জেলা সভাপতি এডভোকেট বন্ধু গোপাল দাশ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন, মহানগর সভাপতি এডভোকেট কিশোর কুমার কর, সাধারণ সম্পাদক এডভোকেট গোলাম রাজ্জাক চৌধুরী জুবের, মুক্তিযোদ্ধা মানিক মিয়া, মুক্তিযোদ্ধা উমেষ বৈদ্য, নারী নেত্রী মাধুরী গুণ, স্বপ্না বেগম, মুক্তিযোদ্ধা শওকত আলী, আব্দুর রকিব চৌধুরী, এডভোকেট হোসেন আহমদ, এড. জহুরুল ইসলাম, মোঃ টিপু সুলতান, এড. সলমান, এড. আবুল লেইছ প্রমুখ।
সিলেট লেখক ফোরাম : আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সিলেট লেখক ফোরাম আয়োজিত পিঠা উৎসব আলোচনা সভা ও সাহিত্য আড্ডায় প্রধান অতিথির বক্তব্যে সিলেট-২ আসনের সাবেক এম.পি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী বলেছেন আমাদের শেকড়ের সন্ধান আমাদেরকেই করতে হবে। সিলেট লেখক ফোরাম নেতৃবৃন্দ শেকড়ের সন্ধানে মরমী কবি হাসন রাজা, দুরবীন শাহ, শিতালং শাহ, রাধা রমন, বাউল স¤্রাট শাহ আব্দুল করিমসহ উপমহাদেরশের শ্রেষ্ঠ কবি সাহিত্যিক গীতিকার আউল বাউলদের স্মৃতিধন্য ঐতিহাসিক স্থানসমূহে সাহিত্য আড্ডার আয়োজন করে আমাদের গুণীজনদের সম্মান দিয়ে যাচ্ছেন। শেকড়ের সন্ধানে তাদের এসব অভিযাত্রা ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ঐতিহাসিক দিনে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পিঠা উৎসবের নজরকাড়া আয়োজন সত্যিই প্রশংসনিয়। এ উৎসবের আয়োজক লেখক ফোরাম এবং অংশগ্রহণকারীরা দেশীয় ঐতিহ্যকে সবার সামনে উপস্থাপন করেছেন সম্পূর্ণ ব্যতিক্রম ও ভিন্নধারার অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে।
ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি গীতিকার সুরকার কবি নাজমুল ইসলাম মকবুলের সভাপতিত্বে প্রধান আলোচকের বক্তব্য রাখেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহ’র কেন্দ্রীয় মহাসচিব কামাল বাজার আলিম মাদরাসার অধ্যক্ষ মাওলানা মুফতি একেএম মনোওর আলী।
কবি ও গীতিকার মাস্টার আজম আলীর পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রাগীব রাবেয়া ডিগ্রি কলেজের অর্থনীতি বিভাগের প্রভাষক আব্দুল ওয়াহাব, আল মদিনা একাডেমীর প্রতিষ্ঠাতা হাজী ছমরু মিয়া, রাজনীতিবিদ ও সমাজসেবী হাজী মজম্মিল আলী, অলংকারী ইউনিয়ন ওয়েলফেয়ার এন্ড ডেভেলপমেন্ট ট্রাষ্ট ইউ.কে’র চেয়ারম্যান এম এ মল্লিক আহমেদ।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেটস্থ বিশ্বনাথ ছাত্র কল্যাণ পরিষদের আহবায়ক সোহেল আহমদ মুন্না, আশরাফ আলী আরশ মেম্বার, সমাজসেবী হিরা মিয়া, তফজ্জুল হোসেন মেম্বার, ইকবাল হোসেন প্রমুখ।
সিলেট গণদাবী পরিষদ : অমর একুশে ফেব্র“য়ারী উপলক্ষে বৃহত্তর সিলেট গণদাবী পরিষদ কেন্দ্রীয় কমিটির এক আলোচনা সভা গত শনিবার নগরীর ৯নং সুরমা ম্যানশনস্থ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। আলোচনা সভার পূর্বে সকাল ৯টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন গণদাবী পরিষদ নেতৃবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন সাবেক মহিলা এমপি সৈয়দা জেবুন্নেছা হক, এডভোকেট বদরুল ইসলাম জাহাঙ্গীর, মুক্তিযোদ্ধা মৃণাল চৌধুরী, মুক্তিযোদ্ধা মানিক মিয়া, এডভোকেট আব্দুল ওয়াদুদ, সৈয়ীদ আহমদ বহলুল, মাধুরী গুণ, ইকবাল হোসেন আফাজ, আনিস আশরাফ, আব্দুল্লাহ খোকন, এস এম মাসুম প্রমুখ।
স্কলার কেয়ার একাডেমী : বাংলাদেশ বেতার এর পরিচালক (শিক্ষা) ড. মির শাহ আলম বলেছেন, জ্ঞানের রাজ্যে শ্রেষ্ঠত্ব অর্জনকারীরাই আগামী বাংলাদেশের সম্পদ। যাদের মাধ্যমে শুধু নিজের নয়, গোটা দেশের উন্নয়ন তরান্বিত হবে। এজন্য অক্লান্ত পরিশ্রম এবং সঠিক অধ্যাবসায়ের বিকল্প নেই। তিনি সরকারের পাশাপাশি শিক্ষার উন্নয়নে বেসরকারী উদ্যোগ অবশ্যই প্রশংসার দাবীদার। সমাজের বিত্তবানদের এক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তিনি ভাষা দিবসের তাৎপর্য উল্লেখ করে বলেন, যাদের ত্যাগ ও বিসর্জনের মাধ্যমে আমরা আমাদের মাতৃভাষা বাংলার মর্যাদা পেয়েছি তারাই জাতির শ্রেষ্ঠ সন্তান। সুতরাং তাদের ত্যাগের শিক্ষাকে কাজে লাগিয়ে আগামীর সমৃদ্ধ বাংলাদেশ গঠনে কাজ করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।
তিনি গত ২১ ফেব্র“য়ারী শনিবার দুপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দক্ষিণ সুরমার আলমপুরস্থ স্কলার কেয়ার একাডেমীর উদ্যোগে আয়োজিত আলোচনা সভা, পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
স্কলার কেয়ার একাডেমীর প্রিন্সিপাল মোঃ জাবের উদ্দীনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক মোঃ বাহা উদ্দিন, একাডেমীর চেয়ারম্যান নুরুল ইসলাম সুমন, বিশিষ্ট ব্যবসায়ী কাউসার আহমদ রিপন। একাডেমীর শিক্ষক ইমাদুল ইসলাম শামুর পরিচালনায় বক্তব্য রাখেন দি নিউ নেশন এর সিলেট প্রতিনিধি এস এ শফি, একাডেমীর পরিচালক জুবের আহমদ, সাবেক প্রিন্সিপাল হোসেন মাহমুদ, সহকারী শিক্ষিকা মধুমিতা দে, শিপা বেগম, শুকলা রাণী নাথ, শিক্ষক ওয়াহিদুজ্জামান প্রমুখ।
আব্দুল গফুর উচ্চ বিদ্যালয় ও কলেজ : সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি, সাবেক সিটি মেয়র বদর উদ্দিন আহমদ কামরান বলেছেন, ভাষা আন্দোলন হচ্ছে মুক্তিযোদ্ধের সূচনা। একুশের চেতনায় আমাদের নতুন প্রজন্মকে গড়ে তুলতে হবে। একুশ মানে মাথা নত নয়, একুশ মানে মাথা উচু করে দাঁড়ানোর নাম। রফিক, শফিক, জব্বার, বরকত সহ ভাষা আন্দোলনে আত্ম দানকারী শহীদদের আত্মত্যাগের বিনিময়ে ১৯৫২ সালে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি পেয়েছে মাতৃভাষা বাংলা।
তিনি গত ২১ ফেব্র“য়ারী শনিবার দুপুরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নগরীর আব্দুল গফুর উচ্চ ইসলামী আদর্শ কিন্ডারগার্টেন উচ্চ বিদ্যালয় ও কলেজে আলোচনা সভা ও বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে  উপরোক্ত কথাগুলো বলেন। বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ মোঃ গোলাম আজম এর সভাপতিত্বে এবং সহকারী প্রধান শিক্ষক মোঃ জিয়াউর রহমান ও সহকারী শিক্ষক মোঃ রুহুল আমিন এর যৌথ পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহানগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও আব্দুল গফুর উচ্চ ইসলামী আদর্শ কিন্ডারগার্টেন উচ্চ বিদ্যালয় ও কলেজে গভর্ণিং বডির সভাপতি এ.টি.এম হাসান জেবুল, শিক্ষক অভিভাবক সমিতি সভাপতি ও অভিভাবক সদস্য বাচ্চু মিয়া, সহ-সভাপতি জহির খান লায়েক, শিক্ষানুরাগী সদস্য আব্দুল করিম, মহিলা অভিভাবক সদস্য হেনা বেগম, কিন্ডারগার্টেন শাখার প্রধান শিক্ষক নাজমা আক্তার, বাংলাদেশ স্কাউটস সিলেট মেট্রোপলিটন শাখার সম্পাদক ওয়াহিদুল হক, অভিভাবক সদস্য- নাজিরুল ইসলাম নাজির ও আব্দুল মতিন, সহকারী শিক্ষক মোঃ আতিকুর রহমান, হেলাল উদ্দিন, আব্দুল মতিন, আব্দুল মালিক প্রমুখ। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সহকারী শিক্ষক আশরাফুল হক আনোয়ারী।
আম্বরখানা গার্লস স্কুল এন্ড কলেজ : আম্বরখানা গার্লস স্কুল এন্ড কলেজের মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। কর্মসূচীর মধ্যে ছিল কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, রচনা প্রতিযোগিতা ও আলোচনা সভা। গত শনিবার সকাল ৮টায় অধ্যক্ষের নেতৃত্বে ছাত্রী ও শিক্ষক শিক্ষিকাদের অংশগ্রহণের প্রভাত ফেরির মধ্য দিয়ে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তপক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়। সকাল ১১টায় কলেজ ক্যাম্পাসে অধ্যক্ষ সৈয়দ মুহাদ্দিস আহমদের সভাপতিত্বে অধ্যাপক জমির উদ্দিনের পরিচালনায় একাদশ শ্রেণীর ছাত্রী জান্নাতুল ফেরদৌস এর পবিত্র ক্বোরআন তেলাওয়াতের মাধ্যমে আলোচনা সভায় বক্তব্য রাখেন অধ্যাপিকা তামান্না রহমান, অধ্যাপিকা রেবিনা আক্তার চৌধুরী, অধ্যাপক রেজাউর রহমান, সহকারী প্রধান শিক্ষিকা মিসেস জহুরা বেগম, সিনিয়র শিক্ষিকা মিসেস রওনক জাহান বেগম, জাহিদা বেগম, সিনিয়র শিক্ষক আবুল কালাম, শিক্ষিকা বিলকিস ইসলাম, একাদশ শ্রেণীর ছাত্রী নুরুন্নাহার বেগম ডেইজি, বুসরা সালাম ফাহিয়া, ১০ম শ্রেণীর ছাত্রী নুর-ই আয়শা চৌধুরী পিংকি প্রমুখ। স্বরচিত কবিতা আবৃতি করে একাদশ শ্রেণীর ছাত্রী জান্নাতুল ফেরদৌস মুন্নি। ৭ম শ্রেণীর ছাত্র কলি আক্তার, রচনা ও চিত্রংকন প্রতিযোগিতায় ছাত্রীরা স্বতঃস্ফূর্তভাবে অংশ গ্রহণ করে।দক্ষিণ সুরমা উপজেলা প্রশাসন : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দক্ষিণ সুরমা উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা গত ২১ ফেব্র“য়ারী শনিবার উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার শ্রাবস্তী রায়ের সভাপতিত্বে ও উপজেলা শিক্ষা কর্মকর্তা গকুল চন্দ্র দেব নাথের পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট-৩ আসনের এমপি, প্যানেল স্পীকার মাহমুদ উস সামাদ চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আবু জাহিদ ভাইস চেয়ারম্যান মোঃ ইমাদ উদ্দীন নাসিরী, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা পান্না, সহকারী কমিশনার (ভূমি) মনিরুজ্জামান, মোগলাবাজার থানার ওসি সফিকুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সভাপতি মুক্তিযোদ্ধা হাজী সাইফুল আলম, জেলা আওয়ামীলীগ নেতা আলহাজ্ব মইনুল ইসলাম, উপজেলা আ’লীগের যুগ্ম সম্পাদক রাজ্জাক হোসেন।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা প্রকৌশলী দূর্গেশ রঞ্জন দত্ত, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শফিক উদ্দীন আহমদ, কৃষি কর্মকর্তা আবাহন মজুমদার, উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা আজিজুর রহমান মালিক, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা তপন চন্দ্র ঘোষ, মোগলাবাজার থানার ওসি তদন্ত রীতা বেগম, আ’লীগ নেতা শাহ ছমির উদ্দীন, শানর মিয়া, বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন, সেলিম আহমদ মেম্বার প্রমুখ। পরে প্রধান অতিথি চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার তুলে দেন।