বঙ্গবীর ওসমানীর মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় বক্তারা ॥ ওসমানীর নামে মুক্তিযোদ্ধা বিষয়ক পাঠাগার স্থাপনের দাবী

54

DSC_0036মহান মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবীর জেনারেল এম এ জি ওসমানীর ৩১তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে গতকাল ১৬ ডিসেম্বর সোমবার বিকেলে সিলেটস্থ ওসমানী জাদুঘর প্রাঙ্গণে খতমে কোরআন, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
ওসমানী মেমোরিয়াল ট্রাস্টের ট্রাস্টি এডভোকেট নওসাদ আহম্মদ চৌধুরীর সভাপতিত্বে রুবেল আহমদ কুয়াশা এর উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মোঃ আব্দুল আজিজ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা বারের সাবেক সভাপতি ই.ইউ. শহিদুল ইসলাম এডভোকেট, ছড়াকার সুফিয়ান আহমদ চৌধুরী। ওসমানী জাদুঘরের সহকারী কীপার এস এম জালাল উদ্দিন স্বাগত বক্তব্যের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্রের ওসমানী স্মৃতি পরিষদের সভাপতি নাজমুল ইসলাম চৌধুরী, এডভোকেট মাওলানা আবদুর রকিব। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন নাইওরপুল জামে মসজিদের ইমাম মওলানা রায়হান আহমদ।
অনুষ্ঠানের অতিথিবৃন্দ ওসমানীর কর্মময় জীবনের প্রতি আলোকপাত করে বলেন, ওসমানী ছিলেন খাঁটি দেশ প্রেমিক এবং নির্লোভ রাজনীতিবিদ। জাতির যে কোন সংকট মুহূর্তে তিনি অভিভাবক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি জাতির সামনে অনুকরণীয় আদর্শ রেখে গেছেন। তার আদর্শ সমাজে প্রতিষ্ঠা পেলে দেশ ও জাতি উপকৃত হবে। জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহবানে কর্মময় জীবনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিয়ে মাত্র ৯ মাসে পাক হানাদার বাহিনীকে আত্মসমর্পণ করতে বাধ্য করেছিলেন। পাঠ্য পুস্তকে তার জীবনী অন্তর্ভূক্ত করার জন্য বক্তারা দাবী জানান।
আলোচনা শেষে এম এ জি ওসমানীর রূহের মাগফেরাত, দেশ ও জাতির মঙ্গল কামনা করে করে মোনাজাত পরিচালনা করেন সোবহানীঘাট জামেয়া মাহমুদিয়া ইসলামিয়া মাদরাসার শিক্ষক মাওলানা আব্দুল মছব্বির। অনুষ্ঠানে ট্রাস্টের পক্ষ থেকে তবারক এবং জাদুঘরের পক্ষে শিরণী বিতরণ করা হয়।
বঙ্গবীর জেনারেল এম এ জি ওসমানীর ৩১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ’৭১ সিলেট বিভাগীয় কমিটির উদ্যোগে আলোচনা সভা গতকাল ১৬ ফেব্র“য়ারী সোমবার সন্ধ্যা ৭টায় নগরীর ধোপাদিঘীপারস্থ মা কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয়।
কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সিলেট বিভাগীয় সভাপতি এডভোকেট সরওয়ার আহমদ চৌধুরী আবদাল এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদ সিলেট মহানগর ইউনিট কমান্ডার ভবতোষ রায় বর্মন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউনিটের ডেপুটী কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, সদস্য-এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী। বক্তব্য রাখেন বিভাগীয় সহ-সভাপতি মারিয়ান চৌধুরী, জেলা সভাপতি এডভোকেট বন্ধু গোপাল দাশ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন, মহানগর সাধারণ সম্পাদক এডভোকেট গোলাম রাজ্জাক চৌধুরী জুবের, মুক্তিযোদ্ধা মানিক মিয়া, নারী নেত্রী হাসনা হেনা চৌধুরী, মাধুরী গুণ, স্বপ্না বেগম, নমিতা রাণী দাস, মুক্তিযোদ্ধা শওকত আলী, আব্দুর রকিব চৌধুরী, এডভোকেট হোসেন আহমদ, এড. জহুরুল ইসলাম, মোঃ টিপু সুলতান, মনসুর আলম, এড. সলমান, এড. শহিদুল হক তালুকদার, বাহারুল হুদা চৌধুরী, মুক্তিযোদ্ধা উমেষ বৈদ্য, এড. দেলওয়ার হোসেন দীলু, জয়জিত আচার্য্য, মাহমুদা নাজিম রুবি, শামসুল আলম, এড. মাসুম আহমদ প্রমুখ।
সভায় বক্তারা মহান মুক্তিযুদ্ধের জেনারেল ওসমানীর অবদান শ্রদ্ধার সহিত স্মরণ করেন এবং ওসমানীর জন্ম ও মৃত্যুবার্ষিকী সরকারীভাবে যথাযথ মর্যাদায় উদযাপনের আহ্বান জানান।
অপর দিকে গতকাল ১৬ ফেব্র“য়ারী সোমবার বঙ্গবীর ওসমানী স্মৃতি সংসদের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচীর মধ্যে ছিলো হযরত শাহজালাল (র:) মাজার মসজিদে খতমে কোরআন, বাদ জোহর আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পরে হযরত শাহজালাল (রঃ) মাজার সংলগ্ন বঙ্গবীর ওসমানীর মাজারে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর ফাতেহা পাঠ ও মরহুমের আত্মার মাগফেরাত কামান করে দোয়া।
বঙ্গবীর ওসমানী স্মৃতি সংসদের সভাপতি সৈয়দ আহমদ বহলুল এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এডভোকেট জুয়েল আহমদ পরিচালনায় মিলাদ মাহফিল পূর্ব আলোচনা সভায় বক্তব্য রাখেন সাবেক কাউন্সিলর বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, ওসমানী নগর উপজেলা আওয়ামীলীগের সভাপতি, সাবেক চেয়ারম্যান মোঃ আতাউর রহমান, সাধারণ সম্পাদক আফজালুর রহমান নাজলু চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা মোঃ মানিক মিয়া, সাবেক চেয়ারম্যান মাহমদ আলী শিকদার, মোঃ আব্দুর রব, ডাঃ মোঃ তখলিছ আলী, ফয়েজ চৌধুরী, টিটু ওসমানী, এডভোকেট মাসুম আহমদ, খন্দকার সায়েম আহমদ, মোঃ আব্দুর রহিম, মোঃ মুজিবুর রহমান খান মোহন, নৌরুজ চৌধুরী, তোফায়েল আহমদ চৌধুরী বাবু, চুনু মিয়া, পলাশ আহমদ প্রমুখ। মিলাদ মাহফিল পরিচলনা করেন মাওলানা কবির আহমদ। বিজ্ঞপ্তি