ট্রাক ও লেগুনায় পেট্রোল বোমা হামলা

57

POIUYREEস্টাফ রিপোর্টার :
বিএনপি নেতৃৃত্বাধীন ২০দলীয় জোটের ডাকা হরতাল ও অবরোধের সমর্থনে নগরী ও দক্ষিণ সুরমায় ট্রাকে ও লামাবাজারে লেগুনায় পেট্রোল বোমা হামলা চালিয়েছে গ দুর্বৃত্তরা। এতে দু’টি গাড়ি পুড়ে গিয়ে প্রায় ১০/১২ লাখ টাকা ক্ষয়ক্ষতি হয়েছে। এদিকে, গতকাল হরতালে ২০ দলীয় নেতাকর্মীরা কোন কোন স্থানে ঝটিকা মিছিল বের করে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে হরতাল পালন করেছে। তবে রাজপথে অধিকাংশ নেতাকর্মী মাঠে ছিলেন না। তারা আইন শৃংখলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে যানবাহনের উপর চোরাগুপ্তা হামলা ও নাশকতা অব্যাহত রেখেছে।
গতকাল নগরীর বেশিরভাগ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় স্থবিরতা কাটেনি। নাশকতার ভয়ে এখনো যানচলাচল স্বাভাবিক হয়নি।
গতকাল হরতালে নগরীর কদমতলী বাস টার্মিনাল থেকে দূরপাল্লার কোনো যানবাহন ছেড়ে না গেলেও ট্রেন চলাচল স্বাভাবিক ছিল। বন্ধ রয়েছে দোকানপাট ও মার্কেট। সব ধরনের নাশকতা এড়াতে নগরীজুড়ে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ ও র‌্যাবসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। নগরীর প্রধান প্রধান সড়কগুলোতে গাড়িযোগে টহল দিচ্ছিল তারা। মাঠে ছিল বিজিবিও। এছাড়া নগরীর গুরুত্বপূর্ণ মোড়গুলোতেও অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকতে দেখা গেছে।shahin pic-04-0a2-15---2
জানা গেছে, গতকাল বুধবার রাত সাড়ে ৯ টার দিকে পুলিশ ডিউটিতে যাওয়ার পথে নগরীর লামাবাজার পয়েন্টে হরতাল-অবরোধ সমর্থকদের পেট্রোলবোমা হামলার স্বীকার হয়েছে একটি হিউম্যান হলার (লেগুনা)। অবরোধ সমর্থকদের ছোঁড়া পেট্রোলবোমা বিস্ফোরণে আগুন ধরে যায় লেগুনাটিতে। পরে স্থানীয় লোকজনের সহায়তার আগুন নেভানো হয়। দিকে এ ঘটনা ঘটে।
লেগুনার চালক ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়,পুলিশ ডিউটি করার জন্য নগরীর ধোপাদিঘীরপাড় স্ট্যান্ড থেকে (সিলেট-চ-১১-১৪৬৬) নং লেগুনাটি মিরেরময়দানস্থ পুলিশ লাইনে যাচ্ছিল। লামাবাজার পয়েন্ট যাওয়ার পর ৩/৪টি মোটরসাইকেল কয়েকজন যুবক এসে লেগুনাটির গতিরোধ করে। তারা চালককে নামিয়ে দিয়ে গাড়ীর ভেতর পেট্রোলবোমা ছুঁড়ে মারে। পেট্রোলবোমা বিস্ফোরণে গাড়ীতে আগুন ধরে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে ছুটে যান। পরে স্থানীয় লোকজনের সহায়তায় আগুন নেভান তারা।
পেট্রোলবোমা হামলার খবর পেয়ে সিলেট মহানগর পুলিশ কমিশনার কামরুল হাসান,
কে তোয়ালি থানার সহকারি কমিশনার একেএম সাজ্জাদুল আলম ঘটনাস্থল পরিদর্শন করেন। সন্ধ্যা সাড়ে ৭টায় নগরীর জিন্দাবাজারের কাকলী শপিং সিটির সামনে ককটেল বিস্ফোণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। এ সময় পুরো জিন্দাবাজার এলাকায় আতংক ছড়িয়ে পড়ে
গতকাল বুধবার বিকেল পৌণে ৫টার দক্ষিণ সুরমার পারাইরচকে দুর্বৃত্তরা পেট্রোল বোমা ছুঁড়ে পুড়িয়ে দিয়েছে একটি ট্রাক (ঢাকা মেট্রো ট-১৪-৯২৪৯)। পেট্রোল বোমার বিস্ফোরণে ট্রাকের আগুন ধরে যায়। পরে স্থানীয় লোকজনদের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।20141230100132
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ২/৩টি মোটরসাইকেলে কয়েকজন যুবক এসে একটি পেট্রোল বোমা ট্রাকে ছুঁড়ে মেরে পালিয়ে যায়। পেট্রোল বোমার বিস্ফোরণে ট্রাকে আগুন ধরে গেলে চালক ও হেলপার ট্রাক থেকে লাফিয়ে নেমে আত্মরক্ষা করেন। পরে স্থানীয়রা এগিয়ে এসে ট্রাকের আগুন নেভায়।
ট্রাকচালক রিপন জানান, সুতারকান্দি থেকে কমলা নিয়ে তিনি ঢাকার উদ্দেশ্যে যাচ্ছিলেন। পারাইরচকে যাওয়ার পর মোটরসাইকেলে আসা কয়েকজন যুবক ট্রাক লক্ষ্য করে পেট্রোল বোমা ছুঁড়ে মারে। মোগলাবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল ইসলাম পেট্রোল বোমা দিয়ে ট্রাকে আগুন দেয়ার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
তবে পালিয়ে যাওয়ার সময় ৪টি গাড়ি ভাঙচুর করে তারা। পরে পুলিশ ওই এলাকায় অভিযান চালিয়ে ২ জনকে আটক করে। তবে তাদের নাম-পরিচয় জানা যায়নি। দুপুর দেড় টার দিকে নগরীর মদিনা মার্কেট এলাকার লতিফ মঞ্জিলের সামনে মিছিলের প্রস্তুতি নিচ্ছিল শিবির কর্মীরা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের ধাওয়া দিলে তারা মিছিল না করেই ছত্রভঙ্গ হয়ে পালিয়ে যায়। এ সময় তারা দুটি সিএনজি চালিত অটোরিক্সা ও দুটি ব্যাটারিচালিত টমটম ভাঙচুর করে। জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আক্তার হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। এদিকে, গতকাল বুধবার সকাল থেকে দু’একটি স্থানে হরতাল সমর্থকদের ঝটিকা মিছিল করার খবর পাওয়া গেছে। তবে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এছাড়া, হরতাল কিংবা অবরোধের সমর্থনে বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের মাঠে নামতে দেখা যায়নি। ফলে অনেকটাই নিরুত্তাপ ছিল হরতাল।