সম্মিলিত নাট্য পরিষদের ভাষার মাস বরণ ॥ বাহান্নর চেতনা সর্বত্র ছড়িয়ে দিয়ে বাঙালি সংস্কৃতি বিকাশের আহ্বান

69

DSC_0282 copyসম্মিলিত নাট্য পরিষদ সিলেট, গত বছরের ধারাবাহিকতায় মহান ভাষার মাস বরণে গতকাল রবিবার বর্ণাঢ্য বর্ণমালার মিছিল আয়োজনের মধ্য দিয়ে ভাষার মাসকে বরণ করল। গতকাল সকাল ১১টায় সিলেট জেলা পরিষদ প্রাঙ্গন থেকে মিছিলটি শুরু হয়ে সিলেট কেন্দ্রিয় শহীদ মিনারে সংক্ষিপ্ত অনুষ্ঠানের মধ্যে দিয়ে শেষ হয়। বর্ণমালার মিছিলের শুভ সূচনা করেন ভাষা সৈনিক প্রফেসর মোঃ আব্দুল আজিজ। উল্লেখ্য দীর্ঘ ৬২ বছর পর গত বছর সম্মিলিত নাট্য পরিষদের আয়োজনে প্রথম বারের মত সিলেটে ভাষার মাস বরণে বর্ণমালার মিছিল আয়োজন করা হয়। বর্ণমালার মিছিলে অংশনেন সিলেটের জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম সহ রাজনৈতিক, সামাজিক, সংস্কৃতিক ও পেশাজীবি সংগঠনের বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিত্বশীল ব্যক্তিবর্গ।
মিছিলে বিভিন্ন রংবেরং এর বর্ণমালা ও ভাষা আন্দোলনের ঐতিহাসিক স্লোগান হাতে বর্ণিল এ আয়োজন নগর বাসীর কাছে অত্যন্ত প্রশংসনীয় বলে মনে হয়েছে। নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণের সময় ভাষার গান, ভাষা আন্দোলনের স্লোগান ও বর্তমানে দেশের চলমান সহিংসতার বিরুদ্ধে মানুষকে জাগ্রত করার আহ্বান জানানো হয়। বর্ণমালার মিছিলটি সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পৌঁছালে নৃত্য সংগঠন ছন্দ নৃত্যলয়ের নৃত্য শিল্পীরা ভাষা ও দেশের গানের সাথে  নৃত্য পরিবেশনের মাধ্যমে মিছিলটিকে বরণ করে নেন। সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সহ সভাপতি খোয়াজ রহিম সবুজ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের পরিচালনায় সংক্ষিপ্ত অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন নাট্য পরিষদের পরিচালক নিরঞ্জন দে। এ সময় অনুষ্ঠানে সংহতি প্রকাশ করে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও উদীচী র কেন্দ্রীয় সহ সভাপতি ব্যারিষ্টার মোঃ আরশ আলী, বিশিষ্ট সাংবাদিক আজিজ আহমদ সেলিম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বিশিষ্ট সাংবাদিক আল-আজাদ, কবি ও সংগঠক এ কে শেরাম, আবৃত্তি সমন্বয় পরিষদের কেন্দ্রীয় সহ সভাপতি মোকাদ্দেস বাবুল, রাজনীতিবিদ সিকান্দর আলী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শামসুল আলম সেলিম, সম্মিলিত নাট্য পরিষদের প্রক্তন পরিচালক আমিনুল ইসলাম লিটন, প্রাক্তন সভাপতি সৈয়দ মনির হেলাল, প্রাক্তন সাধারণ সম্পাদক শামসুল বাসিত শেরো, বাংলাদেশ রুখে দাড়াও সিলেট এর সমন্বয়ক এড. গোলাম সোবহান চৌধুরী, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সভাপতি রুবায়েত আহমদ, ছড়ামঞ্চ সিলেটের সভাপতি সিরাজ উদ্দিন শিরুল, শ্র“তি সিলেটের সংগঠক সুকান্ত গুপ্ত, বাংলার মুখ সিলেট জেলা সম্পাদক আহমাদ সেলিম, মুক্তাক্ষর সিলেটের পরিচালক বিমল কর, ছড়ানিকেতন সিলেটের পরিচালক বশির আহমদ জুয়েল, জাতীয় কবিতা পরিষদের কাসমির রেজা, মৃত্তিকা মহাকালের সভাপতি সৈয়দ সাইমুম আনজুম ইভান, চিরন্তন সিলেটের সাধারণ সম্পদক ইকবাল হোসেন আফাজ সহ বিভিন্ন নাট্য ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।
সম্মিলিত নাট্য পরিষদের কার্যকরী কমিটির নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের যুগ্ম সম্পাদক মোস্তাক আহমদ, কোষাদক্ষ্য কামরুল হক জুয়েল, প্রচার ও দপ্তর সম্পাদক সাইফুর রহমান চৌধুরী সুমন, নির্বাহী সদস্য ইসমাঈল হোসেন তপাদার, রকিবুল হাসান রুমন প্রমুখ।
বর্ণমালার মিছিল উপলক্ষে আয়োজিত সংক্ষিপ্ত অনুষ্ঠানে বক্তারা বলেন ভাষা আন্দোলনের ৬৩ বছর হয়ে গেলও এখনো সর্বত্র বাংলা ভাষার শুদ্ধ ও সঠিক প্রচলন হচ্ছে না। তারা বলেন রফিক, সালাম, বরকত, জব্বারদের আত্মদানের মধ্য দিয়ে যে ভাষার অধিকার প্রতিষ্ঠিত হয়েছে তা আজ বিশ্বময় ছড়িয়ে পরেছে। বাহান্নর হাত ধরে বাঙালি জাতি এগিয়ে গিয়েছে একটি মুক্তিযুদ্ধের দিকে। রক্ত দিয়ে অর্জন করেছে ভাষার দাবি প্রতিষ্ঠারমত মহান স্বাধীনতা। আজ সেই স্বাধীনতার ৪৩ বছর পেরিয়ে গেলেও এখনো আমাদের সমাজ ও রাষ্ট্রে ঘাপটি মেরে আছে কিছু দানব। যারা আজও সহিংসতা চালিয়ে পুড়িয়ে মারছে শিশু, কিশোর, সাধারণ নারী-পুরুষ ও মেহনতি শ্রমিকদের। এদের হাত থেকে সমাজ ও জাতি কে রক্ষা করতে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জিবীত হয়ে সহিংসতার বিরুদ্ধে রুখে দ^াড়াতে হবে। তারা শুদ্ধ বাংলা ভাষার প্রচলন ও বাঙ্গালী সংস্কৃতি বিকাশে ঐক্যবদ্ধ ভাবে এগিয়ে চলার জন্য অঙ্গীকারের কথা ব্যক্ত করেন। বিজ্ঞপ্তি