৫০ বছর পর স্লোভেনিয়ায় প্রথম মসজিদ!

24
A taken on February 3, 2020, shows the minaret and buildings of Slovenia's first mosque, designed by the Bevk Perovic Arhitekti architecture firm, in Ljubljana. - Slovenia's first mosque opened its doors in the capital Ljubljana on February 3, more than 50 years after the initial request to build it was made. Muslims in the predominantly Catholic Alpine country first filed a request to build a mosque in the late 1960s while Slovenia was still part of the former Communist Yugoslavia. The community received permission 15 years ago, but ran into opposition from right-wing politicians and groups, as well as financial troubles. (Photo by Jure Makovec / AFP) / RESTRICTED TO EDITORIAL USE - MANDATORY MENTION OF THE ARTIST UPON PUBLICATION - TO ILLUSTRATE THE EVENT AS SPECIFIED IN THE CAPTION

কাজিরবাজার ডেস্ক :
প্রথমবারের মতো একটি মসজিদের উদ্বোধন হয়েছে ইউরোপীয় দেশ স্লোভেনিয়ায়, যে মসজিদটি নির্মাণের অনুমতি চেয়ে আবেদন করা হয়েছিল অর্ধশতাব্দী আগে।
দেশটির কট্টরপন্থি ক্যাথলিকদের বিরোধীতায় এতদিন যাবৎ মুসলিমদের আবেদনটি আমলেই নিচ্ছিল স্লোভেনীয় সরকার। এমনকি এই মসজিদ নির্মাণকে ঘিরে দুই দফা গণভোট আয়োজনেরও দাবি করেছিল তারা। তবে দেশটির সাংবিধানিক আদালত কট্টরপন্থি ক্যাথলিকদের দাবি প্রত্যাখ্যান করে।
দেশটির ইসলামী সম্প্রদায়ের প্রধান মুফতি নেদজাদ গ্রাবাস বলেছেন, ‘মসজিদের উদ্বোধন ছিল আমাদের জীবনের এক গুরুত্বপূর্ণ ঘটনা।’ খবর আরব নিউজের।
১৯৬০ সালের দিকে একটি মসজিদ নির্মাণের অনুমতি চাওয়া হয়েছিল। স্লোভেনিয়া তখন যুগোস্লোভিয়ার অংশ ছিল। দীর্ঘদিন পর ১৫ বছর আগে মসজিদ নির্মাণের অনুমতি দেয় কর্তৃপক্ষ। কিন্তু ক্যাথলিকদের ক্রমাগত বিরোধীতার কারণে এই প্রক্রিয়া আটকে ছিল।
অবশেষে ২০১৩ সালে মসজিদটির নির্মাণকাজ শুরু হয়। ২০১৬ সালে মসজিদটিতে শূকরের মাথা ও রক্ত ছুঁড়ে মারার ঘটনা ঘটেছিল। মসজিদ নির্মাণের বিরোধীরা এমন কাজ করেছিল বলে ধারণা করা হয়।
মসজিদটি নির্মাণে খরচ হয়েছে ৩০ কোটি ৪০ লাখ ইউরো। যার মধ্যে প্রায় ২৮ কোটি ইউরো দিয়েছে কাতার। মসজিদটিতে একসঙ্গে এক হাজার ৪০০ মানুষ নামাজ আদায় করতে পারবেন। এছাড়া মসজিদ প্রাঙ্গনে রয়েছে প্রশিক্ষণ কেন্দ্র, লাইব্রেরি, বাস্কেটবল মাঠ ও বাসস্থান। রয়েছে ৪০ মিটার উঁচু একটি মিনারও।
স্লোভেনিয়ায় মোট জনসংখ্যা ২০ লাখ। এদের মধ্যে মুসলমানের সংখ্যা ৮০ হাজার।