শাবি : প্রশ্ন যেন একটাই কবে হচ্ছে ওরিয়েন্টেশন

44

শাবি থেকে সংবাদদাতা :
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ ১ম সেমিস্টারের শিক্ষার্থীরা চরম অনিশ্চিতায় দিনতিপাত করছেন। কবে তাদের ওরিয়েন্টেশন, কবে শুরু হচ্ছে ক্লাস এসব নিয়ে সংশয়ে রয়েছেন বিশ্ববিদ্যালয়ে সদ্য ভর্তি হওয়া প্রায় ১৮০০ শিক্ষার্থী। ফলে তারা শিক্ষা জীবন শুরুর আগেই সেশন জট নামক ব্যাধির আশংকা করছেন। এ নিয়ে  শুধু শিক্ষার্থীরাই উদ্বিগ্ন নয়, উদ্বিগ্ন অভিভাবকরাও। তারা প্রতিনিয়তই এ প্রতিবেদকের কাছে ফোন করে ওরিয়েন্টেশন সংক্রান্ত তথ্য জানতে চান। তাদেও প্রশ্ন যেন এক জায়গায় গিয়ে আটকে যায় কবে হচ্ছে ওরিয়েন্টেশন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, এ সেশনের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয় গত বছরের নভেম্বরে। ডিসেম্বরে সম্পন্ন হয় ভর্তি কার্যক্রম। ফলে বিগত বছরগুলোর প্রথা অনুযায়ী ১ জানুয়ারী ওরিয়েন্টেশনের মাধ্যমে নতুন বছরের ক্লাস পরীক্ষা শুরু হওয়ার কথা ছিলো। কিন্তু গত বছরের ২০ নভেম্বর ছাত্রলীগের অভ্যন্তরীণ কোন্দলে এক ছাত্রলীগ কর্মী নিহত হলে অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ হয়ে যায়। প্রায় দীর্ঘ দুই মাস পড় ১৭ জানুয়ারী ক্যাম্পাস খুলে দিলেও ওরিয়েন্টেশনের ব্যাপারে কোন সিদ্ধান্ত হয়নি।
তাছাড়া ২০ দলীয় জোটের চলমান আন্দোলনের সময় ক্যাম্পাস খুলে দিলেও তা কার্যত অচলই থাকে। ফলে কোন ধরণের সিদ্ধান্তে পৌছা যাচ্ছে না বলে জানা গেছে।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর এমদাদুল হক আগামী মাসের ২ তারিখে ভর্তি কমিটির সভা আছে। সেখান থেকে হয়তো এ বিষয়ে সিদ্ধান্ত আসবে।