শাবির ৩টি হলে পুলিশী তল্লাশি, বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র উদ্ধার

39

Rejarubel=pic--17-01-15----------00স্টাফ রিপোর্টার :
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)’র ৩টি হল তল্লাশি চালিয়ে দেশীয় তৈরী বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করেছে পুলিশ। গতকাল শনিবার দুুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের শাহপরান হল, বঙ্গবন্ধু হল ও সৈয়দ মুজতবা আলী হলে তল্লাশি চালিয়ে ৫৫টি রামদা, ৮১টি পাইপ, ১২৪টি রড, ছুরি ১০টি ও একটি চায়নিজ কুড়াল উদ্ধার করা হয়েছে বলে জালালাবাদ থানার ওসি আখতার হোসেন জানিয়েছেন। অভিযানকালে শাহপরান হল ও বঙ্গবন্ধু হল থেকেই এসব অস্ত্র উদ্ধার করা হয়। এ সময় সবক’টি হলে তালা ঝুলিয়ে দেয়া হয়।
জানা গেছে, দীর্ঘ প্রায় ২ মাস বন্ধ থাকার পর আজ রবিবার শাবি খুলছে। এর আগে গতকাল শনিবার বিশ্ববিদ্যালয়ের ছাত্রীহল খুলে দেয়া হয়। গত ১০ জানুয়ারি শাবি সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী ১৮ জানুয়ারি আজ রবিবার বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত হয়। সিন্ডিকেটে বিশ্ববিদ্যালয় খোলার আগের দিন বিশ্ববিদ্যালয়ের সব কটি হলে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে তল্লাশির সিদ্ধান্ত হয়। এ অনুযায়ী গতকাল শনিবার, ৩টি হলে তল্লাশি অভিযান চালানো হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট কামাল হোসেনের নেতৃত্বে অভিযান চলাকালে উপস্থিত ছিলেন শাহপরান হলের প্রভোষ্ট অধ্যাপক ড. আশরাফুল আলম, ২য় ছাত্র হলের হলের প্রভোষ্ট অধ্যাপক আব্দুল গণি ও মুজতবা আলী হলের প্রভোষ্ট সহযোগী অধ্যাপক ফারুক উদ্দিন।
শাহপরান হলের প্রভোষ্ট অধ্যাপক ড. আশরাফুল আলম অস্ত্র উদ্ধারের বিষয়টি স্বীকার করে বলেন, ৩টি হল থেকেই দেশীয় বিভিন্ন অস্ত্র উদ্ধার করা হয়েছে। হলে থাকা অছাত্রদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ও কোনো ধরনের অস্ত্র আছে কি না তা দেখতেই এই তল্লাশি অভিযান চালানো হয়।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. হিমাদ্রী শেখর রায় জানান, ক্যাম্পাসে যেকোন ধরণের অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ছাত্রী হল খুলে দেয়া হয়েছে। ছাত্রদের হলে নিরাপত্তার স্বার্থে তালা দেয়া হয়েছে।
জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আক্তার হোসেন বিশ্ববিদ্যালয়ের হলে তল্লাশির বিষয়টি নিশ্চিত করে জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমতি সাপেক্ষে হলে অভিযান চালানো হয়েছে।
এদিকে, ক্যাম্পাসে আজ যেকোন ধরণের অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ক্লাসের ব্যাপারের এখনো কোন সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। পরবর্তীতে তারিখ জানিয়ে দেয়া হবে বলে প্রশাসনিক সূত্র জানিয়েছে।
উল্লেখ্য, গত বছরের ২০ নভেম্বর হল দখলকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের পার্থ-সবুজ ও উত্তম-অঞ্জন গ্র“পের মধ্যে বন্দুক যুদ্ধ হয়। উভয় গ্র“পের সংঘর্ষে বহিরাগত ছাত্রলীগ কর্মী সুমন চন্দ্র দাস নিহত হয়। উদ্ভূত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়।