২০ দলীয় জোটের ডাকা অবরোধের ৬ষ্ঠ দিন ॥ এসএমপির ৩ থানায় বিস্ফোরক ও পেনেল কোডে ৬ মামলা, আসামী বিএনপি-জামায়াত’’র ২৭৯ নেতাকর্মী

22

স্টাফ রিপোর্টার :
২০ দলীয় জোটের ডাকা অনির্দিষ্টকালের অবরোধে নগরী ও শহরতলীতে ৬ষ্ঠ দিন পর্যন্ত এসএমপি’র ৬ থানার মধ্যে ৩ থানায় বিস্ফোরক উপাদানবলী এবং পেনেল কোড আইনে ৬টি মামলা দায়ের করা হয়েছে।
এসব মামলায় আসামীদের বিরুদ্ধে রাস্তায় প্রতিবদ্ধকতা সৃষ্টি করা, সড়কে টাওয়ার জ্বালিয়ে যানবাহন চলাচলে বাধা, গাড়ী ভাংচুর, অগ্নিসংযোগ, জনসাধারণের চলাচলে বাধা দেয়া, আতংক সৃষ্টি করা, জনসাধারণের যান মালের ক্ষতি সাধন করা, সরকারী আইন শৃংখলা রক্ষাকারী বাহির কর্তব্য কাজে বাধা দেয়ার অপরাধের অভিযোগ আনা হয়েছে। দায়েরকৃত মামলায় ২৭৯ জন ছাত্রদল-জামায়াত-ছাত্রশিবিরের নেতাকর্মীকে আসামী করা হয়। তবে এর মধ্যে কয়েকজনকে পুলিশ ইতিপূর্বে গ্রেফতার করে জেলে পাঠালেও বাকী এজাহার নামীয় আসামীদের গ্রেফতার না করায় তারা এ ধরনের অবরোধে রাস্তায় যানবাহনে চোরাগুপ্তা হামলা অব্যাহত রেখেছে।
এ ব্যাপারে পুলিশের ঊর্ধ্বতন এক কর্তৃপক্ষের সাথে গতকাল সন্ধ্যায় মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি এসব মামলার কত জন এজাহারনামীয় আসামীকে গ্রেফতার করে জেলে পাঠানো হয়েছে তার কোন সঠিক হিসাব দিতে পারেননি।
মামলার নথি থেকে জানা গেছে, গত ৬ জানুয়ারী সকাল পৌনে ১১ টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের তেলিবাজার নাম স্থানে ছাত্রদল জামায়াত-শিবিরের নেতাকর্মীরা রাস্তায় যান চলাচলে প্রতিবদ্ধকতা ও গাড়ী ভাংচুরের চেষ্টা ও পুলিশের উপর আক্রমণের ঘটনায় দক্ষিণ সুরমা থানার কামালবাজার তদন্ত কেন্দ্রের এসআই মোঃ আবু মোকছেদ পিপিএম বাদি হয়ে সিলেট জেলা ছাত্রদলের সভাপতি সাইদসহ ২৩ নেতাকর্মীর নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরো ৩০/৪০ জনকে আসামী করে এ মামলাটি দায়ের করেন। নং- ৩ (০৬-০১-১৫)। গত ৯ জানুয়ারী রাত সোয়া ৭টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের তেতলী দরগাবাড়ীর সামনে বিএনপি’র ২০ দলের নেতাকর্মীরা যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগ করে ৩ লাখ টাকার ক্ষতির অপরাধ এনে  (সিলেট-জ-৪-০০৩৯) নং মনিবাস চালক জুয়েল বাদি হয়ে জেলা ছাত্রদলের সভাপতি সাইদসহ ১৮ নেতাকর্মীর নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরো ১০/১৫ জনকে আসামী করে দক্ষিণ সুরমা থানায় এ  মামলাটি দায়ের করেন। নং- ৪ (১০-০১-১৫)।
গত ৭ জানুয়ারী সকাল সোয়া ৮ টার দিকে নগরীর আম্বরখানা সরকারী কলোনী মসজিদের সামনে ২০ দলীয় নেতাকর্মী ককটেল বিস্ফোরণ ঘটিয়ে গাড়ীতে অগ্নিসংযোগ করে ৩০ হাজার টাকার ক্ষতি সাধনের অপরাধ এনে আম্বরখানা পুলিশ ফাঁড়ির এএসআই মোঃ সাইদুর রহমান বাদি হয়ে মহানগর ছাত্রদলের সেক্রেটারী আবু সালেহ লোকমানসহ ১৮ নেতাকর্মীর নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরো ১০/১৫ জনকে আসামী করে এয়ারপোর্ট থানায় এ মামলাটি দায়ের করেন। নং- ৭ (০৮-০১-১৫)। গত ৮ জানুয়ারী রাত পৌনে ১০ টার দিকে নগরীর শাহী ঈদগাহ রোডস্থ পানি উন্নয়ন বোর্ড অফিসের সামনে বিএনপি’র ২০ দলীয় নেতাকর্মীরা বেআইনী জনতা বদ্ধে গাড়ীতে অগ্নিসংযোগ করে ৫০ হাজার টাকার ক্ষতির অপরাধে এয়ারপোর্ট থানার এসআই মোঃ সুমন কবির মৃধা বাদি হয়ে বিএনপি’র বদরুজ্জামান সেলিমসহ ২১ নেতাকর্মীর নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ১০/১৫ জনকে আসামী করে পেনেল কোড আইনে মামলা দায়ের করেন। নং- ৮ (০৯-০১-১৫)।
গত ২ জানুয়ারী বিকেল সোয়া ৩ টার দিকে নগরীর পাঠানটুলা পয়েন্টের বৈরাতী কমিউনিটি সেন্টারের সামনে বিএনপি’র ২০ দলীয় নেতাকর্মীরা বেআইনী জনতা বদ্ধে গাড়ী ও পুলিশের কাজে বাধা দেয়ার অপরাধে জালালাবাদ থানার এসআই বেনু চন্দ্র দেব বাদি হয়ে বিএনপি’র আজমল খানসহ ৩৪ নেতাকর্মীর নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ১৫/২০ জনকে আসামী করে বিস্ফোরক আইনে মামলা দায়ের করেন। নং- ১ (০২-০১-১৫)। এবং গত ৫ জানুয়ারী দুপুর পৌনে ২ টার দিকে নগরীর পাঠানটুলা লতিফ মঞ্জিলের সামনে বিএনপি’র ২০ দলীয় নেতাকর্মীরা বেআইনী জনতা বদ্ধে গাড়ী ভাংচুর ও পুলিশের কাজে বাধা দেয়ার অপরাধে জালালাবাদ থানার এসআই আব্দুল হামিদ বাদি হয়ে বিএনপি’র আমিনুল ইসলামসহ ৩৫ নেতাকর্মীর নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ২০/২৫ জনকে আসামী করে বিস্ফোরক আইনে একটি মামলা দায়ের করেন। নং- ৩ (০৫-০১-১৫)।