অবরোধে অচল সিলেট, জনমনে আতংক ॥ পুলিশের সাথে বিএনপি-জামায়াতের সংঘর্ষ, গুলি-টিয়ারশেল নিক্ষেপ

27

wpepস্টাফ রিপোর্টার :
বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ডাকা অবরোধের প্রথম দিন গতকাল সিলেটে বিক্ষিপ্ত সংঘর্ষের মধ্যে দিয়ে অতিবাহিত হয়েছে। অবরোধে মিছিল-সমাবেশ করেছে বিএনপি, ছাত্রদল ও স্বেচ্ছাসেবকদল। অবরোধ চলাকালে সিলেট থেকে দূরপাল্লার বাস ছেড়ে যায়নি। তবে দু’একটি লোকাল বাস নগরীর কদমতলী থেকে ছাড়তে দেখা গেছে। অবশ্য ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। অন্যদিনের তুলনায় কদমতলী বাস টার্মিনাল ও রেল ষ্টেশনে যাত্রীদের উপস্থিতি কম লক্ষ্য করা গেছে। এদিকে, গতকাল দক্ষিণ সুরমার গুরুত্বপূর্ণ কয়েকটি স্থানে বিএনপি-জামায়াতের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া, গাড়ী ভাংচুর, গুলি, রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপের মতো ঘটনা ঘটেছে।
জানা গেছে, গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে কদমতলী এলাকা থেকে ‘জরুরী সংবাদপত্র লেখা’ একটি বাস ছাড়তে দেখা গেছে। তবে সংবাদপত্রের সাথে বাস কর্তৃপক্ষের কোন সম্পৃক্ততা পাওয়া যায়নি। নগরীতে রিক্সা ও বিক্ষিপ্তভাবে সিএনজি অটোরিক্সা চলাচল করছে। সকালে অবরোধ চলাকালে নগরীর সোবহানীঘাট এলাকায় মিছিল করেছে মহানগর বিএনপি। এছাড়া দক্ষিণ সুরমায় উপজেলা বিএনপির উদ্যোগে একটি মিছিল বের হয়। সকাল ৮টার দিকে দক্ষিণ সুরমায় মিছিল করেছে ছাত্রদল ও স্বেচ্ছাসেবকদল। এ সময় তারা কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায়। ১০টার দিকে তেতলীতে ছাত্রদলের মিছিল ও অবরোধ চলাকালে পুলিশের সাথে সংঘর্ষ বাঁধে। এ সময় পুলিশ কয়েক রাউন্ড গুলি ছুড়ে এবং টিয়ারশেল নিক্ষেপ করে।Untitled-15p8 copy
এ সব বিক্ষিপ্ত ঘটনার মধ্য সবার মাঝে আতঙ্ক বিরাজ করছে। ভয় ও আতঙ্কে অনেকেই ঘর থেকে বের হচ্ছেন না। অবরোধে সব ধরনের নাশকতা এড়াতে নগরীতে আইনশৃঙ্খলাবানিহীর সতর্ক অবস্থান রয়েছে। নগরীর বিভিন্ন মোড়ে মোড়ে পুলিশের অবস্থান লক্ষ্য করা গেছে। বিভিন্ন পয়েন্টে সিএনজি অটোরিক্সা ও মোটর সাইকেল আরোহীদের থামিয়ে তল্লাশীও করতে দেখা গেছে। গতকাল সকালে চন্ডিপুল-তেলিবাজারে বিএনপি-জামায়াতের সাথে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া, রাবার বুলেট নিক্ষেপ, টিয়ার শেল নিক্ষেপের ঘটনায় সড়কে আতঙ্ক বিরাজ করছে। যানবাহন চলাচল নেই বললেই চলে। দু’একটি সিএনজি অটোরিক্সা ঝুঁকি নিয়ে চললেও পিকেটাররা চোরাগোপ্ত আক্রমণ করে তা আটকিয়ে দিচ্ছে। পিরোজপুর এলাকায় অটোরিক্সা ভাংচুরও করছে জামায়াত-শিবির। পুলিশের ভয়ে বিএনপি-জামায়াত মাঠে না নামলেও সড়কে চরম আতঙ্ক বিরাজ করে। যানবাহন চলাচল না থাকায় দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা। তারা অনেকেই সিলেটে আসতে পারছেন না, আবার সিলেট থেকে বাইরে যেতে পারছেন না।
ভূঁইয়ার পাম্প স্ট্যান্ডের চেয়ারম্যান খসরু আহমদ বলেন, আমরা অটোরিক্সা চালানো বন্ধ রেখেছি। আগের রাতে অবরোধকারীরা আমাদের তিনটি সিএনজি অটোরিক্সা ভাংচুর করেছে। গতকাল সকালে বেরুলে চালককে মারধর করেছে তারা। পিরোজপুরে শিবির তিনটি অটোরিক্সা ভাংচুর করেছে। চালকদের জানের নিরাপত্তা নেই, তাই যাত্রী সেবা করা যাচ্ছে না। আমরা যাত্রীদের কাছে মাফ চাইছি।
দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খায়রুল ফজল বলেন, চন্ডিপুলে পুলিশ অবস্থান নিয়েছে। সকালে বিএনপি-জামায়াত মিছিল নিয়ে বেরুলেও পুলিশ ছত্রভঙ্গ করে দেওয়ার পর আর সড়কে বাধার সৃষ্টি করেনি।
এদিকে গতকাল রাত সাড়ে ৯টার দিকে নগরীর বন্দরবাজার রংমহল টাওয়ারের সামনে পেঁয়াজ ভর্তি করে সিলেটে নিয়ে আসা (ঢাকা-মেট্রো-ট-১৩-২৮৮৯) নং ট্রাকে ৩টি মোটরসাইকেলযোগে ৬ দুর্বৃত্ত ঐ ট্রাকে হাতবোমা নিক্ষেপ করে গাড়ীর সামনের গ্লাস ভাংচুর করে পালিয়ে যায়।
Untitled-157 copy