কলামিস্ট ইনাম চৌধুরী আর নেই, দাফন সম্পন্ন

9

বিশিষ্ট শিক্ষাবিদ ও কলামিস্ট ইনামুল্লাহ সাইদুল ইসলাম (ইনাম চৌধুরী) আর নেই। সোমবার (১৬ আগষ্ট) ভোর সাড়ে ৫টায় তিনি নগরীর ওয়েসিস হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহে রাজেউন)। তিনি দূরারোগ্য ব্যধিতে ভুগছিলেন। তার অবস্থার অবনতি হলে তাকে লাইফসাপোর্টে নেয়া হয়। তিনি ১৫ দিনেরও বেশি লাইফ সাপোর্টে ছিলেন। ইনাম চৌধুরীর নামাজে জানাযা গতকাল ১৬ আগষ্ট বাদ জোহর দরগাহ-ই-হযরত শাহজালাল (রহ.) মসজিদে অনুষ্ঠিত হয়। পরে তাকে মসজিদ সংলগ্ন গোরস্থানে দাফন করা হয়।
ইনাম চৌধুরী ১৯৫৪ সালের ১২ জুন সিলেটে জন্মগ্রহণ করেন। তার পিতা বিশিষ্ট শিক্ষাবিদ মইনুল ইসলাম চৌধুরী। তিনি ১৯৬৯ খ্রিষ্টাব্দে সিলেট সরকারি পাইলট হাইস্কুল থেকে এসএসসি, ১৯৭২ খ্রিষ্টাব্দে সিলেট সরকারি কলেজ (বর্তমান এমসি কলেজ) থেকে এইচএসসি এবং ১৯৭৪ খ্রিষ্টাব্দে থেকে বিএ পাস করেন। সেই বছর অধ্যাপক আবুল ফজল চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব নেবার পর নকল প্রতিরোধে পরীক্ষায় খুব কড়াকড়ি আরোপ করায় স্নাতক পর্যায়ে পাসের হার ছিল শতকরা ৩ জন। সেই বছর সিলেট এমসি কলেজ থেকে ডিগ্রি পরীক্ষায় একজন বা দুজন পাস করেছিলেন এবং এর মধ্যে ইনাম চৌধুরী ছিলেন তাদের অন্যতম। তিনি ইংরেজি ভাষা ও ব্যাকরণে খুবই দক্ষ ছিলেন। সিলেট ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজে শিক্ষকতার মাধ্যমে তার কর্মজীবন শুরু হয়। তিনি পরবর্তীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা করেন এবং সবশেষে ওসমান আইডিয়েল স্কুলের প্রিন্সিপাল হিসেবে অবসর গ্রহণ করেন।
ইনাম চৌধুরী ছাত্র জীবনে বিপ্লবী ছাত্র ইউনিয়নের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন। তিনি সিলেটের বিভিন্ন পত্রপত্রিকায় নিয়মিত কলাম লেখতেন এবং কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসরে নিয়মিত অংশগ্রহণ করে আলোচনায় অর্ংশ নিতেন। তার একমাত্র কন্যা ডা. নাতিয়া রাহনুমা এফসিপিএস। তিন ভাই, এক বোনের মধ্যে সবার বড় ইনাম চৌধুরীর ছোট ভাই সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সিলেট স্টেশন ক্লাবের সাবেক প্রেসিডেন্ট এমাদ উল্লাহ শহিদুল ইসলাম শাহিন। বিজ্ঞপ্তি